দেশ বিদেশের টুকরো খবর : কন্যা সন্তানের পরিবর্তে পুত্র সন্তান লাভের জন্য কিভাবে গর্ভধারণ করতে হবে

জাতীয় বিশ্ববিদ্যালয়ে ১ম বর্ষ অনলাইনে ভর্তির আবেদন শুরু ২০ ডিসেম্বর
স্টাফ রিপোর্টার: জাতীয় বিশ্ববিদ্যালয়ের প্রথম বর্ষ স্নাতক (পাস) শ্রেণিতে অনলাইনে ভর্তি কার্যক্রমের প্রাথমিক আবেদন ২০ ডিসেম্বর বিকাল ৪টা থেকে শুরু হয়ে ২০১৭ সালের ১৬ জানুয়ারি রাত ১২টা পর্যন্ত চলবে। সোমবার জাতীয় বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ, তথ্য ও পরামর্শ দফতর এ তথ্য জানিয়েছে। ২০১৬-১৭ শিক্ষাবর্ষে প্রথমবর্ষ স্নাতক (পাস) শ্রেণির ভর্তি কার্যক্রমে আবেদনকারী প্রার্থীদের এসএসসি ও এইচএসসি পরীক্ষার ফলের ভিত্তিতে প্রতিটি কলেজের জন্য আলাদাভাবে মেধা তালিকা প্রণয়ন করা হবে।

বঙ্গোপসাগরে ৪ লাইটারেজ জাহাজডুবি
স্টাফ রিপোর্টার: বঙ্গোপসারে পণ্যবোঝাই চারটি লাইটারেজ জাহাজডুবির ঘটনা ঘটেছে। গতকাল বুধবার সকালে ঘন কুয়াশার কারণে এ জাহাজগুলো ডুবে যায়। তবে কোনো হতাহতের ঘটনা ঘটেনি। জানা গেছে, শাহ সিমেন্টের ১০৫০ টন ক্লিংকার নিয়ে এমবি ল্যাবস-১ নামের একটি জাহাজ ডুবে গেছে। চট্টগ্রাম থেকে ভুট্টাবহনকারী গেন্ডারি অব শ্রীনগর-৪ জাহাজটি নারায়ণগঞ্জ যাচ্ছিলো। জাহাজটি সদ্বীপের ভাসানচর এলাকায় ডুবে যায়। এক হাজার ৯০০ টন চিনিবহনকারী এমভি দারিন্দাসাব জাহাজটি ঘসিয়াচর এলাকায় ডুবে যায়। অন্যদিকে এমভি মজনু নামের একটি জাহাজও ডুবে যায়। যেটি বিসিআইসির এক হাজার ৮০০ টন রক ফসফেট বহন করছিলো। লাইটারেজ জাহাজ নিয়ন্ত্রণকারী প্রতিষ্ঠান ওয়াটার ট্রান্সপোর্ট সেলের নির্বাহী পরিচালক মাহবুব রশিদ জানান, ঘন কুয়াশার কারণে ভোর চারটা থেকে সকাল ১০টার মধ্যে এসব ঘটনা ঘটে।

ডেসটিনির শীর্ষ দুই কর্মকর্তার আবেদন খারিজের আদেশ বহাল
স্টাফ রিপোর্টার: অর্থ পাচারের দুইটি মামলায় অভিযোগ গঠন বাতিলের আবেদন খারিজের বিরুদ্ধে ডেসটিনির দুই শীর্ষ কর্মকর্তার আবেদনের ওপর কোনো আদেশ দেননি আপিল বিভাগের চেম্বার জজ আদালত। এর ফলে আসামিদের বিরুদ্ধে  অভিযোগ গঠন করে যে আদেশ দিয়েছিলেন তা বহাল থাকলো। এই অভিযোগ গঠন আদেশ বাতিল চেয়ে ডেসটিনির ব্যবস্থাপনা পরিচালক রফিকুল আমিন ও চেয়ারম্যান মোহাম্মদ হোসেনের বাতিল আবেদন ২৪ নভেম্বর খারিজ করে দেন হাইকোর্ট। এই খারিজ আদেশ স্থগিত চেয়ে আপিল বিভাগে আবেদন করেন ওই দুই কর্মকর্তা। গতকাল বুধবার ওই আবেদনের ওপর আপিল বিভাগের চেম্বার বিচারপতি নো অর্ডার দেন। ২০১২ সালের ৩১ জুলাই ডেসটিনি গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) রফিকুল আমিন ও মোহাম্মদ হোসেনসহ ২২ জনের বিরুদ্ধে দুটি মামলা করে দুর্নীতি দমন কমিশন (দুদক)। সাধারণ বিনিয়োগকারীদের বিনিয়োগ থেকে ডেসটিনি মাল্টিপারপাস কো-অপারেশন (এমএলএম) ও ট্রি-প্ল্যানটেশন প্রকল্পের নামে গ্রাহকদের কাছ থেকে সংগৃহীত অর্থের মধ্য থেকে ৩ হাজার ২৮৫ কোটি ২৫ লাখ ৮৮ হাজার ৫২৪ টাকা আতœসাৎ করে পাচারের অভিযোগে রাজধানীর কলাবাগান থানায় মানি লন্ডারিং প্রতিরোধ আইনে তাদের বিরুদ্ধে এই মামলা করা হয়। বর্তমানে এই মামলায় দুইজনই জেলহাজতে রয়েছেন।

