দেশ বিদেশের টুকরো খবর : সমাজকল্যাণ প্রতিমন্ত্রীর দায়িত্বে নুরুজ্জামান

সমাজকল্যাণ প্রতিমন্ত্রীর দায়িত্বে নুরুজ্জামান

স্টাফ রিপোর্টার: খাদ্য প্রতিমন্ত্রী নুরুজ্জামান আহমদকে সমাজকল্যাণ প্রতিমন্ত্রী করা হয়েছে। আজ রোববার মন্ত্রিপরিষদ বিভাগ এ বিষয়ে আদেশ জারি করেছে। এখন তিনি শুধু সমাজকল্যাণ মন্ত্রণালয়ের দায়িত্ব পালন করবেন। মন্ত্রিপরিষদের আদেশে বলা হয়, প্রধানমন্ত্রী শেখ হাসিনা রুল অব বিজনেস, ১৯৯৬-এ প্রদত্ত ক্ষমতাবলে প্রতিমন্ত্রী নুরুজ্জামান আহমেদের দপ্তর পুনর্বণ্টন করেছেন। সমাজকল্যাণ প্রতিমন্ত্রী প্রমোদ মানকিন কিছুদিন আগে মারা গেলে প্রতিমন্ত্রীর পদটি শূন্য হয়।

 

এক বছরের জন্য মিলছে ভারতের ট্যুরিস্ট ভিসা

স্টাফ রিপোর্টার: ভারত ভ্রমণে যেতে ইচ্ছুক বাংলাদেশিরা এখন এক বছরের জন্য ট্যুরিস্ট ভিসা পাচ্ছেন। ভারতীয় হাইকমিশনের নাম প্রকাশে অনিচ্ছুক দায়িত্বশীল একজন কর্মকর্তা গতকাল রোববার এ তথ্য নিশ্চিত করেছেন। আগে এই ক্যাটাগরিতে সাধারণত ছয় মাস বা আরও কম সময়ের জন্য ভিসা দেওয়া হতো। ভারতীয় হাইকমিশনের ওই কর্মকর্তা বলেন, ঢাকায় হয়ে যাওয়া ভিসা ক্যাম্পে আবেদনকারীদের মধ্যে যারা ভিসা পেয়েছেন, তাদের এক বছরের জন্য ভ্রমণ ভিসা দেয়া হয়েছে। এখন থেকে এক বছর মেয়াদের ভ্রমণ চালু রাখছে হাইকমিশন। ওই কর্মকর্তা মনে করেন, ভ্রমণ ভিসার মেয়াদ এক বছর করার কারণে বাংলাদেশের মানুষের ভোগান্তি অনেকটা কমবে। ভিসার জন্য হাইকমিশনের ওপর চাপও খানিকটা লাঘব হবে। তিনি বলেন, আগে যে লোকটি বছরের শুরুতে ও মাঝে ভারতে ভ্রমণ করতেন তাকে দুবার ভিসার জন্য হাইকমিশনে আসতে হতো। এখন সেটা কমে একবার হবে। এতে ভিসাপ্রত্যাশীদের চাপ সাধারণভাবেই কমে আসবে।

টিকে থাকার জন্য ভারতকে ট্রানজিট : রিজভী

স্টাফ রিপোর্টার: টিকে থাকার জন্য সরকার ভারতকে ট্রানজিট দিয়েছে বলে অভিযোগ করেছেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব অ্যাডভোকেট রুহুল কবির রিজভী। রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্ত্রীয় কার্যালয়ে গতকাল এক সংবাদ সম্মেলনে তিনি এ অভিযোগ করেন। রিজভী বলেন, ছোট্ট একটা দেশে আমাদের নিজেদের চলাচলই বিপন্ন। রোজার মাসে কি ভয়াবহ অবস্থা! ঢাকাতে চলাচল করা যায় না। ঢাকা থেকে চট্টগ্রাম যেতে ২০ কিলোমিটার, ৩০ কিলোমিটার যানজট লেগে থাকে। সেখানে আরেকটা দেশকে তার পণ্য পরিবহনে ট্রানজিট দেওয়া হচ্ছে। নদীপথে ট্রানজিট দেয়া হচ্ছে, কিন্তু সেই নদীতে পানি নেই। পানি তারা আটকে রেখেছে।

 

