বাল্যবিয়ে অভিশাপ বাল্যবিয়ে জীবনকে ধ্বংস করে

সৃজনী মডেল হাইস্কুলে ডিজিটাল হাজিরার উদ্বোধনকালে টোটন জোয়ার্দ্দার

স্টাফ রিপোর্টার: আলমডাঙ্গার সৃজনী মডেল মাধ্যমিক বিদ্যাপীঠে ডিজিটাল হাজিরার উদ্বোধন করা হয়েছে। গতকাল বুধবার দুপুরে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে উদ্বোধন করেন জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক চুয়াডাঙ্গা পৌরসভার সাবেক মেয়র রিয়াজুল ইসলাম জোয়ার্দ্দার টোটন। ডিজিটাল হাজিরার মাধ্যমে বিদ্যালয়ের শিক্ষক-কর্মচারীদের নির্দিষ্ট সময়ে আগমন-প্রস্থান নিশ্চিতকরণের জন্য এ প্রযুক্তি ভূমিকা রাখবে বলে প্রধান অতিথি আশা করেন।
প্রধান অতিথি রিয়াজুল ইসলাম জোয়ার্দ্দার টোটন প্রথমে ৬ষ্ঠ থেকে দশম শ্রেণির প্রত্যেক ক্লাস পরিদর্শন করেন। এসময় তিনি শিক্ষার্থীদের বিভিন্ন বিষয়ে পরামর্শ দেন। বাল্যবিয়ের কূফল সম্পর্কে তিনি শিক্ষার্থীদের সচেতন করেন। তিনি বলেন, ‘সাবধান, বাল্যবিয়ে একটি অভিশাপ। বাল্যবিয়ে জীবনকে ধ্বংস করে। লেখাপড়া শিখে মানুষের মতো মানুষ হয়ে এবং নিজের পায়ে দাঁড়িয়ে তারপরে বিয়ের কথা ভাবতে হবে।’ তিনি আরও বলেন, ‘মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে। সকল শিক্ষার্থীর হাতে বিনামূল্যে বই প্রদানসহ দরিদ্র ও মেধাবী শিক্ষার্থীদের উপবৃত্তি দিচ্ছে সরকার। যাতে তোমরা সহজেই এগিয়ে যেতে পারো। পরে তিনি অ্যাটেনডেন্ট মেশিনে আঙুলের ছাপ দিয়ে ডিজিটাল হাজিরার উদ্বোধন করেন। বিদ্যালয়ের প্রধান শিক্ষক আহাদ আলী মোল্লা বলেন, শিক্ষক-কর্মচারীর হাজিরা ছাড়াও অভিভাবকদের মুঠোফোনে ক্ষুদে বার্তা পৌঁছুবে এ পদ্ধতির মাধ্যমে। এতে অভিভাবকদের কাছে শিক্ষার্থীদের বিদ্যালয়ে উপস্থিতির বিষয়টি নিশ্চিত করবে। ডিজিটাল হাজিরা উদ্বোধনকালে উপস্থিত ছিলেন ডা. মরহুম মকছেদ আলী মুন্সিগঞ্জ পশুহাট সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আনছার আলী, চুয়াডাঙ্গা জেলা ছাত্রলীগের সহসভাপতি সাহাবুল হোসেন, সাবেক যুগ্ম সম্পাদক নাইম আহমেদ বাপ্পী, যুবলীগ নেতা মন্টা, জেহালা ইউনিয়ন যুবলীগ নেতা আবুল কালাম, সজল মিয়া ও তরিকুল ইসলাম। সৃজনী মডেল মাধ্যমিক বিদ্যাপীঠের প্রধান শিক্ষক আহাদ আলী মোল্লার এক আবেদন বিষয়ে প্রধান অতিথি রিয়াজুল ইসলাম জোয়ার্দ্দার টোটন বলেন, বিদ্যালয়টি দীর্ঘদিন ধরে এলাকার পিছিয়ে থাকা সমাজের মানুষের সন্তানদের লেখাপড়া শিখিয়ে মানুষ করছে। বিদ্যালয়ের সার্বিক উন্নয়নের বিষয়ে হুইপ মহোদয়কে অনুরোধ জানাবো। ডিজিটাল হাজিরা উদ্বোধন অনুষ্ঠানে বিদ্যালয়ের শিক্ষক-কর্মচারীসহ বিদ্যালয় পরিচালনা কমিটির সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।
প্রসঙ্গত, গত ২৫ জানুয়ারি সৃজনী মডেল মাধ্যমিক বিদ্যাপীঠের এসএসসি পরীক্ষার্থীদের বিদায় ও নবীনবরণ অনুষ্ঠিত হয়। ওই অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক জিয়াউদ্দীন আহমেদ। তিনি বিদ্যালয়ের ডিজিটাল হাজিরা পদ্ধতি চালুর পরামর্শ দেন। কয়েকদিন পরেই তার পক্ষ থেকে বিদ্যালয়ে এ অ্যাটেনডেন্ট মেশিনটি বিনামূলে প্রদান করেন তিনি। আহাদ আলী মোল্লা এ জন্য জেলা প্রশাসককে কৃতজ্ঞতা জানান।