দেশের টুুকিটাকি : মা-বাবার পা ধুয়ে দিলো ৩০ হাজার শিক্ষার্থী

ডাকসু নির্বাচন না হলে নেতৃত্ব শূন্য হয়ে যাবে : রাষ্ট্রপতি

স্টাফ রিপোর্টার: রাষ্ট্রপতি আবদুল হামিদ দেশের গণতন্ত্রের ভিত্তি শক্তিশালী করতে নতুন নেতৃত্ব গড়ে তোলার জন্য ডাকসু নির্বাচনের ওপর গুরুত্বারোপ করেছেন। গতকাল শনিবার বিকেলে দেশের সর্বোচ্চ বিদ্যাপিঠ ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে আয়োজিত বিশ্ববিদ্যালয়ের ৫০তম সমাবর্তন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর রাষ্ট্রপতি হামিদ বলেন, দেশে যোগ্য ও সৎ নেতৃত্ব গড়ে না উঠলে জাতির ভবিষ্যত নেতৃত্ব গড়ে উঠবে না। দেশের টেকসই উন্নয়ন নিশ্চিত করতে রাজনৈতিক নেতৃত্বের কোনো বিকল্প নেই। রাষ্ট্রপতি দেশে ভাষা আন্দোলন, মুক্তিযুদ্ধ এবং সকল গণতান্ত্রিক আন্দোলনে ছাত্র সমাজের গৌরবোজ্জ্বল ভূমিকার উল্লেখ করে বলেন, ছাত্র সমাজকেই দেশের রাজনীতির অতীত ঐতিহ্য ও গৌরব পুনরুদ্ধার করতে হবে। রাষ্ট্রপতি তার ভাষণে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, ১৯৭১ সালে মহান মক্তিযুদ্ধে জীবন উৎসর্গকারী মুক্তিযোদ্ধা, ভাষা শহীদ এবং বিভিন্ন সময়ে বিভিন্ন গণতান্ত্রিক আন্দোলনে জীবন উৎসর্গকারী ঢাকা বিশ্বদ্যিালয়ের শহীদদের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করেন।

 

১৫ দিনের মধ্যে মূর্তি অপসারণ না করলে হাইকোর্ট ঘেরাও করবে ওলামা লীগ

স্টাফ রিপোর্টার: হাইকোর্টের সামনে বসানো মূর্তি আগামী ১৫ দিনের মধ্যে অপসারণ না করলে হাইকোর্ট ঘেরাওয়ের হুঁশিয়ারি দিয়েছে বাংলাদেশ আওয়ামী ওলামা লীগ। ধর্মভিত্তিক মুসলিম দলগুলোকে নিয়ে এ কর্মসূচি পালন করা হবে বলে জানিয়েছেন তারা। গতকাল শনিবার জাতীয় প্রেসক্লাবের সামনে এক মানববন্ধনে এমন ঘোষণা দেয় সংগঠনটি। আওয়ামী ওলামা লীগের অভিযোগ, হাইকোর্টের সামনে মূর্তিটি বসিয়েছেন প্রধান বিচারপতি। সংগঠনটির সভাপতি মুহাম্মদ আখতার হুসাইন বুখারি বলেন, মূর্তি যেই বসাক না কেন, এর দায়ভার পুরোটাই সরকারের ওপর বর্তায়। এটি অপসারণের জন্য সরকারকে এগিয়ে আসতে হবে। আগামী ১৫ দিনের মধ্যে এই মূর্তি অপসারণ না করলে হাইকোর্ট ঘেরাও করা হবে।

 

মহিলা আওয়ামী লীগের সভাপতি শাফিয়া, সম্পাদক মাহমুদা

স্টাফ রিপোর্টার: মহিলা আওয়ামী লীগের জাতীয় সম্মেলনে শাফিয়া খাতুন সভাপতি এবং মাহমুদা বেগম সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছেন। গতকাল শনিবার বিকেলে রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউটে সংগঠনের ত্রি-বার্ষিক সম্মেলনে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের নির্বাচিতদের নাম ঘোষণা করেন।  কাউন্সিলরদের প্রত্যক্ষ ভোটে শাফিয়া খাতুন সভাপতি ও মাহমুদা 1488634813বেগম সাধারণ সম্পাদক নির্বাচিত হন। এর আগে সকালে আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা সম্মেলনের প্রথম অধিবেশনের উদ্বোধন করেন। এছাড়াও সম্মেলনে ঢাকা মহানগর উত্তর মহিলা আওয়ামী লীগের সভাপতি শাহিদা তারেক দিপ্তী ও সাধারণ সম্পাদক শবনম শীলা এবং ঢাকা মহানগর দক্ষিণ মহিলা আওয়ামী লীগের সভাপতি সাবেরা বেগম ও সাধারণ সম্পাদক নার্গিস রহমান নির্বাচিত হয়েছেন।

 

বরিশালে মন্ত্রীর সাথে সেলফি তুলে পুলিশ সদস্য সাসপেন্ড

স্টাফ রিপোর্টার: শিল্পমন্ত্রী আমির হোসেন আমুর সাথে সেলফি তুলতে গিয়ে সাসপেন্ড হয়েছেন বরিশাল মেট্টোপলিটন পুলিশের এক সদস্য। রবিউল আউয়াল নামে ওই কনস্টেবল পুলিশ লাইনসে কর্মরত ছিলেন। গতকাল শনিবার বরিশাল সরকারি মহিলা কলেজে নবীন বরণ অনুষ্ঠানের প্রধান অতিথি শিল্পমন্ত্রী আমির হোসেন আমুর নিরাপত্তার দায়িত্বে থাকা টিমের সদস্য ছিলেন তিনি। অনুষ্ঠানস্থলে গিয়ে কনস্টেবল রবিউল আউয়াল মন্ত্রীর গা ঘেঁষে সেলফি তোলার সময় মন্ত্রী বিব্রত বোধ করেন। একপর্যায়ে তাকে ধমক দিয়ে সরিয়ে দেন। বিষয়টি জানাজানি হলে অতিরিক্ত পুলিশ কমিশনার মো. আবুল কালাম আজাদ ওই কনস্টেবলকে সাসপেন্ড করেন।

 

মাবাবার পা ধুয়ে দিলো ৩০ হাজার শিক্ষার্থী

স্টাফ রিপোর্টার: গোপালগঞ্জের কোটালীপাড়া উপজেলায় ১৮৭টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ৩০ হাজার শিক্ষার্থী তাদের মা-বাবার পা ধুয়ে দিয়েছে। গতকাল শনিবার নিজ নিজ বিদ্যালয়ে শিক্ষার্থীরা তাদের মা-বাবাকে নিয়ে স্কুলে উপস্থিত হয়। এরপর সকাল ১১টায় এক সাথে সকল শিক্ষার্থী তাদের মা-বাবার পা ধুয়ে দেয়। এ সময় মা-বাবারা সন্তানদের মাথায় হাত দিয়ে আশির্বাদ করেন।