প্রাণীর উৎপাদন বৃদ্ধি মানুষের পুষ্টি এবং স্বাস্থ্য নিরাপত্তা নিশ্চিত করতে সমন্বিতভাবে কাজ করতে হবে

চুয়াডাঙ্গায় প্রাণিসম্পদ অফিসারের নবনির্মিত দ্বিতল ভবনের উদ্বোধন অনুষ্ঠানে হুইপ ছেলুন জোয়ার্দ্দার এমপি
স্টাফ রিপোর্টার: চুয়াডাঙ্গায় উপজেলা প্রাণিসম্পদ উন্নয়ন প্রকল্পের আওতায় কোটি টাকা ব্যয়ে সদর উপজেলা প্রাণিসম্পদ অফিসারের নবনির্মিত দ্বিতল ভবনের উদ্বোধন করা হয়েছে। গতকাল বৃহস্পতিবার বেলা সাড়ে ১০টায় জাতীয় সংসদের হুইপ সোলায়মান হক জোয়ার্দ্দার এমপি ফিতে কেটে ও ফলক উন্মোচনের মধ্যদিয়ে এর উদ্বোধন করেন।
সদর উপজেলা প্রাণিসম্পদ অফিসার ডা. এএইচএম শামীমুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন সদর উপজেলা চেয়ারম্যান আসাদুল হক বিশ্বাস, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মৃনাল কান্তি দে ও চুয়াডাঙ্গা পৌরসভার সাবেক মেয়র রিয়াজুল ইসলাম জোয়ার্দ্দার টোটন। কৃত্রিম প্রজনন টেকনিশিয়ান মশিউর রহমানের সঞ্চালনায় মাসুদ রানা ও রহিদুল ইসলাম বক্তব্য রাখেন।
এ সময় প্রধান অতিথি সোলায়মান হক জোয়ার্দ্দার ছেলুন বলেন, প্রাণিসম্পদকে এগিয়ে নিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা গুরুত্বারোপ করেছেন। দেশের মানুষের পুষ্টি চাহিদা মেটাতে প্রাণিসম্পদ বিভাগীয় কর্মকর্তা-কর্মচারীদেরকে নিজ নিজ অবস্থান থেকে অগ্রণী ভূমিকা পালনের আহ্বান জানান। প্রাণির উৎপাদন বৃদ্ধি এবং মানুষের পুষ্টি এবং স্বাস্থ্যনিরাপত্তা নিশ্চিত করতে হলে সমন্বিতভাবে কাজ করতে হবে। পুষ্টি চাহিদা মেটাতে প্রাণিসম্পদের উৎপাদন বাডাতে হবে। দেশের প্রাণিসম্পদ ও পোল্ট্রি উৎপাদন বৃদ্ধিতে বছরব্যাপী পশু খাদ্যের প্রাপ্যতা নিশ্চিতকরণ, জাতীয় পশুসম্পদ নীতি বাস্তবায়ন ও রোগ প্রতিরোধ করাসহ বিভিন্ন রকমের প্রতিবন্ধকতা উত্তরণ করতে হবে।
প্রধান অতিথি আরো বলেন, প্রতিদিন ৮০ হেক্টর চাষের জমি কমছে। চাষের জমি কমানো যাবে না। দেশে যখন সাড়ে ৭ কোটি মানুষ ছিলো তখন অভাব ছিলো। আজকে কিন্তু অভাব নেই। মানুষের চাহিদার শেষ নেই। যতোদিন মানুষ বেঁচে থাকবে ততোদিন চাহিদা থাকবে। দেশ উন্নত হচ্ছে। বন্যার কারণে চালের দাম বেড়েছে। কৃষক তার স্বার্থ দেখবো। চাষিরা ধানের ন্যায্য মূল্যে পাচ্ছে। কিছু মানুষের কষ্ট হচ্ছে। আগে ৫ কেজি চাল পেতো এখন ৪ কেজি পাচ্ছে। চুয়াডাঙ্গার মানুষ অনেক ভালো আছে। অন্যদিকে ভেসে যাচ্ছে। অনুষ্ঠানে পাঁচজন খামারিকে উন্নতজাতের ঘাস আবাদের জন্য ৫ হাজার টাকা করে অনুদান দেয়া হয়।