দক্ষিণ আফ্রিকায় সন্ত্রসীদের গুলিতে মাদারীপুরের যুবক নিহত

স্টাফ রিপোর্টার: দক্ষিন আফ্রিকায় সন্ত্রসীদের গুলিতে মাদারীপুরের রাজৈর পৌরসভার বেপারীপাড়া এলাকার মিরাজ মুন্সি (২৬) নামের এক যুবক নিহত হয়েছে। আজ সোমবার তার লাশ বাংলাদেশে আসবে বলে পারিবারিক সূত্রে জানা গেছে। জানা গেছে, মাদারীপুরের রাজৈর পৌরসভার বেপারীপাড়া এলাকার বেলাল মুন্সির ছেলে মিরাজ মুন্সি আট মাস আগে আট লাখ টাকা ঋণ করে দক্ষিন আফ্রিকায় যান। তিনি দেশটির দাড়মান শহরের একটি মুদির দোকানে কাজ করতেন। গত শুক্রবার জুমার নামাজের পর প্রতিদিনের মতো তিনি আবার দোকানে যায়। পরে ওই দেশের স্থানীয় সময় বিকাল সাড়ে ৫টার (বাংলাদেশ সময় রাত ৯টা) দিকে নিগ্রোদের একটি সন্ত্রসীদল ডাকাতির উদ্দেশ্যে দোকানে আসে। এ সময় দুর্বৃত্তদের গুলিতে মিরাজ মুন্সি মারা যান।

 

পাকিস্তানে অনার কিলিং : অন্তঃসত্ত্বা নারী ও তার স্বামীকে গুলি করে হত্যা

মাথাভাঙ্গা মনিটর: পাকিস্তানে এক অন্তঃসত্ত্বা নারী ও তার স্বামীকে আত্মীয়রা অপহরণের পর হত্যা করেছে। তার আত্মীয়রা তাদের বিয়ে মেনে নিতে পারেনি। পাকিস্তানে এটি সর্বশেষ অনার কিলিংয়ের (পারিবারিক সম্মান রক্ষার জন্য হত্যা) ঘটনা। গতকাল রোববার দেশটির পুলিশ একথা জানিয়েছে। স্থানীয় পুলিশের জ্যেষ্ঠ কর্মকর্তা মালিক ওয়ারিস বলেন, গত বুধবার পাঞ্জাব প্রদেশের থিক্রিওয়ালা গ্রামের কাছে এই দম্পতিকে হত্যা করা হয়। একটি খালে ভেসে ওঠার পর তাদের মৃতদেহ উদ্ধার করা হয়। ওয়ারিস বলেন, চার বছর আগে আকসা বিবি (২২) ও শাকিল আহমেদ (২৬) আদালতে বিয়ে করেন। তারা উভয়েই স্থানীয় একটি ফার্মেসিতে কাজ করতেন। আকসা সন্তানসম্ভবা ছিলেন। যদিও তাৎক্ষণিকভাবে জানা যায়নি তিনি কয় মাসের অন্তঃসত্ত্বা ছিলেন। তাদের এই বিয়ে আকসার পারিবার মেনে নিতে পারেনি। এই ঘটনায় তারা ক্ষুব্ধ হয়। আকসার পরিবারের সদস্যরা পাশের একটি গ্রামে থাকতেন। সম্প্রতি মুহাম্মাদ মোয়াবিয়া নামে আকসার এক ভাই বিদেশ থেকে দেশে ফিরে আসেন। তিনি তার বোন ও ভগ্নিপতিকে অপহরণের জন্য এসে আত্মীয়দের জড়ো করেন। অপহরণের পর তারা আকসা ও শাকিলের মাথায় গুলি করে হত্যা করে তাদের মৃতদেহ খালে ফেলে দেয়।

 

ইন্দোনেশিয়ায় বন্যা ও ভূমিধসে ২৪ জনের মৃত্যু : নিখোঁজ ২৬

মাথাভাঙ্গা মনিটর: ইন্দোনেশিয়ায় আকস্মিক বন্যা ও ভূমিধসে ২৪ জনের মৃত্যু ও আরো ২৬ জন নিখোঁজ হয়েছে। ভূমিধসে মানুষ তাদের বাড়িতেই চাপা পড়েছে। গতকাল রোববার এক কর্মকর্তা একথা বলেন। দুর্যোগ সংস্থার মুখপাত্র সুতোপো পুরউ নুগরোহো বলেন, শনিবার থেকে শুরু হওয়া প্রবল বর্ষণে জাভার মধ্যাঞ্চল জুড়ে ভয়াবহ বন্যা দেখা দিয়েছে। কয়েক হাজার বাড়িঘর প্লাবিত হয়ে পড়েছে। সুতোপো এক বিবৃতিতে বলেছেন, প্রাথমিক তথ্য অনুযায়ী দেখা গেছে যে বন্যা ও ভূমিধসে জাভার মধ্যাঞ্চলে ২৪ জনের মৃত্যু ও আরো ২৬ জন এখনো নিখোঁজ রয়েছে। স্থানীয় টেলিভিশন চ্যানেলের ফুটেজে দেখা গেছে গ্রামবাসীরা বাড়তে থাকা পানির হাত থেকে রক্ষা পেতে বাড়ির ছাদে বসে আছে। তাদের গাড়ি ও বাড়িঘর পানিতে নিমজ্জিত হয়ে আছে। ঘনবসতিপূর্ণ প্রদেশটির ভূমিধস প্রবণ এলাকাগুলো সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। বন্যার পানির তোড়ে রাস্তায় চালকসহ বেশ কয়েকটি গাড়ি ভেসে গেছে। কাদা, পাথর ও পানির স্রোতের তোড়ে অনেক বাড়িঘরের ক্ষতি হয়েছে।

