প্রাকৃতিক পদ্ধতিতে পোকা দমনের লক্ষ্যে মেহেরপুরে চলছে পার্চিং উৎসব

মাজেদুল হক মানিক: কীটনাশকের ব্যবহার কমানোর মধ্যদিয়ে প্রাকৃতিক পদ্ধতিতে পোকা দমনের লক্ষ্যে মেহেরপুরে বোরো ধান ক্ষেতে পার্চিং করা হচ্ছে। পার্চিং এর সুফল সম্পর্কে চাষিদের অবগত করতে মাঠে মাঠে পার্চিং উৎসব করছে কৃষি বিভাগ।
জানা গেছে, একই জমিতে বছরে কয়েকটি ফসল ফলাতে গিয়ে চাষিরা অতিমাত্রায় কীটনাশক প্রয়োগ করছেন। এতে ক্ষতিকর পোকার পাশাপাশি উপকারী পোকাও ধ্বংস হচ্ছে। ফলে এর বিরুপ প্রভাব পড়ছে উৎপাদিত খাদ্য ও পরিবেশের ওপর। তাই প্রাকৃতিক পদ্ধতিতে পোকা দমনের লক্ষ্যে বিশেষ কার্যক্রম হাতে নিয়েছে কৃষি বিভাগ। কৃষি কর্মকর্তারা গ্রামে গ্রামে গিয়ে কৃষাণ-কৃষাণীদের একত্রিত করে পার্চিং এর সুফল সম্পর্কে অবহিত করছেন। উৎসব মুখর পরিবেশে বোরো ধান ক্ষেতে পার্চিং করা হচ্ছে।
ধানখোলা গ্রামের কৃষক মোস্তাক আহম্মেদ বলেন, আমার ৫ বিঘা বোরো ধান ক্ষেতে গাছের ডাল কেটে পুতে দিয়েছি। এতে বিভিন্ন প্রজাতির পাখি বসছে এবং পোকা খাচ্ছে। বিশেষ করে ফিঙেরাজা পাখি প্রচুর পরিমাণে পোকা খাচ্ছে। এতে গত বছরের চেয়ে অনেক কম পরিমাণ কীটনাশক স্প্রে করেছি। ফলে আর্থিক সাশ্রয়ের পাশাপাশি পাখি সংরক্ষণ হচ্ছে। কৃষি বিভাগ সূত্রে জানা গেছে, জেলার সদর, মুজিবনগর ও গাংনী উপজেলায় পৃথক পাচিং উৎসব করা হচ্ছে। মাঠে মাঠে এখন পার্চিং এর মাধ্যমে ফিঙেরাজা ও বিভিন্ন প্রকার পাখপাখালি পোকা খাচ্ছে। যা পরিবেশের জন্য খুবই উপকারী। বর্তমানে ৮৫ ভাগ জমিতে পার্চিং সম্পন্ন হয়েছে। শতভাগ করার চেষ্টা চলছে।
এ প্রসঙ্গে জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক ড. আখতারুজ্জামান বলেন, কীট বিজ্ঞানের দৃষ্টিতে ফসলের জমিতে ডাল, কঞ্চি, বাঁশের খুঁটি এগুলো পুতে পাখি বসার ব্যবস্থা করলে পাখি ক্ষতিকারক পোকার মথ, বাচ্চা, ডিম খেয়ে পোকা দমন করে।
তিনি আরও বলেন, আয়তনের দিক থেকে মেহেরপুর দেশের সর্বকনিষ্ঠ জেলা হলেও ইতিহাস ঐতিহ্যের অমর সাক্ষী মেহেরপুরের কৃষি অত্যন্ত সমৃদ্ধ। গোটা বছরই মেহেরপুরের প্রত্যন্ত অঞ্চল সবুজের সমারোহে ভরপুর থাকে। ফলে কৃষিকে নিয়ে গর্ব করার মত অনেক সমৃদ্ধ তথ্য রয়েছে মেহেরপুরের জেলায়। চলতি বছর মেহেরপুর জেলায় ২৩ হাজার ২৫০ হেক্টর জমিতে উচ্চ ফলনশীল ও হাইব্রিড জাতের বোরো ধানের আবাদ হয়েছে, যা সরকার নির্ধারিত লক্ষ্যমাত্রা অপেক্ষা ৭ শতাংশ বেশি। ক্ষতিকর পোকামাকড় দমনের জন্য পরিবেশ বান্ধব পোকামকড়ের দমনের এই পদ্ধতি দেশে এখন অত্যন্ত জনপ্রিয়। সরকারিভাবে পার্চিং করার জন্য বিশেষ নির্দেশনা রয়েছে।