ফেসবুকে প্রশ্নপত্র ফাঁসকারী গ্রেফতার

 

স্টাফ রিপোর্টার: ফেসবুকে এসএসসি পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস ও প্রতারণার অভিযোগে রাজধানীর উত্তরা এলাকা থেকে আসাদুজ্জামান নূর ওরফে সাকিব (২৬) নামে সরকারি তিতুমীর কলেজের এক ছাত্রকে গ্রেফতার করেছে পুলিশ। ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ গত বুধবার রাতে উত্তরা এলাকায় অভিযান চালিয়ে তাকে গ্রেফতার করে। সাকিব ইতোমধ্যেই বিভিন্ন জনের কাছ থেকে বিপুল অঙ্কের টাকা হাতিয়ে নিয়েছেন। সাকিবসহ একটি সিন্ডিকেট বিপুল পরিমাণ অর্থের বিনিময়ে প্রশ্নপত্র ফাঁস করে ব্যবসা করতেন।

গতকাল বৃহস্পতিবার দুপুরে ডিএমপির মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে ঢাকা মেট্রোপলিটন পুলিশের যুগ্ম কমিশনার (ডিবি) মনিরুল ইসলাম এসব তথ্য জানান। গোয়েন্দাদের জিজ্ঞাসাবাদে সাকিব জানান, ইয়াজুল ইসলাম লিটন নামে তার ফেসবুকে একটি ভুয়া আইডি রয়েছে। এই আইডি ব্যবহার করেই তিনি চলমান এসএসসি পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসের চেষ্টা চালাচ্ছিলেন এবং প্রতারণা করছিলেন।

গোয়েন্দা সূত্র জানায়, এবার এসএসসি পরীক্ষার প্রশ্নপত্র পাওয়ার জন্য তিনি তার সোর্সদের সাথে যোগাযোগ করেন। কিন্তু রাজনৈতিক অস্থিরতা ও পরীক্ষা সময়মতো না হওয়ার কারণে সোর্সরা তাকে প্রশ্নপত্র সরবরাহ করতে পারেননি। এ অবস্থায় সাকিব বিভিন্ন কোচিং সেন্টার, রাজধানীর নামিদামি স্কুল থেকে সাজেশন সংগ্রহ করে নিজেই প্রশ্নপত্র তৈরি করেন। এই প্রশ্নপত্র তিনি বেশ কয়েকজন পরীক্ষার্থীর অভিভাবকদের কাছে সরবরাহ করেন। কিন্তু পরীক্ষার দিন দেখা যায় তার দেয়া প্রশ্নপত্রের সাথে আসল প্রশ্নপত্রের কোনো মিল নেই। তখন ভুক্তভোগীরা তার কাছে টাকা ফেরত চান। এ সময় সাকিব তাদের জানান যে পরের পরীক্ষার প্রশ্নপত্র সঠিক হবে। এ কথা বলে তিনি আরো টাকা হাতিয়ে নেন। মেডিকেলে ভর্তি পরীক্ষা ও পিএসসির পরীক্ষার সময়ও সে একইভাবে লোকজনের সাথে প্রতারণা করেছেন। ফেসবুকে তিনি যোগাযোগ করতে এবং বিকাশের মাধ্যমে টাকার লেনদেন করতেন বলেও জিজ্ঞাসাবাদে স্বীকার করেছেন। তার বিকাশ একাউন্ট থেকে ৩৫ হাজার টাকা উদ্ধার করা হয়েছে।

গোয়েন্দা কর্মকর্তারা জানান, এ চক্রের আরো কয়েকজন সদস্যের নাম সাকিব গোয়েন্দাদের জানিয়েছে। তাদের গ্রেফতারের চেষ্টা চলছে।