পরীক্ষার দাবিতে ইবির বাংলা বিভাগে তালা

 

কুষ্টিয়া প্রতিনিধি: পরীক্ষার দাবিতে ইসলামী বিশ্ববিদ্যালয়ে বিভাগের শ্রেণিকক্ষে তালা লাগিয়ে দিয়েছেন বাংলা বিভাগের শিক্ষার্থীরা। গতকাল মঙ্গলবার সকাল সাড়ে ৮টা থেকে ১০টা পর্যন্ত তালা লাগিয়ে বিভাগের সামনে অবস্থান ধর্মঘট পালন করেন তারা। পরে বিভাগের সভাপতি অধ্যাপক ড. গৌতম কুমার দাস পরীক্ষা নেয়ার আশ্বাস দিলে আন্দোলন প্রত্যাহার করেন শিক্ষার্থীরা।

প্রত্যক্ষদর্শীসূত্রে জানা গেছে, বিভাগের অনার্স ২০১০-১১ শিক্ষাবর্ষের চতুর্থ বর্ষের চূড়ান্ত পরীক্ষা গত বছরের আগস্ট মাসে অনুষ্ঠিত হয়। এরপর থেকে ছয় মাসেরও বেশি সময় ধরে মাস্টার্সের ক্লাস শুরু না হওয়ায় শিক্ষার্থীরা অলস সময় পার করছেন বলে অভিযোগ তাদের। এদিকে ৬ মাস পরে মাস্টার্সের (২০১৪-১৫ শিক্ষাবর্ষ) ক্লাস শুরু হয়ে গত এক মাস আগে তাদের ক্লাস সাসপেন্ড হলেও এখনো পরীক্ষা শুরু হয়নি।

বিভাগে খোঁজ নিয়ে জানা গেছে, বিভাগের ২০০৯-১০ শিক্ষাবর্ষের মাস্টার্স (২০১৩-১৪ শিক্ষাবর্ষ) চূড়ান্ত পরীক্ষা শেষ হয়েছে চলতি বছর ১৯ জানুয়ারি। কিন্তু এখনো ওই পরীক্ষার ফলাফল প্রকাশ না হওয়ায় পরের ব্যাচ অর্থাৎ মাস্টার্স ২০১৪-১৫ শিক্ষাবর্ষের পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে না।

বিভাগের সভাপতি অধ্যাপক ড. গৌতম কুমার দাস বলেন, ‘শিক্ষার্থীরা আমার কথায় আন্দোলন প্রত্যাহার করেছে। আমরা বিভাগের পক্ষ থেকে আজকেই দুই পরীক্ষা কমিটির সাথে আলোচনা করে সমস্যার সমাধান করবো।’