দেশ বিদেশের টুকরো খবর : বিচারপতি বজলুর রহমান আর নেই

বিচারপতি বজলুর রহমান আর নেই

স্টাফ রিপোর্টার: সুপ্রিমকোর্টের আপিল বিভাগের বিচারপতি মোহাম্মদ বজলুর রহমান ইন্তেকাল করেছেন (ইন্নাল্লিলাহি ওয়া ইন্না ইলাইহি রাজেউন)। রোববার সন্ধ্যায় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে তিনি মারা যান। বজলুর রহমান দূরারোগ্য রোগ ক্যান্সারে ভুগছিলেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিলো ৬১ বছর। বজলুর রহমান স্ত্রী, দুই ছেলে ও আত্মীয়-স্বজনসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন। সুপ্রিমকোর্টের রেজিস্ট্রার জেনারেল সৈয়দ আমিনুল ইসলাম জানান, সোমবার সকাল ১০টায় সুপ্রিমকোর্টের মরহুমের প্রথম নামাজে জানাজা অনুষ্ঠিত হবে। জানাজা শেষে বজলুর রহমানের লাশ গ্রামের বাড়ি চাঁপাইনবাবগঞ্জে নেয়া হবে। সেখানে দ্বিতীয় জানাজা শেষে তার লাশ দাফন করা হবে।

 

পদ্মা সেতু রেল সংযোগে সেনাবাহিনীর সাথে চুক্তি

স্টাফ রিপোর্টার: পদ্মাসেতুর রেললাইন সংযোগ স্থাপনে বাংলাদেশ রেলওয়ে ও সেনাবাহিনীর সিএসসি সেল কোর অব ইঞ্জিনিয়ারিংয়ের চুক্তি স্বাক্ষরিত হয়েছে। রোববার সকালে রেলপথ মন্ত্রণালয়ে এ চুক্তি স্বাক্ষরিত হয়। চুক্তি স্বাক্ষর করেন রেলওয়ের অতিরিক্ত মহাপরিচালক ও প্রকল্প পরিচালক সুকুমার ভৌমিক ও সিএসসির প্রকল্প ব্যবস্থাপক কর্নেল আবুল কালাম আজাদ। চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে বলা হয়, পরামর্শক সেবার আওতায় নির্মাণ কাজের সুষ্ঠু তদারকিসহ আন্তর্জাতিক মান বজায় রেখে যথাসময়ে কাজ শেষের ব্যবস্থা করবে সেনাবাহিনীর কনস্ট্রাকশন সুপারভিশন কনসালট্যান্ট সেল (সিএসসি) অব কোর অব ইঞ্জিনিয়ারিং। জানা যায়, চুক্তি অনুসারে, ঢাকা থেকে যশোর পর্যন্ত রেলপথ নির্মাণ কাজের তদারকি নিশ্চিত করবে সেনাবাহিনী।

 

বিটিসিএলের ডট বিডি ডোমেইন হ্যাক!

স্টাফ রিপোর্টার: আকাশ নামের ওই বাংলাদেশি তরুণ হ্যাকার ডট বিডি ডোমেইনের মোট চারটি ওয়েবসাইট হ্যাক করেন। সাইটগুলো হলো- ৎড়নর.পড়স.নফ, সার্চ ইঞ্জিন জায়ান্ট গুগলের বাংলাদেশ ডোমেইন মড়ড়মষব.পড়স.নফ, বাংলালিংকের নধহমষধষরহশ.পড়স.নফ এবং রঃঃবভধয়.পড়স.নফ। সাইবার নিরাপত্তা বিষয়ে বিটিসিএলের উদাসীনতা এবং অযোগ্যতাকে সবার সামনে প্রকাশ করতেই তার এই উদ্যোগ। সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞরা বলছেন, কোনো ব্যবহারকারী ডট বিডি ডোমেইনের কোনো ওয়্সোইট দেখতে চাইলে তার সার্চ কোয়েরি বিটিসিএল এর গেটওয়ে দিয়ে যায়। নিরাপত্তা দুর্বলতার কারণে কেউ যদি বিটিসিএল এর ডিএনএস এন্ট্রিতে ঢুকতে পারেন এবং কোনো ওয়েবসাইটের তথ্য রিডাইরেক্ট করে দেন তাহলে ব্যবহারকারীরা আর সেই ওয়েবসাইটে ঢুকতে পারেন না। তাদের সার্চ কোয়েরি ল্যান্ড করে হ্যাকারের ঠিক করে দেয়া ওয়েবসাইটে।

 

