দেশের টুুকিটাকি : মন্ত্রিসভা রদবদল হতে পারে : কাদের

জাতীয় বিশ্ববিদ্যালয়ে ডিগ্রি পাস সার্টিফিকেট কোর্স ১ম বর্ষ পরীক্ষা শুরু আজ

স্টাফ রিপোর্টার: জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০১৬ সালের ডিগ্রি পাস ও সার্টিফিকেট কোর্স ১ম বর্ষ পরীক্ষা আজ মঙ্গলবার থেকে শুরু হচ্ছে। সারাদেশের ১ হাজার ৮১৬টি কলেজের ৬৯৩টি কেন্দ্রে সর্বমোট ৩ লাখ ২০ হাজার ১৬৫ জন পরীক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করবে। এ পরীক্ষা ৯ মে থেকে ২৫ মে পর্যন্ত প্রতিদিন দুপুর ২টা থেকে এবং পবিত্র মাহে রমজান মাসে ২৭ মে থেকে ১৯ জুন পর্যন্ত পরীক্ষাসমূহ প্রতিদিন সকাল ৯টা থেকে শুরু হবে। পরীক্ষা অনুষ্ঠানের লক্ষ্যে যাবতীয় প্রস্তুতি ইতোমধ্যে সম্পন্ন করা হয়েছে। পরীক্ষা সুষ্ঠুভাবে পরিচালনার লক্ষ্যে জরুরি প্রয়োজনে কন্ট্রোলরুমের ৯২৯১০১৭, ৯২৯১০৩৮ নম্বরে যোগাযোগের জন্য অনুরোধ জানানো হয়েছে। জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সুষ্ঠুভাবে পরীক্ষা অনুষ্ঠানে প্রশাসন, সংশ্লিষ্ট কলেজ, শিক্ষক, শিক্ষার্থী এবং অভিভাবকগণের সহযোগিতা কামনা করছে।

 

মন্ত্রিসভা রদবদল হতে পারে : কাদের

স্টাফ রিপোর্টার: মন্ত্রিসভায় রদবদল (রিশাফল) হতে পারে বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। সোমবার সচিবালয়ে মন্ত্রিসভার বৈঠক শেষে বের হয়ে যাওয়ার সময় মন্ত্রিসভায় কোনো পরিবর্তন আসছে কি-না  সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে এ কথা বলেন তিনি। সেতুমন্ত্রী বলেন, মন্ত্রিসভায় রদবদল হয়তো হবে। কারণ অনেক দিন হয়ে গেছে। তবে এটি প্রধানমন্ত্রীর এখতিয়ার। এ সময় জাতীয় পার্টির নতুন জোটকে চমক হিসেবে উল্লেখ করেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। তিনি বলেন, নির্বাচনের আগে অনেক ভাঙাগড়া হবে। জোট ভাঙবে। জোট গড়বে। রাজনীতিতে শেষ বলে কোনো কথা নেই। জাতীয় পার্টির এই চমকের রেশ শেষ হতে কতো সময় লাগবে, সেটার জন্য আগামী নির্বাচন পর্যন্ত অপেক্ষা করতে হবে। আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, ২০১৪ সালের নির্বাচনের পর থেকেই জাতীয় পার্টি মহাজোটে নেই। তারা ঐকমত্যের সরকারে আছে।

 

রাবির রেজিস্ট্রারের পদত্যাগ

স্টাফ রিপোর্টার: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ভারপ্রাপ্ত রেজিস্ট্রার অধ্যাপক মুহাম্মদ এন্তাজুল হক পদত্যাগ করেছেন। গতকাল সোমবার সকাল ৯টার দিকে তিনি পদত্যাগ করেন। সহকারী রেজিস্ট্রার মো. মোকলেছুর রহমান এ তথ্য জানান। নতুন উপাচার্য দায়িত্ব গ্রহণের ১৫ ঘণ্টার মাথায় তিনি পদত্যাগ করলেন। বিশ্ববিদ্যালয়ের ফলিত পদার্থবিজ্ঞান ও ইলেক্ট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক এম আব্দুস সোবহানকে উপাচার্য হিসেবে নিয়োগ দিয়ে রোববার প্রজ্ঞাপন জারি করে শিক্ষা মন্ত্রণালয়। এরপর সন্ধ্যা ৬টার দিকে বিশ্ববিদ্যালয়ের প্রশাসন ভবনে উপাচার্যের কার্যালয়ে দায়িত্ব গ্রহণ করেছেন তিনি।

 

নরসিংদীতে দুইদল গ্রামবাসীর মধ্যে ফের সংঘর্ষ : নিহত

স্টাফ রিপোর্টার: নরসিংদীর রায়পুরায় দুইদল গ্রামবাসীর মধ্যে সংঘর্ষে গুলিবিদ্ধ হয়ে দুইজন নিহত হয়েছেন। এ সময় উভয়পক্ষের অন্তত ১৫ জন আহত হয়েছেন। আহতদের পাশ্ববর্তী নবীনগর ও নরসিংদীর বিভিন্ন হাসপাতালে ভর্তি করা হয়েছে। সোমবার দুপুরে উপজেলার বাশঁগাড়ি গ্রামে বাঁশগাড়ি ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি হাফিজুর রহমান শাহেদ সরকার ও বিএনপি থেকে সদ্য আওয়ামী লীগে যোগদানকারী স্থানীয় ইউপি চেয়ারম্যান সিরাজুল হকের সমর্থকদের মধ্যে এই সংঘর্ষের ঘটনা ঘটে। নিহতরা হলেন- বাঁশগাড়ি গ্রামের জহির মিয়ার ছেলে জয়নাল মিয়া (২১) ও শুক্কুর আলীর ছেলে আরশ আলী (২৩)। তারা দুইজনেই হাফিজুর রহমান শাহেদ সরকারের সমর্থক বলে জানা যায়। পুলিশ ও স্থানীয়রা জানায়, বিগত ইউপি নির্বাচনের সময় বাঁশগাড়ি ইউনিয়ন পরিষদে আওয়ামী লীগের সমর্থক চেয়ারম্যান প্রার্থী ছিলেন ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি হাফিজুর রহমান শাহেদ সরকার। কিন্তু নির্বাচনে বিএনপি থেকে সদ্য আওয়ামী লীগের যোগদানকারী আওয়ামী লীগের সদস্য সিরাজুল হক চেয়ারম্যান নির্বাচিত হয়। এরপর থেকে দুই পক্ষের মধ্যে বেশ কয়েকবার সংঘর্ষের ঘটনা ঘটে।