বিমানের ৩ প্রকৌশলী বরখাস্ত
স্টাফ রিপোর্টার: প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বহনকারী ফ্লাইটের ইঞ্জিনের নাট-বল্টু লুজের (ঢিলা) ঘটনায় বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের প্রকৌশল বিভাগের তিন প্রধান প্রকৌশলীকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। সোমবার রাতে বিমানের বোর্ড সাব-কমিটির বৈঠকে তদন্ত কমিটির চূড়ান্ত প্রতিবেদনের ভিত্তিতে তাদের বহিষ্কার করা হয়। এরা হলেন- প্রকৌশলী দেবেশ চৌধুরী (প্রডাকশন), এসকে সিদ্দিক (কোয়ালিটি) ও বেলাল হোসেন (সিস্টেম অ্যান্ড মেইনটেন্যান্স)। বিমান মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে। বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ব্যবস্থাপনা পরিচালক ক্যাপ্টেন (অব.) মু আ মোসাদ্দিক আহমেদ বুধবার সকালে বিষয়টি নিশ্চিত করেছেন।

মালয়েশিয়ায় বাংলাদেশি ফাঁসির আসামি বেকসুর খালাস
মাথাভাঙ্গা মনিটর: মালয়েশিয়ায় দুই বাংলাদেশি কর্মীকে হত্যা ও একজনকে হত্যাচেষ্টার অভিযোগে ফাঁসির আসামি অলিয়ার শেখকে বেকসুর খালাস দিয়েছেন দেশটির আদালত। বুধবার মালয়েশিয়ার সর্বোচ্চ আদালত ফেডারেল কোর্ট-এর পাঁচ সদস্যবিশিষ্ট বেঞ্চ দীর্ঘ শুনানির পর এ আদেশ দেন। আসামি পক্ষের আইনজীবী ছিলেন এস ভাসাগারাজান। কুয়ালালামপুরস্থ বাংলাদেশ হাইকমিশন সাজাপ্রাপ্ত আসামি প্রবাসীকর্মী অলিয়ার শেখকে জেলখানায় দীর্ঘ ৮ বছর আইনি সহায়তা দিয়েছে। বিনাবিচারে আট বছর কারাভোগের পর আদালতের মাধ্যমে থেকে নির্দোষ প্রমাণিত হওয়ায় কৃতজ্ঞতা প্রকাশ করেন অলিয়ার শেখ। মুক্তি পাওয়ার পর অলিয়ার শেখকে বুধবার তাৎক্ষণিকভাবে হাইকমিশনে নিয়ে যাওয়া হয়। তাকে হাইকমিশনের তত্ত্বাবধানে রাখা হয়েছে। আউট পাসের মাধ্যমে তাকে শিগগিরই তাকে দেশে পাঠানো হবে। এদিকে তার মুক্তির খবর গ্রামের বাড়ি গোপালগঞ্জ জেলার মোকছেদপুর থানার ছাগলছিরা গ্রামে পৌঁছুলে মা-বাবা ও ভাই-বোনদের মাঝে আনন্দের বন্যা বয়ে যায়। তার বাবা আওয়াল শেখ ছেলে অলিয়ার শেখকে দ্রুত দেশে ফিরে পেতে হাই কমিশনের আশু হস্তক্ষেপ কামনা করেছেন।

