দেশে র টুকিটাকি : নির্ধারিত সময়েই জেএসসি পরীক্ষা: শিক্ষামন্ত্রী

নির্ধারিত সময়েই জেএসসি পরীক্ষা: শিক্ষামন্ত্রী

স্টাফ রিপোর্টার: পূর্বনির্ধারিত সময়েই চলতি বছরের অষ্টম শ্রেণির শিক্ষার্থীদের জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও মাদরাসা শিক্ষার্থীদের জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। গতকাল রোববার শিক্ষা মন্ত্রণালয়ের সভাকক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এই তথ্য জানান। নুরুল ইসরাম নাহিদ বলেন, প্রত্যেকবার যেভাবে পরীক্ষা হয় এবারো সেভাবে হবে। শিক্ষা মন্ত্রণালয়ের অধীনে এ বছর জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা অনুষ্ঠিত হবে। চলতি বছর জেএসসি ও জেডিসি পরীক্ষার দায়িত্ব নিয়েছিল প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। গত বৃহস্পতিবার জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা নিতে অপরাগত প্রকাশ করে শিক্ষা মন্ত্রণালয়ের কাছে পরীক্ষার দায়িত্ব ফিরিয়ে দেয়। আগামী ১ থেকে ১৭ নভেম্বর জেএসসি ও জেডিসি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

কুয়েটের ভর্তি পরীক্ষা ২৮ অক্টোবর থেকে শুরু

স্টাফ রিপোর্টার: খুলনা প্রকৌশল ও কারিগরী বিশ্ববিদ্যালয়ের (কুয়েট) ২০১৬-২০১৭ শিক্ষা বর্ষের প্রথম বর্ষ ভর্তি পরীক্ষা আগামী ২৮ অক্টোবর থেকে শুরু হবে। প্রথম দিন প্রকৌশল ও আরবান এবং আঞ্চলিক পরিকল্পনা বিভাগে ভর্তি পরীক্ষা অনুষ্টিত হবে। এবার প্রতিটি আসনের জন্য ১৩জন শিক্ষার্থী পরীক্ষা দেবে। কুয়েট সূত্র জানায়, বিএসসি প্রকৌশলী এবং ব্যাচেলর অব আরবান বিভাগের ১ হাজার ৫টি আসনের বিপরীতে মোট ১২ হাজার ৭১৭ শিক্ষার্থী ভর্তি পরীক্ষার জন্য মনোনিত হয়েছে। এ বছর মোট ১৩ হাজার ২২৪জন শিক্ষার্থী আবেদন করেছিলো। এ বছর নতুন করে আরও ৩টি বিভাগ খোলা হয়েছে। এই তিন বিভাগে আরো ৩শ শিক্ষার্থী ভর্তির সুযোগ পাবে। ভর্তি পরীক্ষা মোট ৭টি কেন্দ্রে সকাল সাড়ে ৯টায় শুরু হয়ে বেলা ১২টা পর্যন্ত অনুষ্ঠিত হবে। কুয়েট ভিসি অধ্যাপক ড. মোহাম্মদ আলমগীর বলেন, ভর্তি পরীক্ষা সুষ্ঠু ও নিরপেক্ষভাবে গ্রহণ করতে কঠোর পদক্ষেপ গ্রহণ করা হবে। প্রতিটি কেন্দ্রে ও কক্ষে সিসিটিভি স্থাপন করা হবে।

সাংবাদিক তিমির দত্ত আর নেই

স্টাফ বাংলাদেশ সংবাদ সংস্থার (বাসস) সাবেক সিনিয়র সাংবাদিক ও বীর মুক্তিযোদ্ধা তিমির লাল দত্ত আর নেই। গতকাল রোববার সকালে তিনি রাজধানীর বাসাবোর বাস ভবনে অসুস্থ হয়ে পড়লে পরিবারের সদস্যরা দ্রুত বারডেম হাসপাতালে নিয়ে যান। সেখানে দায়িত্বরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। তার বয়স হয়েছিলো ৬৩ বছর। তিনি স্ত্রী, এক মেয়ে, এক ছেলে, আত্মীয়-স্বজন ও অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন। সাংবাদিক তিমির লাল দত্ত তার কর্মজীবন শুরু করেন দৈনিক খবর পত্রিকার মাধ্যমে। এরপর তিনি সমকালসহ বিভিন্ন গণমাধ্যমে কাজ করার পর বাংলাদেশ সংবাদ সংস্থা (বাসস) থেকে চলতি বছরের সেপ্টেম্বর মাসে অবসর গ্রহণ করেন। তার মৃত্যু সংবাদ শুনে নৌ-পরিবহন মন্ত্রী শাজাহান খান বারডেম হাসপাতালে তার লাশ দেখতে যান এবং তার শোক সন্তপ্ত পরিবারের সদস্যদের সমবেদনা জানান। প্রয়াত সাংবাদিক তিমির দত্তের লাশ ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে (ডিআরইউ) নেয়া হয়। শ্রদ্ধা নিবেদনের পর তাকে জাতীয় প্রেসক্লাবে নেয়া হয়। সেখানে মুক্তিযোদ্ধা তিমির দত্তকে শেষ শ্রদ্ধা জানানোর পর তার শেষকৃত্য অনুষ্ঠানের জন্য গ্রামের বাড়ি বরিশালে নেয়া হবে।

জিনের বাদশা ধরা পড়লো সিআইডির হাতে

স্টাফ রিপোর্টার: রাজধানীর যাত্রাবাড়ীতে  জিনের বাদশা পরিচয়ে ২২ লাখ টাকা প্রতারণার অভিযোগে চারজনকে গ্রেফতার করেছে সিআইডি। গ্রেফতারকৃতরা হলেন-আশরাফুল ইসলাম (৩৫), তাহাজ উদ্দিন (৩৫), আবু জাহিদ সিদ্দিকী (৩৩) ও মাহফুজ (১৮)। তারা জিনের বাদশা পরিচয় দিয়ে রাজধানীর বিভিন্ন এলাকার সাধারণ মানুষকে প্রতারণা করে আসছিলেন। গতকাল রোববার সিআইডির এডিশনাল এসপি মিনহাজুল ইসলাম জানান, যাত্রাবাড়ীর এক গার্মেন্টস ব্যবসায়ীর কাছে তার ব্যবসার উন্নতির কথা বলে ২২ লাখ টাকা ও কিছু সোনার গয়না নেয় প্রতারকরা। প্রতারিত হয়েছেন বুঝতে পেরে ঐ ব্যবসায়ী সিআইডির কাছে অভিযোগ করেন। অভিযোগের ভিত্তিতে তদন্ত করে তাদেরকে ডেমরা এলাকা থেকে গ্রেফতার করা হয়। তিনি আরও জানান, গ্রেফতারকৃতদের কাছ থেকে একটি কালো রঙের প্রাইভেট কার জব্দ হয়েছে। তবে ২২ লাখ টাকা ও স্বর্ণ উদ্ধার করা সম্ভব হয়নি।