পুনর্বাসনের আশ্বাস ॥ মাদককারবারী আরও ১৭৫ জনের আত্মসমর্পণ

চুয়াডাঙ্গাকে মাদকমুক্ত করতে পুলিশের আহ্বানে সাড়া ॥ পুলিশ পার্ক কনফারেন্স রুমে ভিড়

 

স্টাফ রিপোর্টার: চুয়াডাঙ্গাকে মাদকমুক্ত করতে পুলিশের উদ্যোগে মাদকব্যবসায়ীদের পুনর্বাসনের আশ্বাসে ১৭৫ জন আত্মসর্মপণ করেছেন।  গতকাল রোববার দুপুরে চুয়াডাঙ্গা পুলিশ পার্ক কনফারেন্স রুমে এ অনুষ্ঠানে আয়োজন করা হয়। এ নিয়ে গত ৫ দিনে ২২৫ জন মাদক ব্যবসায়ী আত্মসমর্পন করলো।

আনুষ্ঠানিক আত্মসর্পণ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন চুয়াডাঙ্গা ভারপ্রাপ্ত পুলিশ সুপার মোহাম্মদ বেলায়েত হোসেন। উপস্থিত ছিলেন অরিক্ত পুলিশ সুপার (সদর/আলমডাঙ্গা সার্কেল) তরিকুল ইসলাম, সিনিয়র সহকারী পুলিশ সুপার (দামুড়হুদা/জীবননগর সার্কেল) মো. কলিমুল্লাহ, জেলা গোয়েন্দা পুলিশে পরিদর্শক (ওসি) এএইচএম কামরুজ্জামান খান, খাসকররা ইউপি চেয়ারম্যান মোস্তাফিজুর রহমান রুন্নু, আত্মবিশ্বাসের নির্বাহী পরিচালক একরামুল হক বিশ্বাস, জেলা ছাত্রলীগের সাবেক সভাপতি শরীফ হোসেন দুদু প্রমুখ।

চুয়াডাঙ্গা ভারপ্রাপ্ত পুলিশ সুপার মোহাম্মদ বেলায়েত হোসেন জানান, সীমান্তবর্তী চুয়াডাঙ্গা জেলাকে মাদকমুক্ত করার জন্য পুলিশ প্রশাসন দীর্ঘদিন ধরে মাদকব্যবসায়ীদের সাথে আলোচনা করে আসছিলো। এ বিষয়ে মাদক ব্যবসায়ীরা পুলিশের কাছে শর্ত দেন। তাদের পরিচয় গোপন রাখতে হবে। পুলিশ এ শর্ত মেনে নেয়ায় আত্মসমর্পণে রাজি হন তারা। তিনি বলেন, গত ২১ ফেব্রুয়ারি ৬৪ জন, ২৩ ফেব্রুয়ারি ২৪ জন এবং আজ (গতকাল রোববার) ১৭৫ জন তালিকাভুক্ত মাদকব্যবসায়ী আত্মসমর্পণ করলো। গোটা জেলাকে মাদকমুক্ত করতে পুলিশ মাদকব্যবসায়ী ও সেবনকারীদেরকে আত্মনির্ভশীল হিসেবে সমাজে প্রতিষ্ঠিত করা হবে। এছাড়া আগামী প্রজন্ম যেন আর এ পথে পা না বাড়ায় সে দিকে খেয়াল রাখা হবে।

ভারপ্রাপ্ত পুলিশ সুপার মোহাম্মদ বেলায়েত হোসেন আরও জানান, জেলা থেকে সন্ত্রাস ও চাঁদাবাজ প্রায় নির্মূল করা হয়েছে। এবার মাদকমুক্ত করা হবে। এজন্য তিনি সকলের সহযেগিতা কামনা করেছেন। আগামী ৬ মার্চ চুয়াডাঙ্গা জেলা শিল্পকলা একাডেমি প্রাঙ্গণে মাদকব্যবসায়ীদের নিয়ে সমাবেশ অনুষ্ঠিত হবে। এতে খুলনা রেঞ্জ ডিআইজি এসএম মনিরুজ্জামান উপস্থিত থাকার কথা রয়েছে।

দামুড়হুদা প্রতিনিধি জানিয়েছেন, জেলার ভারপ্রাপ্ত পুলিশ সুপারের ডাকে সাড়া দিয়ে দামুড়হুদা উপজেলার প্রায় শতাধিক মাদক ব্যবসায়ী আত্মসমার্পণ করেছেন। গতকাল রোববার সকালে জেলা পুলিশ পার্কের কনফারেন্স রুমে কুড়–লগাছি ইউপি চেয়ারম্যান শাহ মো. এনামুল করিম ইনুর নেতৃত্বে ১৮ জন এবং কার্পাসডাঙ্গা ইউপি চেয়ারম্যান খলিলুর রহমান ভুট্টুর নেতৃত্বে ১৫ জন মাদকসেবী ও ব্যবসায়ী ভারপ্রাপ্ত পুলিশ সুপার মোহাম্মদ বেলায়েত হোসেনের কাছে আত্মসমর্পণ করেন। এছাড়া গত শুক্রবার বিকেলে কার্পাসডাঙ্গা ঈদগা ময়দানে অনুষ্ঠিত কমিউনিটি পুলিশিং সমাবেশে ২৪ জন মাদকসেবী ও ব্যবসায়ী আত্মসমার্পণ করেছেন। তারা মাদকব্যবসা ছেড়ে স্বাভাবিক জীবনে ফেরার প্রতিশ্রুতিও ব্যক্ত করেন।