দেশ বিদেশের টুকিটাকি : ৪০ মিনিটের অস্ত্রোপচারেই কুমারিত্ব!

দুর্নীতির অভিযোগে দুদক কর্মকর্তা বরখাস্ত
স্টাফ রিপোর্টার: দুর্নীতি, অসদাচরণ ও ক্ষমতার অপব্যবহারের অভিযোগে দুদকের এক কর্মকর্তাকে সাময়িক বরখাস্ত করেছে দুদক। গতকাল বৃহস্পতিবার কমিশনের সভায় এ সিদ্ধান্ত হয়। বরখাস্ত হওয়া কর্মকর্তার নাম এসএম শামীম ইকবাল। তিনি দুদকের খুলনা সমন্বিত জেলা কার্যালয়ের সহকারী পরিচালক হিসেবে দায়িত্ব পালন করছিলেন। দুদকের প্রধান কার্যালয়ের জনসংযোগ বিভাগ ওই কর্মকর্তার সাময়িক বরখাস্তের বিষয়টি নিশ্চিত করেছে। দুদক সূত্র জানায়, ২০১৫ সালের জুন মাসে কমিশনের পক্ষ থেকে একটি মামলায় অভিযোগপত্র অনুমোদন করা হলেও শামীম ইকবাল তা আদালতে উপস্থাপন না করে নিজের কাছে রেখে দেন। এরই পরিপ্রেক্ষিতে ওই মামলা সম্প্রতি আদালত থেকে খারিজ হয়ে যায়। তথ্য পাওয়ার পর কমিশন তার বিরুদ্ধে তদন্ত শেষে সাময়িক বরখাস্ত করার সিদ্ধান্ত নেয়। শামীম ইকবালের বিরুদ্ধে আরও বেশ কিছু অভিযোগ রয়েছে বলে সূত্র জানিয়েছে।

ফরিদপুরে মাসব্যাপী জসীম পল্লী মেলা শুরু হচ্ছে আজ
স্টাফ রিপোর্টার: ফরিদপুরে আজ শুক্রবার থেকে শুরু হচ্ছে মাসব্যাপী জসীম পল্লী মেলা। শুক্রবার বিকালে মেলার উদ্বোধন করবেন স্থানীয় সরকার মন্ত্রী ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেন। শহরতলীর অম্বিকাপুর ইউনিয়নের গোবিন্দপুর গ্রামের পল্লী কবির বাড়িসংলগ্ন কুমার নদের পাড়ে জসীম উদ্যানে ১২  ফেব্রুয়ারি পর্যন্ত চলবে মেলা। ফরিদপুর জেলা প্রশাসক ও জসীম ফাউন্ডেশনের সভাপতি উম্মে সালমা তানজিয়া জানান, পল্লীকবি জসীমউদদীনের জন্মবার্ষিকী উপলক্ষে প্রতিবছর জসীম উদ্যানে জেলা প্রশাসন ও জসীম ফাউন্ডেশনের যৌথ উদ্যোগে জসীম পল্লী মেলার আয়োজন করা হয়। মেলা উপলক্ষে সব প্রস্তুতি শেষ করা হয়েছে।

