প্রতিযোগিতার মাধ্যমে সত্যকে অর্জন ও মিথ্যাকে বর্জন করে শিক্ষার্থীরা

 

স্টাফ রিপোর্টার: ‘যুক্তি তর্কে বিতর্কে জেগে উঠুক চেতনার সূর্য’ প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে চুয়াডাঙ্গায় ক্ষুদে বিতর্ক প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হয়েছে। গতকাল শুক্রবার সকাল সাড়ে ৮টায় চুয়াডাঙ্গা ভি.জে সরকারি উচ্চ বিদ্যালয়ের অডিটরিয়ামে অনুষ্ঠিত হয়। চুয়াডাঙ্গা পৌরসভা ও বাংলাদেশ টেলিকম প্লাসের সহযোগিতায় দিনব্যাপী এই বিতর্ক প্রতিযোগিতার আয়োজন করে চুয়াডাঙ্গা বিতর্ক চর্চা কেন্দ্র। সকালে অনুষ্ঠানের উদ্বোধন করেন চুয়াডাঙ্গা ভি.জে সরকারি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মনি মোহন বিশ্বাস।

অনুষ্ঠানের শুরুতে চুয়াডাঙ্গা ভি.জে সরকারি উচ্চ বিদ্যালয় প্রাঙ্গণ থেকে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়ে শহরের শহীদ হাসান চত্বর প্রদক্ষিণ করে একই স্থানে এসে শেষ হয়। পরে বিতর্ক প্রতিযোগিতা শুরু হয়। এতে চুয়াডাঙ্গা জেলা সদরের বিভিন্ন বিদ্যালয়ের ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণির শিক্ষার্থীদের ১৫টি দল অংশগ্রহণ করে। বেলা সাড়ে ১১টার দিকে অনুষ্ঠান পরিদর্শন করেন চুয়াডাঙ্গা পৌর মেয়র ওবায়দুর রহমান চৌধুরী জিপু। এ সময় পৌর মেয়র শিক্ষামূলক অনুষ্ঠানের আয়োজন করায় আয়োজকদের ধন্যবাদ জানান। ৪ রাউন্ডের প্রতিযোগিতা সকাল ৯টায় শুরু হয়ে চলে বেলা ৪টা পর্যন্ত। ফাইনাল রাউন্ডে মুখোমুখি হয় চুয়াডাঙ্গা ভি.জে সরকারি উচ্চ বিদ্যালয়ের নবপ্রভাত দল ও সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রলয় শিখা দল। পরে চুয়াডাঙ্গা ভি.জে সরকারি উচ্চ বিদ্যালয়ের নবপ্রভাত দল প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন এবং সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় রানার্স আপ হয়। শ্রেষ্ঠ বক্তা নির্বাচিত হয় সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থী আনজুম ইসলাম অমি। প্রতিযোগিতায় বিচারক ছিলেন চুয়াডাঙ্গা বিতর্ক চর্চা কেন্দ্রের উপদেষ্টামণ্ডলীর সদস্য কাজল মাহমুদ, সাংবাদিক মরিয়ম শেলী ও সীমান্ত মাধ্যমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক সাংবাদিক খাইরুল ইসলাম।

পরে চুয়াডাঙ্গা বিতর্ক চর্চা কেন্দ্রের উপদেষ্টামণ্ডলীর সদস্য কাজল মাহমুদের সভাপতিত্বে পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আনজুমান আরা। বিশেষ অতিথি ছিলেন ভি.জে সরকারি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মনি মোহন বিশ্বাস, চুয়াডাঙ্গা বিতর্ক চর্চা কেন্দ্রের উপদেষ্টামণ্ডলীর সদস্য সাংবাদিক মরিয়ম শেলী, সীমান্ত মাধ্যমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক সাংবাদিক খাইরুল ইসলাম, চুয়াডাঙ্গা কলেজ ছাত্রলীগের প্রচার সম্পাদক জাকির হোসাইন জ্যাকি ও বাংলাদেশ টেলিকম প্লাসের সত্ত্বাধিকারী মাইনুল হাসান রিপন। প্রধান অতিথি বলেন, বিতর্ক প্রতিযোগিতার মধ্যদিয়ে শিক্ষার্থীরা যুক্তির মাধ্যমে নিজেদের মনকে পরিশীলিত করার পাশাপাশি তাদের সামনে জ্ঞানের নতুন দুয়ার খুলে যাবে। শিক্ষার্থীদেরকে আরো যোগ্য করে গড়ে তুলতে শিক্ষকদের যেমন দায়িত্ব রয়েছে সমাজেরও তেমন দায়িত্ব আছে। শিক্ষার্থীদেরকে জাতীয় মূল্যবোধ, নিজস্ব সংস্কৃতি এবং মুক্তবুদ্ধির চেতনায় উদ্বুদ্ধ করতে হবে। এর মাধ্যমে আমাদের সমাজে ইতিবাচক পরিবর্তন আনা সম্ভব। শিক্ষার্থীরা বিতর্কের মাধ্যমে সত্যকে অর্জন এবং মিথ্যাকে বর্জন করতে শেখে। এ ধরণের শিক্ষামূলক অনুষ্ঠানের আয়োজন করায় আয়োজকদের ধন্যবাদ জানান তিনি। চুয়াডাঙ্গা বিতর্ক চর্চা কেন্দ্রের আহ্বায়ক মেহেরাব্বিন সানভীর সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন চুয়াডাঙ্গা বিতর্ক চর্চা কেন্দ্রের উপদেষ্টামণ্ডলীর সদস্য সাংবাদিক মরিয়ম শেলী। পরে বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন অতিথিবৃন্দ।