পরিবেশ বিপর্যয়ের আশঙ্কা : ঊর্বরা শক্তি হারাচ্ছে আবাদি জমি

চুয়াডাঙ্গায় ব্যাপক হারে শুরু হয়েছে জনস্বাস্থ্যের জন্য ক্ষতিকর তামাকের আবাদ

 

আহাদ আলী মোল্লা/বখতিয়ার হোসেন বকুল: চুয়াডাঙ্গায় ব্যাপক হারে শুরু হয়েছে জনস্বাস্থ্যের জন্য ক্ষতিকর তামাকের আবাদ। বিগত কয়েক বছর ধরে ধান, পাট ও সবজি চাষে উপর্যুপরি লোকসান হওয়ায় চলতি মরসুমে এলাকার কৃষকরা তামাক চাষের দিকে ঝুঁকে পড়েছে। জনস্বাস্থ্যের জন্য ক্ষতিকর এ চাষের ফলে একদিকে যেমন দেখা দিয়েছে পরিবেশ বিপর্যয়ের আশঙ্কা, অপরদিকে মারাত্মক স্বাস্থ্য ঝুঁকিতে পড়েছে এলাকার তামাক চাষিরা। তামাকচাষের ফলে জমির ঊর্বরা শক্তি হারিয়ে বিপুল পরিমাণ কৃষি জমি অনাবাদি হওয়ার আশঙ্কাও প্রকাশ করেছেন কৃষিবিদরা।

চুয়াডাঙ্গায় তামাক চাষে কোনো লক্ষ্যমাত্রা নির্ধারণ করা নেই। তবে চুয়াডাঙ্গা সদর উপজেলা কৃষি কর্মকর্তা রকিবুল ইসলাম জানান, এবার চুয়াডাঙ্গা জেলায় ৯১৫ হেক্টর জমিতে তামাক চাষ হয়েছে। এর মধ্যে সদর উপজেলায় ৪৫, আলমডাঙ্গা উপজেলায় ৪৫০, দামুড়হুদায় ৩০০ ও জীবননগর উপজেলায় ১২০ হেক্টর জমিতে তামাক চাষ করেছেন কৃষকরা।

দামুড়হুদা উপজেলার ভগিরথপুরের তামাকচাষি আবু তালেব ৯ বিঘা, তৌফিক আহম্মেদ ৪ বিঘা, রায়হান ৫ বিঘা ও হাসিবুল ৬ বিঘা জমিতে তামাকের আবাদ করেছেন। তারা বলেন, আমরা জানি তামাকচাষ স্বাস্থ্যের জন্য মারাত্মক ক্ষতিকর। তারপরও কয়েক বছর ধরে পাট, ধান ও সবজির আবাদ করে মোটা অঙ্কের লোকসান হওয়ায় এ বছর বাধ্য হয়েই তামাকচাষ করেছি। তারা জানান, বিঘাপ্রতি ২০ থেকে ২২ হাজার টাকা খরচ হয়। উৎপাদন ভালো হলে ১ বিঘা জমিতে প্রায় ২০ থেকে ২৫ হাজার টাকা লাভ থাকে।

উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা সেলিম হোসেন জানান, তামাক আবাদের ফলে হাতে গোনা কিছুসংখ্যক মানুষ লাভবান হলেও এর ক্ষতিকর প্রভাব পড়ে বিশাল জনগোষ্ঠীর ওপর। আমরা তামাকচাষের বিষয়ে এলাকার চাষিদের নিরুসাহিত করে থাকি। তারপরও তামাক কোম্পানিগুলো নানা রকম সুযোগ সুবিধা ও উপঢৌকন দিয়ে চাষিদেরকে তামাক চাষে আগ্রহী করে তোলে। তামাক চাষের সময় জমিতে মাত্রাতিরিক্ত সার প্রয়োগের ফলে মাটি পুষ্টিশূন্য হয়ে পড়ে। পরবর্তীতে ওই জমিতে অন্যান্য ফসল ভালো হয় না এবং জমির ঊর্বরাশক্তি হারিয়ে অনাবাদি হয়ে যাওয়ার আশঙ্কা থাকে।

চুয়াডাঙ্গা সদর হাসপাতালের শিশু বিশেষজ্ঞ ডা. মাহবুবুর রহমান মিলন বলেন, বিভিন্নভাবে তামাক ব্যবহারের ফলে ব্রঙ্কাইটিস, অ্যাজমা, ক্যান্সারসহ নানা ধরনের জটিল রোগ দেখা দেয়। ধুমপান ও বিভিন্নভাবে তামাক ব্যবহারে স্বাস্থ্যের ক্ষতি সম্পর্কে অনেকে সচেতন থাকলেও তামাক চাষের ফলে কৃষক ও তার পরিবারের সদস্যদের কী পরিমাণ ক্ষতি হয় সে বিষয়ে অনেকেরই ধারণা নেই। তামাকের কারণে শিশুরাও মারাত্মক কিছু রোগে আক্রান্ত হয়।