ট্রেনে কাটা পড়ে শিক্ষকসহ দুইজনের মৃত্যু
স্টাফ রিপোর্টার: নাটোরে পৃথক স্থানে ট্রেনে কাটা পড়ে শিক্ষকসহ দুইজনের মৃত্যু হয়েছে। গতকাল বৃহস্পতিবার নাটোর রেলস্টেশন ও নলডাঙ্গার মাধনগর উপজেলায় এ পৃথক ঘটনা ঘটে। নিহতের দুইজনের মধ্যে সিংড়া দমদমা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক এবং পিটিআই এলাকার বাসিন্দা গোপাল চন্দ্র সাহা (৫০)। অপরজনের পরিচয় পাওয়া যায়নি। দুপুরে রাজশাহীগামী উত্তরা এক্সপ্রেস ট্রেনটি এক নম্বর প্লাটফরম থেকে রাজশাহীর উদ্দ্যেশে ছেড়ে যাচ্ছিলো। এ সময় শিক্ষক গোপাল চন্দ্র সাহা রেললাইন পার হওয়ার সময় কাটা পড়ে। গত দেড় বছর ধরে স্কুলে দমদমা বালিকা উচ্চ বিদ্যালয়ে কর্মরত ছিলেন গোপাল চন্দ্র সাহা। সম্প্রতি অসুস্থতার কারণে সে ছুটিতে ছিলেন। বৃহস্পতিবার সকালে ছুটি বাড়িয়ে নেয়ার জন্য তার স্ত্রী ফোন করে ছুটি নেয়। কিন্তু কিছুক্ষণ পরেই তার মৃত্যুর খবর পাওয়া যায়। অপরদিকে জেলার নলডাঙ্গার মাধনগর মহিষমারী ব্রিজ এলাকায় রাতের কোনো এক সময় ট্রেনে কাটা পড়ে অজ্ঞাত (৪৫) এক ব্যক্তি নিহত হয়েছে।

লালপুরে ছিনতাইকারীর গুলিতে কলেজ শিক্ষক নিহত
স্টাফ রিপোর্টার: রাজশাহীর বাঘা ও নাটোরের লালপুর উপজেলার শেষ সীমানায় কলেজ শিক্ষককে গুলি করে হত্যা করে মোটরসাইকেল ছিনতাই করেছে দুর্বৃত্তরা। গতকাল বৃহস্পতিবার দুপুরে লালপুর উপজেলার বেরিলাবাড়ি নামক স্থানে এ ঘটনা ঘটে। নিহত মোশারফ হোসেন বাঘা উপজেলার পীরগাছা গ্রামের  মহাম্মদ আলীর ছেলে এবং লালপুর উপজেলার মহরকয়া কলেজের বাংলা বিভাগের শিক্ষক।

বাংলাদেশ থেকে ভারতে রফতানি বেড়েছে দশগুণ : শ্রিংলা
স্টাফ রিপোর্টার: ভারতীয় হাইকমিশনার শ্রী হর্ষবর্ধন শ্রিংলা বলেছেন, ২০০১-০২ সাল থেকে বাংলাদেশ থেকে ভারতে রপ্তানি দশগুণ বেড়েছে এবং ভারতের রফতাানি বেড়েছে ছয় গুণ। ভারত-বাংলাদেশ সর্বমোট বাণিজ্য দাঁড়িয়েছে ৬.১৪ বিলিয়ন মার্কিন ডলার। গত দুইবছরে ভারতে বাংলাদেশের রপ্তানিতে প্রচুর উন্নতি সাধন হয়েছে বলে দাবি করে তিনি বলেন, ‘কিন্তু বাংলাদেশে ভারতীয় রপ্তানি কমেছে। ২০১৫-১৬ সালে ভারতে বাংলাদেশের রপ্তানি ৩০.৮% থেকে ৬৮৯.৬২ মিলিয়ন মার্কিন ডলার বেড়েছে এবং ভারতের রপ্তানি কমেছে ৩.৬%।’ গতকাল বৃহস্পতিবার খুলনা শিল্প ও বণিক সমিতির এক অনুষ্ঠানে ভাষণ প্রদানের সময় শ্রী হর্ষবর্ধন শ্রিংলা এই কথা বলেন। এসময় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, জনাব আলহাজ তালুকদার আব্দুল খালেক- এমপি, জনাব আলহাজ মিজানুর রহমান মিজান- এমপি, জনাব কাজী আমিনুল হক, খুলনা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি এর প্রেসিডেন্ট জনাব আব্দুস সামাদ, জেলা কমিশনার- খুলনা, জনাব মনিরুজ্জামান (ডিআইজি- খুলনা), জনাব নিবাস চন্দ্র মাঝি, পুলিশ কমিশনার, খুলনা সাংবাদিকসহ প্রমুখ।

