বিদ্রোহীরা বশে না এলে দল থেকে বহিষ্কার হানিফের হুশিয়ারি

স্টাফ রিপোর্টার: পৌরসভা নির্বাচনে দলের বিদ্রোহী প্রার্থীরা নির্ধারিত সময়ের মধ্যে মনোনয়নপত্র প্রত্যাহার না করলে তাদের বহিষ্কার করা হবে বলে হুশিয়ার করেছেন আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক মাহবুব-উল আলম হানিফ।
গতকাল শুক্রবার ধানমণ্ডিতে আওয়ামী লীগ সভানেত্রীর কার্যালয়ে এক ব্রিফিংয়ে হানিফ বলেন, বিদ্রোহী প্রার্থীদের মধ্যে যদি কেউ ১৩ তারিখের মধ্যে মনোনয়নপত্র প্রত্যাহার না করেন, তাহলে তাকে দল থেকে বহিষ্কার করা হবে। সাংবাদিকদের তিনি বলেন, দলীয় সিদ্ধান্তের বাইরে আওয়ামী লীগের কোনো প্রার্থী নির্বাচনে অংশ নেবে না। আগামী ৩০ ডিসেম্বর দেশের ২৩৫ পৌরসভায় প্রথমবারের মতো দলীয় প্রতীকে স্থানীয় সরকারের এ নির্বাচন হচ্ছে। নির্বাচনে অংশ নিতে মনোনয়নপত্র জমা দেয়ার শেষ সময় ছিলো বৃহস্পতিবার।
আওয়ামী লীগের পক্ষ থেকে ইসিতে দল মনোনীত প্রার্থীদের নামের তালিকা দেয়া হলেও দিন শেষে দেখা যায়, অনেক পৌরসভায় দলীয় সিদ্ধান্তের বাইরে গিয়ে মনোনয়নপত্র দাখিল করেছেন একাধিক স্থানীয় নেতা। এ বিষয়ে দৃষ্টি আকর্ষণ করলে মনোনয়নবঞ্চিত এসব প্রার্থীর কথায় কান না দিতে সাংবাদিকদের প্রতি আহ্বান জানান হানিফ।
তিনি বলেন, দলের প্রতিটি স্তরে নির্বাচন করার মতো একাধিক প্রার্থী আছেন। যারা মনোনয়নবঞ্চিত হয়েছেন, তারা উল্টাপাল্টা বলবেন- এটাই স্বাভাবিক। তাদের কথায় কান দেয়ার কোনো সুযোগ নেই। এর আগে বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে হানিফ দু-একটি জায়গায় কৌশলগত কারণে একাধিক প্রার্থী রাখার কথা বলেছিলেন।
নির্বাচন নিয়ে মাথাব্যথা নেই- বিএনপি নেতা হাফিজ উদ্দিন আহমেদের এমন বক্তব্যের প্রতিক্রিয়ায় হানিফ বলেন, জনবিচ্ছিন্ন হয়ে পড়ার কারণেই তাদের নির্বাচনে প্রতি অনীহা তৈরি হয়ে থাকতে পারে। বিএনপি বরাবরই মিথ্যাচার করে আসছে। এখন তারা জনবিচ্ছিন্ন। এ কারণেই হয়তো পৌর নির্বাচন নিয়ে কোনো ভাবনা নেই তাদের। তবে শেষ পর্যন্ত বিএনপি এ নির্বাচনে থাকবে বলেই হানিফের বিশ্বাস।