পাকিস্তানে জুমার নামাজে আত্মঘাতী হামলায় ২৫ জন নিহত

 

মাথাভাঙ্গা মনিটর: পাকিস্তানের একটি মসজিদে জুমার নামাজের সময় আত্মঘাতী বোমা হামলায় অন্তত ২৫ জন নিহত হয়েছেন। দেশটির উত্তর-পশ্চিমাঞ্চলের মোহমান্দ এজেন্সির পায়ি খান গ্রামের মসজিদে গতকাল শুক্রবার এই হামলা চালানো হয়। নিরাপত্তা কর্মকর্তারা এই হামলাকে আত্মঘাতী বলে নিশ্চিত করেছেন। হামলায় আহত হয়েছেন অন্তত ৩০জন। হামলার দায়িত্ব কেউ স্বীকার করেনি।

মোহমান্দে এজেন্সির উপ-প্রশাসক নাভিদ আকবর জানিয়েছেন, জুমার নামাজের জন্য মসজিদ মুসল্লিতে পরিপূর্ণ ছিলো। এই সময়ই হামলা চালানো হয়। হামলাকারী হামলার সময় ‘আল্লাহু আকবর’ বলে চিত্কার করেন। মসজিদের বারান্দায় হামলা চালানো হয়। বোমার আঘাতে বারান্দা এবং মসজিদের একাংশ ধসে পড়ে। আধা স্বায়ত্তশাস্তিত উপজাতি অধ্যুষিত এই এলাকা আফগানিস্তান সীমান্তবর্তী। কর্মকর্তারা জানিয়েছেন, এই এলাকাটি অনেকটাই রক্ষণশীল। এখান থেকে অনেকেই আল-কায়েদা কিংবা রক্ষণশীল দলে যোগ দিয়েছেন। হামলার দায়িত্ব কেউ এখনো স্বীকার না করলেও পাকিস্তান তালেবানকে সন্দেহ করা হচ্ছে। সম্প্রতি বিভিন্ন হামলার দায়িত্ব তালেবান স্বীকার করেছে। গত বৃহস্পতিবার মোহমান্দে এজেন্সি এলাকায় গ্রেনেড হামলায় এক নারী নিহত হন।

স্থানীয় বয়োজ্যেষ্ঠ হাজি সুবহানুল্লাহ মোহাম্মদ বলেন, কিছুদিন আগেই স্থানীয় আদিবাসীরা একটি স্বেচ্ছাসেবী বাহিনী গঠন করে একজন জঙ্গিকে হত্যা করে এবং একজনকে আটক করে। এই ঘটনার প্রতিশোধ নেয়ার জন্যই জঙ্গিরা এই হামলা চালিয়ে থাকতে পারে।

কর্মকর্তারা আশঙ্কা করছেন, এই আত্মঘাতী হামলায় নিহতের সংখ্যা আরো বাড়তে পারে। প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ এই আত্মঘাতী হামলার নিন্দা জানিয়েছেন। তিনি বলেন, ‘সন্ত্রাসীদের এমন হামলার ফলে পাকিস্তান সরকার দেশ থেকে সন্ত্রাসীদের নির্মূল করার প্রত্যয়কে থামিয়ে দিতে পারবে না।’