নোবেলজয়ী গণিতবিদ সড়ক দুর্ঘটনায় নিহত

 

মাথাভাঙ্গা মনিটর: অর্থনীতিতে নোবেল পুরস্কার জয়ী যুক্তরাষ্ট্রের প্রিন্সটন বিশ্ববিদ্যালয়ের গণিতবিদ জন ফর্বস ন্যাশ জুনিয়র সড়ক দুর্ঘটনায় স্ত্রীসহ নিহত হয়েছেন। গত শনিবার নিউ জার্সিতে একটি ট্রেনের সাথে ধাক্কা লেগে তাকে বহনকারী ট্যাক্সিটি বিধ্বস্ত হলে তাদের মৃত্যু হয়।

মৃত্যুকালে এ গণিতবিদের বয়স হয়েছিলো ৮৬ বছর। আর তার স্ত্রীর অ্যালিসিয়া ন্যাশের বয়স হয়েছিলো ৮২ বছর। নিউ জার্সি পুলিশের সার্জেন্ট গ্রেগরি উইলিয়ামস সংবাদ মাধ্যমকে জানান, একটি ট্যাক্সিতে করে ন্যাশ ও তার স্ত্রী কোথাও যাচ্ছিলেন। এ সময় একটি ক্রাইসলারকে এড়াতে গিয়ে নিয়ন্ত্রণ হারিয়ে ফেলেন ট্যাক্সির চালক। একটি গার্ড রেলের সাথে গাড়িটি ধাক্কা লাগলে দুর্ঘটনাটি ঘটে।

১৯৯৪ সালে ন্যাশকে অর্থনীতিতে নোবেল পুরস্কারে ভূষিত করা হয়। এর পরের বছরই তিনি প্রিন্সটন বিশ্ববিদ্যালয়ে গণিত বিভাগে ঊর্ধ্বতন গবেষক হিসেবে যোগ দেন। নোবেল পুরস্কার ছাড়াও জন ন্যাশ ১৯৭৮ সালে জন ভন নিউম্যান থিওরি পুরস্কার, ১৯৯৯ সালে আমেরিকান ম্যাথমেটিক্যাল সোসাইটির স্টিলে পুরস্কার জয় করেন। এছাড়া নিজ কাজের জন্য গত মঙ্গলবার রাজা পঞ্চম হ্যারল্ডের কাছ থেকে আবেল পুরস্কার গ্রহণ করেন ন্যাশ। ১৯২৮ সালের ১৩ জুন পশ্চিম ভার্জিনিয়ার ব্লুফিল্ডে জন্মগ্রহণ করেন জন ন্যাশ।