বিদেশের টুকরো খবর : অস্ট্রেলিয়ায় পুলিশ সদর দফতরের সামনে গোলাগুলি : নিহত ২

অস্ট্রেলিয়ায় পুলিশ সদর দফতরের সামনে গোলাগুলি : নিহত ২

মাথাভাঙ্গা মনিটর: অস্ট্রেলিয়ার সিডনির পশ্চিমাঞ্চলীয় নিউ সাউথ ওয়েলসে চার্লস স্ট্রিটে পুলিশ সদর দফতরের বাইরে গোলাগুলির ঘটনা ঘটেছে। এতে অন্তত দুজন নিহত হয়েছেন। গতকাল শুক্রবার স্থানীয় সময় বিকেল সাড়ে ৪টার দিকে (বাংলাদেশ সময় দুপুর সাড়ে ১২টা) এ গোলাগুলির ঘটনা ঘটে। ওই সময় বেশ কয়েক রাউন্ড গুলির শব্দ শোনা গেছে বলে জানা গেছে। নিহতদের নাম-পরিচয় তাৎক্ষণিকভাবে প্রকাশ করা হয়নি। পুলিশ ওই এলাকা ঘিরে রেখেছে। হেলিকপ্টারে ওই এলাকায় টহল দেয়া হচ্ছে বলে অস্ট্রেলিয়ার এক সংবাদ মাধ্যম জানায়। স্থানীয় বাসিন্দা বিজয় দান্তু জানান, আমি বাসায় কাজ করছিলাম। প্রথমে একটি গুলির শব্দ পেয়ে ভাবলাম টায়ার পাংচার হয়েছে। এরপর আরও দুটো গুলির আওয়াজ হলো। এ ঘটনার সাথে কোনো জঙ্গি সংশ্লিষ্টতা রয়েছে কি-না, সে বিষয়ে পুলিশের পক্ষ থেকে তাৎক্ষণিকভাবে কিছু জানা যায়নি।

 

ইন্দোনেশিয়ার যাত্রীবাহী বিমান নিখোঁজ

মাথাভাঙ্গা মনিটর: ইন্দোনেশিয়ায় গতকাল শুক্রবার যাত্রীবাহী একটি বিমান নিখোঁজ হয়েছে। অভ্যন্তরীণ রুটে চলা বিমানটিতে ১০ জন যাত্রী ছিলেন। ইন্দোনেশিয়ার সার্চ অ্যান্ড রেসকিউ এজেন্সির প্রধান বিষয়টি নিশ্চিত করে জানিয়েছেন, মাসাম্বা এয়ারপোর্ট থেকে স্থানীয় সময় ২টা ২৯ মিনিটে এভিয়াস্টার টুইন ওটার ডিএইচসি-৬ এয়ারক্রাফট যাত্রা শুরু করার কিছুক্ষণ পরেই এটির সাথে নিয়ন্ত্রণ কক্ষের যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। এজেন্সির প্রধান ব্যামবাং সুলিস্থো বলেন, আমরা আরও বিস্তারিত জানার অপেক্ষায় আছি। আমি ও আমার দল আজ রাতেই সেখানে যাচ্ছি। আজ সকাল নাগাদ উদ্ধার তৎপরতা শুরু হতে পারে। কারণ এখন পুরোপুরি অন্ধকার হয়ে গেছে। ঘটনার সর্বশেষ পরিস্থিতি অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করা হবে।
বিমানটিতে চারজন প্রাপ্তবয়স্ক, তিনজন শিশু ও তিনজন ক্রু ছিলেন। এক ঘণ্টার যাত্রা শেষে এটি মাকাসার বিমানবন্দরে নামার কথা ছিলো। মাকাসার বিমানবন্দরের ব্যবস্থাপক আবদুল মুনির টিভি ওয়ানকে বলেন, যাত্রা শুরু করার মাত্র ৮ মিনিট পরেই যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়।
চলতি বছরের আগস্ট মাসে ৫৪ আরোহী নিয়ে ইন্দোনেশিয়ায় আরেকটি বিমান নিখোঁজের ঘটনা ঘটে।

