নগত টাকাসহ মুল্যবান মালামাল লুট : হামলায় পুলিশসহ দুজন আহত : আটক ৩

 

মুজিবনগর প্রতিনিধি: মেহেরপুর মুজিবনগর উপজেলার প্রাণকেন্দ্র কেদারগঞ্জ বাজারে ডাকাতের হামলার পুলিশসহ দুজন আহত হয়েছেন। গতকাল রোববার দিনগত রাতে ডাকাতিকালে এ ঘটনা ঘটে। আহতরা হচ্ছে মুজিবনগনর থানার কনস্টেবল মাসুদুর রহমান ও কেদারগঞ্জ বাজারের মুদি ব্যবসায়ী তাহাজ উদ্দীন (২২)। গুরুতর আহত তাহাজ উদ্দীনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। তার বাড়ি থেকে টাকাসহ তিন লক্ষাধিক টাকার মালামাল লুটে নিয়েছে ডাকাত দল। কেদারগঞ্জ বাজারে সামান্য কিছু দুরত্বের মধ্যে ৩টি স্থানে ডাকাতির চেষ্টার ঘটনায় পুলিশকে রীতিমত নাজেহাল করেছে ডাকাতদল। এ ঘটনায় সন্দিগ্ধ তিনজনকে আটক করেছে পুলিশ।

স্থানীয় সূত্রে জানা গেছে, রাত ১টার দিকে মুজিবনগর উপজেলা শহর বলে পরিচিত কেদারগঞ্জ বাজারের মুক্তার জুয়েলার্সের তালা ভাঙ্গার চেষ্টা করে একদল ডাকাত। তালা ভাঙ্গার শব্দে বাজারে টহলে থাকা পুলিশের দুই কনস্টেবল (নিরস্ত্র) নৈশ প্রহরীদের সাথে নিয়ে প্রতিরোধের চেষ্টা করে। তারা জুয়েলার্সের দোকানের কাছাকাছি গেলে ডাকাতরা পর পর দুটি বোমার বিস্ফোরণ ঘটিয়ে সটকে পড়ে। বোমা দুটি বিস্ফোরণ হলে এর স্পিল্টারে কনস্টেবল মাসুদুর রহমান সামান্য আহত হন। খবর পেয়ে মুজিবনগর থানার এএসআই হান্নানের নেতৃত্বে পুলিশের একটি টহল দল কেগারগঞ্জ বাজারে পৌঁছায়। মাসুদুর রহমানকে প্রাথমিক চিকিৎসা দেয়া হয়।

মুক্তার জুয়েলার্সের ঘটনার পর ডাকাতরা পালিয়ে গেছে মর্মে ধারণা করছিলো পুলিশ। তাদের গ্রেফতারে বিভিন্ন স্থানের টহল পুলিশকেও বার্তা দিয়ে সতর্ক করা হয়। এর এক পর্যায়ে মুক্তার জুয়েলার্স থেকে মাত্র কয়েকশ গজ দুরে মুদিব্যবসায়ী তাহাজ উদ্দীনের বাড়িতে হানা দেয় ডাকাত দল। বাড়ির গ্রিলের তালা ভেঙে ১০/১২ জন মুখোশধারী সশস্ত্র ডাকাত ভেতরে প্রবেশ করে। বাড়ির লোকজনকে অস্ত্রের মুখে জিম্মি করে। ঘরের বিভিন্ন আসবাবপত্র তছনছ করতে থাকে। বাধা দেয়ায় গৃহকর্তা তাহাজ উদ্দীনকে বেধড়ক মারপিট করে। এতে সে রক্তাত্ব জখম হয়। তাজাহ উদ্দীনকে ফেলে রেখে তার বাড়ি থেকে নগদ ৭০ হাজার টাকা ও সোনার গয়নাসহ তিন লক্ষাধিক টাকার মালামাল লুটে নিয়ে স্থান ত্যাগ করে ডাকাতরা। এ সময় বিষয়টি বুঝতে পারে বাজারের টহল পুলিশ। তারা তাহাজ উদ্দীনের বাড়িতে গিয়ে তাকে উদ্ধার করে মুজিবনগর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করেন।

এদিকে পুলিশ সদস্যরা আহতকে নিয়ে হাসপাতালে অবস্থান করার সময় হাসপাতালে কাছাকাছি অবস্থিত ব্র্যাক অফিসের তালা ভাঙার চেষ্টা করে ডাকাত দলের সদস্যরা। বিষয়টি টের পেয়ে হাসপাতালের ভেতরে থাকা পুলিশের ওই দলটি ডাকাতদের প্রতিরোধ করে। ডাকাত দলের সদস্যরা অবস্থা বেগতিক দেখে পর পর ৩টি বোমার বিস্ফোরণ ঘটিয়ে পালিয়ে যায়।

এদিকে রাতেই মুজিবনগর থানা ও পুলিশের একাধিক দল রাতেই ঘটনাস্থল পরিদর্শন করে। বোমা বিস্ফোরণের আলামত, কয়েকটি টর্চ লাইট ও দেশীয় অস্ত্রশস্ত্র উদ্ধার করে পুলিশ। তবে ৩টি ঘটনার সাথে ডাকাতদের একটি দল জড়িত নাকি তারাও ৩টি ভাগে বিভক্ত ছিলো তা নিশ্চিত হতে পারেনি পুলিশ।

এদিকে ঘটনার সাথে জড়িতে সন্দেহে তিন জনকে আটক করেছে পুলিশ। মুজিবনগর থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা কাজী কামাল হোসেন বলেন, অভিযান এখনো চলছে। আটক তিনজনকে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। তাদেরকে এখনো গ্রেফতার দেখানো হয়নি।