মার্কিন ও অস্ট্রেলীয় জিম্মির ভিডিও প্রকাশ তালেবানের
মাথাভাঙ্গা মনিটর: তালেবান জঙ্গি গ্রুপ গত বছর আফগানিস্তান থেকে অপহৃত এক অস্ট্রেলীয় ও এক আমেরিকান নাগরিকের ভিডিও প্রকাশ করেছে। মার্কিন নাগরিক কেভিন কিং ও অস্ট্রেলীয় নাগরিক টিমোথি উইকস কাবুলে অবস্থিত আমেরিকান ইউনিভার্সিটি অব আফগানিস্তানের অধ্যাপক ছিলেন। গত আগস্টে নিরাপত্তা বাহিনীর পোশাক পরা বন্দুকধারীরা বিশ্ববিদ্যালয় চত্বরের বাইরে থেকে এ দুই নাগরিককে তাদের গাড়ি থেকে অপহরণ করে। পেন্টাগন জানায়, ওই মাসের শেষে এ দুই ব্যক্তিকে উদ্ধার করতে আফগানিস্তানে থাকা মার্কিন বাহিনীর চালানো প্রচেষ্টা ব্যর্থ হয়। তালেবানের প্রকাশ করা ভিডিওতে এ দুই জিম্মি বলেন, তাদেরকে ‘ভালো অবস্থায় রাখা হয়েছে। তবে তারা তাদের মুক্তির বিনিময়ে যুক্তরাষ্ট্রের নব নির্বাচিত প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রতি এক কারাবন্দীকে ছেড়ে দেয়ার আহ্বান জানিয়েছেন। তারা আরো বলেন, এ ব্যাপারে মধ্যস্থতা না হলে তাদের দুজনকেই হত্যা করা হবে। এদিকে মার্কিন পররাষ্ট্র দফতর এ ভিডিওর ব্যাপারে কোন মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছে।

অন্য রকম এক সৌদি রাজকুমারী
মাথাভাঙ্গা মনিটর: সৌদি আরবে নারীদের জীবন কাটাতে হয় নিয়মের নানা বেড়াজালের মধ্যে। এই দেশটিতেই সব প্রথা ভেঙে ভিন্ন রকম জীবন কাটান রাজকুমারী আমিরাহ আল তাউইল। রাজকুমারী আমিরাহর জন্ম ১৯৮৩ সালের ৬ নভেম্বর, সৌদি আরবের রিয়াদে। বেড়ে উঠেছেন সেখানেই। তবে তিনি শুধু ছবির সুন্দর রাজকুমারী হয়েই বেঁচে থাকতে চাননিfac425472c902a4de1ac2fb53a89c370-amira-2। আত্মনিয়োগ করেছেন নারীর অধিকার ও ক্ষমতায়ন অর্জনে। ইতোমধ্যে জনসেবামূলক কাজ করে নজর কেড়েছেন তিনি। যে দেশে নারীদের কঠোরভাবে পর্দা করতে হয়, সেখানে তিনি পশ্চিমা পোশাকে ঘুরে বেড়ান। তৈরি করেছেন নিজস্ব স্টাইল। রূপকথার রাজকুমারীর জীবনে যেমন রাজকুমার এসে জীবন বদলে দেয়; আমিরাহর জীবনেও তেমনটাই হয়েছে। মাত্র ১৮ বছর বয়সে তিনি প্রেমে পড়েন প্রিন্স আলওয়ালেদ বিন তালালের। তাদের বয়সের ব্যবধান ছিলো ৩২ বছর। আর আলওয়ালেদ ততো দিনে দুবার বিয়ে করে ফেলেছেন। কিন্তু কিছুই বাধা হয়ে দাঁড়াতে পারেনি। ২০০১ সালে বিয়ে করেন তারা।