নায়িকা মাহিকে শোকজ

স্টাফ রিপোর্টার: এবার ঢাকাই ছবির আলোচিত-সমালোচিত নায়িকা মাহিয়া মাহিকে শোকজ পাঠিয়েছে শিল্পী সমিতি। জানা গেছে, শাহনেওয়াজ শানুর পলকে পলকে তোমাকে চাই ছবির নায়িকা হিসেবে নেয়া হয়েছিলো পরীমনিকে। কিন্তু ছবিটির প্রথম এক লট শুটিংয়ের পর বিশেষ কারণে তাকে বাদ দিয়ে মাহিয়া মাহিকে চুক্তিবদ্ধ করেন পরিচালক। চুক্তির পর বিয়েতে আবদ্ধ হন মাহি। ফলে শুটিং শুরু হয়নি ছবিটির। বিয়ের পর মাহি অভিনয়ে ফেরেন। এরপর ছবিটির কিছু অংশের শুটিংও করেন। কিন্তু হঠাৎ করে অজানা কারণে পরে আর শিডিউল দেননি মাহি। পরিচালক বারবার মাহির শিডিউল চেয়েও পাননি বলে জানিয়েছেন। ফলে উপায়ন্তর না দেখে গত ৩০ ডিসেম্বর পরিচালক সমিতি, প্রযোজক সমিতি ও শিল্পী সমিতির কাছে মাহির বিরুদ্ধে অভিযোগ করেছেন শানু। এ অভিযোগের কারণেই মাহিকে কারণ দর্শানো নোটিশ দিয়েছে শিল্পী সমিতি।

 

আততায়ীর গুলিতে মন্ত্রী নিহত

মাথাভাঙ্গা মনিটর: বুরুন্ডির পরিবেশ বিষয়ক মন্ত্রী ইমানুয়েল নিয়াংকুরো (৫৪) আততায়ীর গুলিতে প্রাণ হারিয়েছেন। রোববার মধ্যরাতের পর দেশটির রাজধানী বুজুমবুরাতে তার ওপর হামলা চালানো হয়। এ ঘটনায় এক নারীকে আটক করা হয়েছে। পুলিশ জানিয়েছে, ২০১৫ সালে দেশটিতে রাজনৈতিক অস্থিরতার অংশ হিসেবে এই হত্যাকা- সংঘটিত হয়েছে বলে ধারণা তাদের। নিয়াংকুরো দেশটির পরিবেশ, পানি ও পরিকল্পনামন্ত্রীর দায়িত্ব পালন করছিলেন। এক টুইটবার্তায় পুলিশের মুখপাত্র পিয়েরি জানান, পরিবেশমন্ত্রী নিজ বাসা রোহিরোর উদ্দেশে যাওয়ার পথে দুর্বৃত্তের হামলার শিকার হন। এদিকে মন্ত্রীর মৃত্যুর ঘটনায় দেশটির প্রেসিডেন্ট পিয়েরে এনকুরুঞ্জিজা এক বার্তায় শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি সমবেদনা জানান। বার্তায় দোষীদের বিচারের আশ্বাসও দেন তিনি। ২০১৫ সালের এপ্রিলে দেশটির প্রেসিডেন্ট তৃতীয়বারের মতো ক্ষমতায় আসার পর থেকে সেখানে এখন পর্যন্ত ৫শর মতো লোক প্রাণ হারায়। রাজনৈতিক এ অস্থিরতায় তিন লাখেরও বেশি মানুষ পালিয়ে বেড়াচ্ছে।

 

মায়ের ওপর অত্যাচার করতেন তাপস পাল?

মাথাভাঙ্গা মনিটর: রোজভ্যালি চিট ফান্ডের সাথে যোগ সূত্র থাকার অভিযোগে শুক্রবার গ্রেফতার করা হয়েছে তৃণমূলের এমপি ও কোলকাতার জনপ্রিয় অভিনেতা তাপস পাল। তাকে সিবিআই হেফাজতে রেখে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। দু দিনের জিজ্ঞাসাবাদ শেষে পুনরায় আদালতে সোপর্দ করা হবে তাকে। তাপস পাল গ্রেফতারের পর ভারতীয় গণমাধ্যম তার বিরুদ্ধে অতীতে উত্থাপিত নানা অভিযোগও সামনে অনেছে। এর মধ্যে রয়েছে মায়ের ওপর অত্যাচারের অভিযোগ। যে অভিযোগে অতীতে আদালতেও যেতে হয়েছে তাপস পালকে। অভিযোগ রয়েছে বাকি বোনদের বঞ্চিত করে পারিবারিক সম্পত্তি দখল করে নিতে চান এ অভিনেতা। এমন অভিযোগ করেছিলেন তাপস পালের বোন বিজেপি নেত্রী পাপিয়া বাইন (পাল)। তাই তো তাপস পাল এখন গ্রেফতার হলেও তার পক্ষে কোনো কথা বলেননি পাপিয়া। তাপসের ছোটবেলার বন্ধুরাও তাপসকে নিয়ে কোনো কথা বলছেন না। তাপসের মা মৃত্যুর আগে কখনও চন্দননগরে, কখনও দুর্গাপুরে মেয়েদের বাড়িতে থেকেছেন। পারিবারিক ঝামেলার বিষয়টি পরে চন্দননগর থেকে কোলকাতার আদালত পর্যন্তও গড়িয়েছে। যার জেরে এক সময়ে চন্দননগরের প্রতিষ্ঠিত চিকিৎসক জিসি পালের বাড়ি দীর্ঘদিন ধরে তালা বন্ধ। প্রয়াত চিকিৎসক জিসি পালের ছেলে তাপস পাল বা অন্য কোনো মেয়ে আর ওই বাড়িতে যান না।