জাপানে মার্কিন সামরিক বিমান বিধ্বস্ত
মাথাভাঙ্গা মনিটর: জাপানের অকিনাওয়া প্রদেশে একটি মার্কিন সামরিক বিমান বিধ্বস্ত হয়েছে। স্থানীয় সময় মঙ্গলবার রাত ১০টার দিকে উপকূলে বিধ্বস্ত বিমানটির ৫ আরোহীকে আহত অবস্থায় উদ্ধার করা হয়। এদিকে মার্কিন সেনাঘাঁটির ওপর বিরক্ত অকিনাওয়ার বাসিন্দারা ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছেন। কয়েক মাস আগে মার্কিন সেনারা এক জাপানী তরুণীকে তুলে নিয়ে ধর্ষণের পর হত্যা করে। এ ঘটনার বিচার চেয়েও পায়নি তারা। অকিনাওয়ার গভর্নর তাকেশি ওনাগা বলেছেন, বেসামরিক এলাকায় মার্কিন সামরিক মহড়া খুবই ভয়ানক ঘটনা।

কন্যা সন্তানের পরিবর্তে পুত্র সন্তান লাভের জন্য কিভাবে গর্ভধারণ করতে হবে

মাথাভাঙ্গা মনিটর: কন্যা সন্তানের পরিবর্তে পুত্র সন্তান লাভের জন্য কিভাবে গর্ভধারণ করতে হবে তার উপায় বাতলে দিয়ে ভারতের একটি পত্রিকা কিছু পরামর্শ দিয়েছে। ভারতের কেরালা রাজ্যের একটি পত্রিকায় বলা হয়েছে যেসব মহিলা পুত্র সন্তানের মা হতে চায়, তাদেরকে ছয়টি পরামর্শ মেনে চলার জন্য বলা হয়েছে। ভারতের কেরালা রাজ্যের ওই পত্রিকার বরাত দিয়ে বিসিসি বাংলা এমন একটি প্রতিবেদন প্রকাশ করেছে। এ পরামর্শগুলোর মধ্যে বলা হয়েছে – সন্তান-সম্ভবা নারীদের প্রচুর খাওয়া-দাওয়া করতে হবে এবং ঘুমানোর সময় পশ্চিম দিকে মুখ রেখে শুতে হবে। কিন্তু বিজ্ঞানের দৃষ্টিতে এসবের কোনা ভিত্তি নেই। লন্ডনের পোর্টল্যান্ড হাসপাতালের চিকিৎসক ডা. সাজিয়া মালিক বলেন, কন্যা কিংবা পুত্র সন্তানের জন্য গর্ভধারণের বিষয়টি সম্পূর্ণ অপ্রত্যাশিত বিষয়। এর জন্য সুনির্দিষ্ট কোনো পন্থা নেই। মা হতে ইচ্ছুক নারীদের পরামর্শ দেয়া হয়েছে তারা যেন অবশ্যই সকালের নাস্তা করেন এবং সপ্তাহের কয়েকটি নির্দিষ্ট দিনে যখন পুরুষের স্পার্ম জোরালো তাকে তখন যেন যৌন-সঙ্গম করেন। কিন্তু বিশেষজ্ঞরা বলেন, পুরুষের স্পার্ম জোরালো হওয়ার সাথে সন্তানের লিঙ্গ নির্ধারণের কোনো সম্পর্ক নেই। বিজ্ঞানের ভাষায় স্পার্ম যদি Y ক্রোমোজোম বহন করে তাহলে সেটি পুত্র সন্তান হবে। কেরালা প্রদেশে এ পত্রিকাটির প্রকাশিত নিবন্ধের কড়া সমালোচনা করছেন অনেকে। ভারতীয় লেখক গীতা আরাভামুদান এ বিষয়টিকে হাস্যকর হিসেবে বর্ণনা করেছেন। তিনি বলেন, সরকার এবং এনজিওদের নানা পদেক্ষেপ স্বত্বেও এ ধরনের চিন্তা-ধারা যে বাড়ছে এ নিবন্ধ তারই প্রমাণ।