 

ভারতের অন্ধ্র প্রদেশে শিশুকে বলি

মাথাভাঙ্গা মনিটর: ভারতের দক্ষিণাঞ্চলের অন্ধ্র প্রদেশে পাঁচ বছর বয়সী একটি শিশুকে বলি দেয়ার ঘটনা ঘটেছে। অভিযোগ উঠেছে, মাঠে খেলার সময় শিশুটিকে এক লোক অপহরণ করে নিয়ে যায়। এর পর শিরশ্ছেদ করে শিশুটির রক্ত তিনি তার বাড়ির আশপাশে ছিটিয়ে দেন। অভিযুক্ত রাওকে তার গ্রামের পাশ থেকে গ্রেফতার করেছে পুলিশ। উত্তেজিত জনতা রাওকে আগুনে পুড়িয়ে মারার সময় তাকে গ্রেফতার করে হাসপাতালে নিয়ে যায় পুলিশ। তার শরীরের বিভিন্ন স্থান আগুনে ঝলসে গেছে। অভিযুক্তকে আগুনে পুড়িয়ে হত্যা চেষ্টার অভিযোগে বেশ কিছু গ্রামবাসীকেও আটক করেছে পুলিশ।

 

আফগানিস্তানে মার্কিন বিমান বিধ্বস্ত : নিহত ১১

মাথাভাঙ্গা মনিটর: আফগানিস্তানে যুক্তরাষ্ট্রের হারকুলেস সামরিক বিমান বিধ্বস্ত হয়ে অন্তত ১১ জন নিহত হয়েছে। মার্কিন সামরিক বাহিনী এ তথ্য জানিয়েছে। স্থানীয় সময় গত বৃহস্পতিবার দিবাগত রাতে সি-১৩০ বিমানটি জালালাবাদ বিমানবন্দরে বিধ্বস্ত হয়। সি-১৩০ একটি সামরিক বিমান। এ বিমান প্রধানত সেনা ও ভারী মালামাল বহনে ব্যবহৃত হয়।
মার্কিন সেনাবাহিনীর কর্নেল ব্রায়ান ট্রিবাস বলেছেন, নিহত ব্যক্তিদের মধ্যে ছয়জন যুক্তরাষ্ট্রের সেনাবাহিনীতে কাজ করতেন। বাকিরা বেসামরিক ঠিকাদার। দুর্ঘটনার কারণ এখন পর্যন্ত জানা যায়নি। আফগানিস্তানে এখনো প্রায় ১০ হাজার মার্কিন সেনা অবস্থান করছে।

 

আঙ্কারায় বাস দুর্ঘটনায় নিহত ১২

মাথাভাঙ্গা মনিটর: তুরস্কের রাজধানী আঙ্কারায় বাস দুর্ঘটনায় ১২ জন নিহত হয়েছেন। শহরের একটি স্টপেজে অপেক্ষমাণ যাত্রীদের ওপর একটি চলন্ত বাস উঠে গেলে এ হতাহতের ঘটনা ঘটে। ব্রেক বিকল হয়ে পড়ায় নিয়ন্ত্রণ হারিয়ে লোকজনের ওপর বাসটি চালিয়ে দেন চালক। দুর্ঘটনায় বেশ কয়েকজন আহত হওয়ার কথা জানিয়েছেন গভর্নর মেহমেত কিলিক্লার। উদ্ধারকর্মীরা বাসের নিচ থেকে নিহত ও আহতদের উদ্ধার করেছেন। প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, বাসটি নিয়ন্ত্রণ হারিয়ে প্রায় ২৩০ ফুট পর্যন্ত মানুষ ও দাঁড় করিয়ে রাখা গাড়িগুলোকে আঘাত করতে করতে গিয়ে অবশেষে থামে।