 

কম্পিউটারে নয় গোপন বার্তা হাতে হাতে দিন : ট্রাম্প

মাথাভাঙ্গা মনিটর: কম্পিউটার ও ই-মেইল হ্যাক নিয়ে যুক্তরাষ্ট্র ও রাশিয়ার সম্পর্ক এখন তলানিতে। রীতিমতো ঠ-াযুদ্ধের নতুন উত্তাপ। হ্যাকিংকারে জের ধরে ৩৫ রুশ কূটনীতিককে বহিষ্কার করেছে যুক্তরাষ্ট্র। তবে প্রার্থিতা আর নির্বাচনী প্রচারণা থেকেই আলাদা নবনির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। গোপনীয় ও গুরুত্বপূর্ণ তথ্য আদান-প্রদানের ক্ষেত্রেও তিনি ব্যতিক্রম। ট্রাম্প বলেন, কোনো কম্পিউটারই নিরাপদ নয়। গোপন তথ্য আদান-প্রদানের দরকার হলে তিনি কিছুতেই কম্পিউটার ব্যবহার করবেন না। বর্ষশেষের রাতে প্রতিবছরই সাংবাদিকদের মুখোমুখি হন ডোনাল্ড ট্রাম্প। এবারও তার ব্যতিক্রম হয়নি। এ সময় তিনি বলেন, যদি সত্যিই খুব গুরুত্বপূর্ণ বিষয় হয়, তাহলে লিখে ফেলুন এবং কোনো পত্রবাহককে দিয়ে সেটা পাঠিয়ে দিন, আগেকার দিনে যেভাবে হতো। ইন্টারনেট ব্যবহার করে গোপন তথ্য আদান-প্রদান মোটেই নিরাপদ নয় জানিয়ে ট্রাম্প বলেন, আমি বলছি- কোনো কম্পিউটার নিরাপদ নয়। … অন্যরা কী বলছে, আমার তাতে কিছু যায়-আসে না। রুশ হ্যাকাররা মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন সংক্রান্ত বিভিন্ন গুরুত্বপূর্ণ এবং গোপন নথি হ্যাক করে ট্রাম্পকে জিততে সাহায্য করেছে বলে অভিযোগ করে আসছে মার্কিন গোয়েন্দা সংস্থা-সিআইএ।

 

ইন্দোনেশিয়ায় পর্যটকবাহী নৌকায় আগুন : নিহত বেড়ে ২৩

মাথাভাঙ্গা মনিটর: ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তার কাছে পর্যটকবাহী একটি নৌকায় আগুন ধরে যাওয়ার ঘটনায় নিহতের সংখ্যা বেড়ে ২৩ জনে পৌছেছে। এছাড়া কয়েক ডজন যাত্রী আহত হয়েছে। রোববার সকালে উত্তর জাকার্তার মুরারা আংকে বন্দর থেকে ২৫০ জন যাত্রী নিয়ে জাহরো এক্সপ্রেস নামের একটি নৌকা উত্তরাঞ্চলীয় পর্যটন গন্তব্য টিডুং দ্বীপের উদ্দেশে রওনা করে। এর কিছুক্ষণ পর নৌকাটিতে আগুন ধরে যায়। পুলিশ জানিয়েছেন, শর্ট সার্কিটের কারণে নৌকাটির ইঞ্জিনটিতে আগুন ধরে যায়। আগুন ধরে যাওয়ার পর নৌকাটির কম্বলের কাপড়ে ঘেরা কেবিনে ধোঁয়ার বড় কু-লি বের হতে দেখা যায় বলে জানান জাকার্তার হাসপাতালে চিকিৎসাধীন যাত্রী আর্দি। নৌকাটিতে তিনি এবং তার ছেলে ছিলেন। তিনি বলেন, সব যাত্রী আতঙ্কগ্রস্ত হয়ে নৌকার ডেকে জড়ো হয়ে পানিতে ঝাঁপিয়ে পড়ে। কয়েক মুহূর্তের মধ্যেই নৌকাতে মজুদ করে রাখা জ্বালানি তেলে আগুন ছড়িয়ে পড়লে আগুনের তীব্রতা ভয়াবহ আকার ধারণ করে।