পর্যবেক্ষক কার্ড বিতরণে জেলা নির্বাচন কর্মকর্তার অসৌজন্যমূলক আচরণ

জীবননগরের তিন ইউনিয়নে ভোটগ্রহণ কাল

জীবননগর ব্যুরো: জীবননগর উপজেলার তিন ইউনিয়নে নির্বাচনে গতকাল মঙ্গলবার মধ্যরাত থেকে নির্বাচনী প্রচারণা বন্ধ হয়ে গেছে। নির্বাচনকে সুষ্ঠু, শান্তিপূর্ণ ও নিরপেক্ষ করতে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর তৎপরতা লক্ষণীয়। রাত পোহালেই উপজেলার উথলী, মনোহরপুর ও কেডিকে ইউপি নির্বাচনে ২৭টি কেন্দ্রে ভোট গ্রহণ শুরু হবে। প্রশাসনের পক্ষ থেকে আইনশৃঙ্খলা স্বাভাবিক রাখতে সব ধরনের প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। ৩ ইউনিয়নের ২৭টি ভোটকেন্দ্রের মধ্যে ১৫টি কেন্দ্র অধিক ঝুঁকিপূর্ণ এবং ১২টি কেন্দ্র গুরুত্বপূর্ণ হিসেবে চি‎ি‎হ্নত করা হয়েছে। এদিকে নিরপেক্ষ নির্বাচন অনুষ্ঠানে ইসি কর্তৃক ভোটকেন্দ্রে পর্যবেক্ষক দেয়ার নিয়ম থাকলেও অদৃশ্য কারণে জেলা নির্বাচন অফিস থেকে কার্ড বিতরণে জেলা নির্বাচন কর্মকর্তা রাজু আহাম্মদের অসৌজন্যমূলক আচরণ অবাধ নিরপেক্ষ ভোট গ্রহণ প্রশ্নবিদ্ধ করেছে।
জীবননগর নির্বাচন অফিসসূত্রে জানা গেছে, উপজেলার পুনর্গঠিত উথলী ইউপি নির্বাচনে চেয়ারম্যান পদে ৫ প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এরা হলেন- আওয়ামী লীগ মনোনীত নৌকা প্রতীকে আব্দুল হান্নান, বিএনপি মনোনীত ধানের শীষ প্রতীকে আবুল কালাম আজাদ, আওয়ামী লীগের বিদ্রোহী (স্বতন্ত্র) প্রার্থী আনারস প্রতীকে আবজালুর রহমান ধীরু, বিএনপির বিদ্রোহী (স্বতন্ত্র) প্রার্থী চশমা প্রতীকে আসাদুর রহমান বিশ্বাস ও জামায়াত সমর্থিত (স্বতন্ত্র) মোটরসাইকেল প্রতীকে মোহাম্মদ মহিউদ্দীন। এছাড়াও এ ইউনিয়নে সংরক্ষিত সদস্য পদে ১২ জন ও সাধারণ সদস্য পদে ৪০ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। নবগঠিত কেডিকে ইউনিয়নে আওয়ামী লীগ মনোনীত নৌকা প্রতীকে খায়রুল বাশার শিপলু, আওয়ামী লীগের বিদ্রোহী (স্বতন্ত্র) প্রার্থী আনারস প্রতীকে আবুল বাসার এবং চশমা প্রতীকে আলমগীর হোসেন, বিএনপি মনোনীত ধানের শীষ প্রতীকে তানভীর হোসেন এবং জামায়াত সমর্থিত (স্বতন্ত্র) মোটরসাইকেল প্রতীকে আব্দুস সাত্তার প্রতিদ্বন্দ্বিতা করছেন। এছাড়াও সংরক্ষিত সদস্য পদে ১২ জন ও সাধারণ সদস্য পদে ৩৬ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করেছেন। নবগঠিত মনোহরপুর ইউনিয়নে আওয়ামী লীগ মনোনীত নৌকা প্রতীকে সোহরাব হোসেন খাঁন, আওয়ামী লীগের বিদ্রোহী (স্বতন্ত্র) প্রার্থী আনারস প্রতীকে রাজা মিয়া, বিএনপি মনোনীত ধানের শীষ প্রতীকে কামরুজ্জামান এবং জামায়াত সমর্থিত (স্বতন্ত্র) মোটরসাইকেল প্রতীকে আসাবুল হক মলি¬¬ক প্রতিদ্বন্দ্বিতা করেছেন। এ ইউনিয়নে সংরক্ষিত সদস্য পদে ৯ জন ও সাধারণ সদস্য পদে ৩৮ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।
পর্যবেক্ষক কার্ড বিতরণে নির্বাচন অফিসের অসৌজন্যমূলক আচরণ: আগামী কাল ২৮ ডিসেম্বর জীবননগর উপজেলার বহুকাক্সিক্ষত উথলী, মনোহরপুর ও কেডিকে ইউপি নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। জীবননগর উপজেলায় কর্মরত জাতীয় ও আঞ্চলিক দৈনিক পত্রিকার সাংবাদিকরা সরেজমিনে ভোটকেন্দ্র পর্যবেক্ষণের জন্য গতকাল মঙ্গলবার জেলা নির্বাচন কর্মকর্তা রাজু আহম্মদের নিকট প্রয়োজনীয় কাগজপত্র দাখিল করে ভোট পর্যাবেক্ষক কার্ড গ্রহণে আবেদনপত্র দাখিল করেন। এ আবেদনপত্র হাতে পেয়ে তিনি সাংবাদিকদের সাথে অসৌজন্যমূলক আচরণ ও সংশ্লি¬ষ্ট পত্রিকার সম্পাদকদের অনুমতিপত্র দেয়াসহ স্থানীয় দৈনিক পত্রিকা সর্ম্পকে আপত্তিকর মন্তব্য করেন। জেলা নির্বাচন কর্মকর্তার এ ঔদ্ধত্যপূর্ণ আচরণ, দুর্ব্যবহার ও এহেন আপত্তিকর মন্তব্য নিয়ে সাংবাদিকদের মাঝে ক্ষুব্ধ প্রতিক্রিয়াসহ নানা প্রশ্ন দেখা দিয়েছে। উপস্থিত সাংবাদিকরা ক্ষোভ প্রকাশ করে বলেন, জেলা নির্বাচন কর্মকর্তার নিকট এ ধরনের আচরণ অপ্রত্যাশিত, অনাকাক্সিক্ষত ও দুঃখজনক। তার এ আচরণে দৈনিক ইত্তেফাক পত্রিকার জীবননগর সংবাদদাতা জীবননগর প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মুন্সী মাহবুবর রহমান বাবুু, দৈনিক যুগান্তর পত্রিকার জীবননগর প্রতিনিধি সালাউদ্দীন কাজল, দৈনিক যায়যায়দিন পত্রিকার জীবননগর সংবাদদাতা কাজী সামসুর রহমান ”ঞ্চল ও দৈনিক মাথাভাঙ্গা পত্রিকার আন্দুলবাড়িয়া প্রতিনিধি নারায়ন ভৌমিক তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে ঘটনার সুষ্ঠু তদন্তপূর্বক যথাযথ ব্যবস্থা গ্রহণে জেলা প্রশাসক মহোদয়ের সুদৃষ্টি কামনা করেছেন।