 

৪৭২ মেয়ের বিয়ে দিয়ে গর্বিত বাবা মহেশ সাবানী

মাথাভাঙ্গা মনিটর: কে বলে, মেয়েরা বাবাদের কাছে বোঝা হয়। অন্তত ভারতের গুজরাটের ভাবনগরের শিল্পপতি মহেশ সাবানীর কাছে তা নয়। বাবা দিবস উপলক্ষে ৪৭২ জন বিবাহিত মেয়ের থেকে অভিনন্দন পেয়ে আরও গর্বিত তিনি। এই ৪৭২ জন মেয়ের সাথে হয়তো রক্তের সম্পর্ক নেই মহেশ সাবানীর। কিন্তু পিতৃহারা এই মেয়েদের কাছে বাবা বলতে একমাত্র তিনি। তাদের দায়িত্ব নেয়া থেকে শুরু করে বিয়ের ব্যবস্থা করা পর্যন্ত সবকিছুই করেছেন এই দিলদরিয়া মানুষটি। আজ থেকে ১০ বছর আগে, যখন মহেশবাবুর দাদা মারা যান তখন তার বয়স ৩৭ বছর। মৃত দাদার দুই মেয়ের বিয়েতে কন্যাদান করেছিলেন তিনি। আর তখনই তিনি অনুভব করেন আরও কতোপিতৃহারা কন্যারা রয়েছে তার নিজের শহরেই। ২০০৮ সাল থেকে শুরু হয় মহেশ সাবানীর নতুন ভূমিকা। বাবা না থাকায় যে মেয়েরা অসুবিধায় পড়ে, বিয়ে হচ্ছে না, তাদের পাশে এসে দাঁড়ান তিনি। তাদের বিয়ে দেয়া বা দায়িত্ব পালন করার অঙ্গীকার নেন। এরপর থেকেই বার্ষিক বিয়ের ব্যবস্থা করতে শুরু করেন মহেশবাবু।

 

সিংহের মুখ থেকে সন্তানকে বাঁচালেন মা

মাথাভাঙ্গা মনিটর: সিংহের মুখ থেকে বেঁচে আসা প্রায় অসম্ভব। কিন্তু সেখান থেকে সন্তানকে বাঁচিয়ে আনলেন এক মা। ঘটনাটি ঘটেছে যুক্তরাষ্ট্রে কলোরাডো রাজ্যে এই ঘটনা ঘটে। কর্মকর্তাদের বরাত দিয়ে গতকাল রোববার এক প্রতিবেদনে জানানো হয়েছে, পাঁচ বছরের একটি শিশু তাদের বাড়ির সামনের উঠোনে একটি পাহাড়ি সিংহের আক্রমণের শিকার হয়। শিশুটির মা চিত্কার শুনে বাড়ির বাইরে এসে দেখতে পান সিংহটি তার সন্তানের ওপর উঠে আছে। এই দৃশ্য দেখে ওই মা সিংহটির একটি পা আঁকড়ে ধরেন। একই সাথে নিজের ডান হাত সিংহটির মুখে ঢুকিয়ে দেন এবং সন্তানের মাথা সিংহের কবল থেকে রক্ষা করেন। শিশুটির মুখ, হাত ও গলায় আঘাতের চিহ্ন রয়েছে। ডেনভারের একটি হাসপাতালে সে চিকিত্সাধীন অবস্থায় আছে। তার শারীরিক অবস্থা স্থিতিশীল। এদিকে শিশুটির মায়ের হাতে কামড়ের দাগ রয়েছে। এছাড়াও পায়ে আঁচড়ের দাগ রয়েছে। ঘটনার পর সিংহটি দৌড়ে পালিয়ে গেছে। সেটির বয়স দুই বছর ছিলো বলে ধারণা করা হচ্ছে। বন্যপ্রাণী কর্মকর্তার বলেছেন, ঘটনার পর তারা বাড়ির কাছে একটি সিংহটি হত্যা করেছে। কয়েক ঘণ্টা পর ওই এলাকায় আরো একটি সিংহ হত্যা করা হয়েছে।