বদলে যাচ্ছে মেহেরপুরে প্রাথমিক শিক্ষার পরিবেশ

 

মহাসিন আলী: মেহেরপুর সদর উপজেলার আমঝুপির মউক ও গণসাক্ষরতা অভিযানের যৌথ সহযোগিতা ও তত্ত্বাবধানে মেহেরপুর সদর উপজেলার আমঝুপি ও আমদহ এবং মুজিবনগর উপজেলার দারিয়াপুর ও মোনাখালী ইউনিয়নের মোট ৫১টি প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষার্থী ঝরেপড়া রোধসহ শিক্ষার মানোন্নয়নে ইতিবাচক সাড়া মিলছে। মেহেরপুরের সাংবাদিক প্রতিনিধি দলের সদস্যগণ বিদ্যালয়সমূহের বিভিন্ন ইতিবাচক পরিবর্তন দেখে মুগ্ধ হয়েছেন।

সরেজমিনে এলাকা ঘুরে দেখা যায়, ওই সব বিদ্যালয়ের যে সব কর্মকাণ্ডে ইতিবাচক উন্নয়ন হচ্ছে তাহলো- শিক্ষা ব্যবস্থাপনায় সুশাসন নিশ্চিত হচ্ছে। শিশুবান্ধব পরিবেশ তৈরি হচ্ছে। শিক্ষার্থী ঝরে পড়া রোধ হচ্ছে। সহশিক্ষা কার্যক্রমে শিশুরা আকৃষ্ট হচ্ছে। বিদ্যালয়ে সৃজনশীলতা উন্মোচন হচ্ছে। অভিভাবক শিক্ষক ও এসএমসির মধ্যে পারস্পরিক সেতু বন্ধন তৈরি হচ্ছে। এ সকল কার্যক্রম সরাসরি পর্যবেক্ষণে মেহেরপুর জেলার একটি সাংবাদিক প্রতিনিধি দল গত বুধবার সদর উপজেলার আমদহ ইউনিয়নের রাইপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় বিদ্যালয় এবং মুজিবনগর উপজেলার দারিয়াপুর ইউনিয়নের দারিয়াপুর সরকারি প্রাথমিক বালক বিদ্যালয়, মোনাখালী ইউনিয়নের রামনগর সরকারি প্রাথমিক বিদ্যালয় ও ভবানীপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় পরিদর্শন করেন।

প্রাথমিক শিক্ষার মানোন্নয়নে মেহেরপুর জেলার আমঝুপি, আমদহ, মোনাখালী ও দারিয়াপুর ইউনিয়নের সামাজিক ও নাগরিক প্লাট ফরম কমিউনিটি এডুকেশন ওয়াচ গ্রুপ নামে ২০১১ সালে একটি কমিটি গঠন করা হয়। ডিএফআইডি ইউকে এইড বাংলাদেশের সহযোগিতায় মউক ও গণসাক্ষরতা অভিযানের যৌথ উদ্যোগে সমাজের বিভিন্ন শিক্ষানুরাগী ব্যক্তিদের নিয়ে এ কমিটি গঠন করে। বর্তমানে এ কমিটির সদস্যগন বিদ্যালয়ের এসএমসির সাথে সভা, মা সমাবেশ, অকৃতকার্য শিক্ষার্থীদের সাথে সভা, কৃতীশিক্ষার্থীদের পুরস্কার প্রদান, হাতের লেখা ও চিত্রাঙ্কন প্রতিযোগিতার আয়োজন, শ্রেণিকক্ষে শিক্ষা উপকরণ দিয়ে সজ্জিতকরণ, জাতীয় কবি ও সাহিত্যিকদের নামে শ্রেণিকক্ষের নামকরণ, শ্রেণিকক্ষে দলীয়ভাবে পাঠদান, শতভাগ ভর্তিসহ বিদ্যালয়ের পরিবেশ শিশুবান্ধব করতে কমিউনিটি এডুকেশন ওয়াচ গ্রুপ ফুলের বাগান তৈরি কর্মসূচি বাস্তবায়ন করেছে।

পরিদর্শনকালে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন রাইপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক নার্গিস পারভীন, এডুকেশন ওয়াচ গ্রুপের সদস্য মো. কাবুল হোসেন, সহকারী শিক্ষক মামুন হোসেন, দারিয়াপুর সরকারি প্রাথমিক বালক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. গোলাম নবী, এসএমসি সভাপতি আলহাজ আব্দুর রশিদ, এডুকেশন ওয়াচ গ্রুপের সভাপতি সাবেক ইউপি চেয়ারম্যান মো. ওয়াজেদ আলী, রামনগর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুল মজিদ, এডুকেশন ওয়াচ গ্রুপের সহসভাপতি রোজিনা বেগম, ভবানীপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. আমিনুর রহমান, এডুকেশন ওয়াচ গ্রুপের সভাপতি মোনাখালী ইউনিয়নের সাবেক চেয়ারম্যান একাবউদ্দিন, এসএমসির সভাপতি মো. রকিবুল ইসলাম ও মুজিবনগর উপজেলার সহকারী প্রাথমিক শিক্ষা অফিসার মো. আলাউদ্দিন। এর আগে সাংবাদিব প্রতিনিধিদল ওই সব বিদ্যালয়ে পৌঁছুলে বিদ্যালয়ের শিশু শিক্ষার্থী ফুল দিয়ে তাদের বরণ করে নেয় এবং বিভিন্ন ধরনের মনোমুগ্ধ ডিসপ্লে প্রদর্শন করে।

সাংবাদিক প্রতিনিধি দলে ছিলেন জিটিভি ও বাংলাদেশ অবজারভার মেহেরপুর প্রতিনিধি রফিক-উল আলম, বাংলাদেশ টেলিভিশনের জেলা প্রতিনিধি আল-আমিন হোসেন, বাংলাভিশন ও দৈনিক ইত্তেফাকের জেলা প্রতিনিধি আবু লায়েচ লাবলু, দৈনিক মাথাভাঙ্গার মেহেরপুর অফিস প্রধান মহাসিন আলী, এনটিভি জেলা প্রতিনিধি রেজআন উল বাসার তাপস ও মাটির ডাকের জেলা প্রতিনিধি আতাউর রহমান। উপস্থিত ছিলেন লাবণী খাতুন ও সাদ আহাম্মদ।