৬ ফেব্রুয়ারির মধ্যেই ৬০০ কোটি রুপি না দিলে কারাগারে
মাথাভাঙ্গা মনিটর: ভারতের সাহারা গ্রুপের প্রধান সুব্রত রায়কে আগামী ৬ ফেব্রুয়ারির মধ্যে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা সিকিউরিটি এক্সচেঞ্জ বোর্ড অব ইন্ডিয়ার (এসইবিআই) অ্যাকাউন্টে ৬০০ কোটি রুপি জমা দিতে আবারও নির্দেশ দিয়েছেন দেশটির সর্বোচ্চ আদালত। না হলে তাকে কারাগারে যেতে হবে বলে জানিয়েছেন সুপ্রিম কোর্ট। বৃহস্পতিবার সুপ্রিম কোর্টে এই অর্থ জমা দেয়ার তারিখ পেছানোর আবেদন করেন সুব্রত রায়। কিন্তু আদালত তা নাকচ করে দেন। গত নভেম্বরেই আদালত সুব্রতকে ৬ ফেব্রুয়ারির মধ্যে ৬০০ কোটি রুপি দেয়ার নির্দেশ দেন। সিকিউরিটি এক্সচেঞ্জ বোর্ডের মাধ্যমে অর্থ লগ্নিকারীদের মোট ১৮ হাজার কোটি টাকা ফেরত দিতে হবে সুব্রত রায়কে।

৪০ মিনিটের অস্ত্রোপচারেই কুমারিত্ব!
মাথাভাঙ্গা মনিটর: ৪০ মিনিটের অস্ত্রোপচারের মাধ্যমে সতীচ্ছেদ বা হাইমেন প্রতিস্থাপন করে ফের কুমারিত্ব অর্জন করতে পারছেন নারীরা। এ কারণে ২০ থেকে ৩০ বছরের তরুণীদের মধ্যে সতীচ্ছেদ পুনঃস্থাপনের জন্য হাইমেনোপ্লাস্টি নামের অস্ত্রোপচার করার চাহিদা দ্রুত বেডছে। ভারতের হায়াদারাবাদের একজন বিশেষজ্ঞ প্লাস্টিক সার্জন জানান, কুমারিত্ব প্রতিস্থাপন অত্যন্ত সহজ হওয়ায় এর প্রতি নারীদের আগ্রহ বেড়েছে। কুমারিত্ব অর্জনের জন্য আগে বছরে ২-৩টি অস্ত্রোপচার করা হলেও এখন ৫০টি অস্ত্রোপচার হচ্ছে বলেও জানান তিনি। ওই চিকিৎসক জানান, অধিকাংশ ক্ষেত্রে মহিলারা নিজেই উদ্যোগী হয়ে এই অস্ত্রোপচারের দাবি নিয়ে আসেন। তিনি বলেন, অনেক নারী আজও মনে করেন সুখী দাম্পত্য জীবনের শুরু করতে সতীচ্ছেদ থাকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। তারা মনে করেন, স্বামী যতোই আধুনিক হন না কেন, স্ত্রীদের কুমারী হওয়াটাই কাম্য।

দক্ষণি কোরয়িায় রাজনতৈকি কলেঙ্কোরি : স্যামসাং প্রধানকে জজ্ঞিাসাবাদ
মাথাভাঙ্গা মনটির: সউিলে কৌঁসুলি র্কাযালয়ে স্যামসাং প্রধান লি জায়-েইয়ংকে জজ্ঞিাসাবাদ করা হয়ছে।ে দক্ষণি কোরয়িার সবচয়েে বড় রাজনতৈকি কলেঙ্কোরি ঘটনায় তাকে জজ্ঞিাসাবাদ করা হয়। প্রতষ্ঠিানটরি বরিুদ্ধে প্রসেডিন্টে র্পাক গউিন-হাই’র ঘনষ্ঠি বান্ধবী চোই সুন-সলি পরচিালতি বশে কয়কেটি অলাভজনক ফাউন্ডশেনকে ঘুষ দয়োর অভযিোগ উঠছে।ে একটি বর্তিকতি অর্ন্তভুক্তি চুক্ততিে রাজনতৈকি সর্মথন দয়োর বনিমিয়ে এই ঘুষ দয়ো হয়। এদকিে রাজনতৈকি এই কলেঙ্কোররি কারণে গত ডসিম্বেরে প্রসেডিন্টে র্পাক গউিন হাই অভসিংশতি হন।