দেশের টুকিটাকি : মানবতাবিরোধী অপরাধের দায়ে ইদ্রিস আলীর ফাঁসির আদেশ

মানবতাবিরোধী অপরাধের দায়ে ইদ্রিস আলীর ফাঁসির আদেশ

স্টাফ রিপোর্টার: মানবতাবিরোধী অপরাধের মামলায় শরীয়তপুরের পলাতক ইদ্রিস আলী সরদারের (৬৭) ফাঁসির আদেশ দিয়েছে ট্রাইব্যুনাল। গতকাল সোমবার আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চেয়ারম্যান বিচারপতি আনোয়ারুল idহকের নেতৃত্বে তিন সদস্যের বেঞ্চ এই রায় দেয়। এর আগে গত ২ নভেম্বর উভয়পক্ষের শুনানি শেষে মামলাটি রায়ের জন্য অপেক্ষামাণ রাখেন। এই মামলায় আটক আরেক আসামি মো. সুলা্ইমান মোল্লা (৮৪) সম্প্রতি ঢাকা মেডিকেলে চিকিৎসাধীন অবস্থায় মারা যাওয়ায় তাকে অব্যাহতি দেয়া হয়েছে। গত বছরের ২২ ডিসেম্বর শরীয়তপুরের সুলাইমানমোল্লা ও ইদ্রিস আলী সরদার বিরুদ্ধে অভিযোগ আমলে নেন ট্রাইব্যুনাল। তাদের বিরুদ্ধে হত্যা, গণহত্যা, ধর্ষণ, নিযাতন, লুণ্ঠন, অগ্নিসংযোগসহ চার অভিযোগ রয়েছে।

ইবির বি ইউনিটের ফল প্রকাশ

ইবি প্রতিনিধি: ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) কলা অনুষদভুক্ত বি ইউনিটের ফল প্রকাশ করা হয়েছে। ফলাফল বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট ও সংশ্লিষ্ট ইউনিট সমন্বয়কারীর কার্যালয়ের নোটিশ বোর্ডে পাওয়া যাবে। বি ইউনিট সমন্বয়কারী অধ্যাপক ড. মো. রুহুল আমিন বলেন, ‘বি ইউনিটের ভর্তি পরীক্ষার ফল সোমবার দুপুরে প্রকাশ হয়েছে। মেধা ও অপেক্ষমান তালিকা থেকে মৌখিক সাক্ষাৎকার ও ভর্তির তারিখ পরবর্তিতে জানানো হবে। বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে  (www.iu.ac.bd)  এ সংক্রান্ত যাবতীয় তথ্য পাওয়া যাবে। রোববার বেলা সাড়ে ১১টা থেকে ৫টা পর্যন্ত মোট তিন শিফটে বি ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হয়। বি ইউনিটে ৩৪০ আসনের বিপরীতে ১৪ হাজার ৯৫৬ পরীক্ষার্থী অংশগ্রহণ করেন।

নিহত যুবকের একজন সাংবাদিক, অন্যরা যুবলীগকর্মী

স্টাফ রিপোর্টার: দিনাজপুরের ঘোড়াঘাট উপজেলায় গুলিবিদ্ধ তিন যুবকের লাশের পরিচয় মিলেছে। তারা হলেন- নাটোর জেলার কালাইখালী গ্রামের সোহেল রানা (২৬), সাব্বির আহমেদ (২৫) ও মোহাম্মদ আবদুল্লাহ (২৭)। এদের মধ্যে আবদুল্লাহ স্থানীয় একটি অনলাইন সংবাদমাধ্যমের নির্বাহী সম্পাদক এবং সাব্বির ও সোহেল রানা স্থানীয় যুবলীগ কর্মী বলে জানা গেছে। গতকাল সোমবার সকালে দিনাজপুরের ঘোড়াঘাট উপজেলার সিঙড়া ইউনিয়নের পাকা সড়কের ধারে কলাবাড়ি মাদরাসা সংলগ্ন পুকুর পাড় থেকে মাথায় গুলিবিদ্ধ ওই তিন যুবকের লাশ উদ্ধার করা হয়। দিনাজপুর জেলার ঘোড়াঘাট থানার ওসি ইসরাফিল হোসেন নাটোর সদর থানার ওসির বরাত দিয়ে নিহতদের পরিচয় নিশ্চিত করেন। গত শনিবার রাত ১১টার দিকে নাটোর সদর উপজেলার তোকিয়া বাজারের একটি চায়ের দোকান থেকে শাদা পোশাকধারী ১৫/১৬ জন ব্যক্তি তাদের ধরে মাইক্রোবাসে তুলে নিয়ে যায় বলে জানিয়েছে নিহত যুবকদের পরিবার।

১৫ ডিসেম্বর থেকে শুরু ল্যাপটপ মেলা

স্টাফ রিপোর্টার: আগামী ১৫ ডিসেম্বর থেকে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) শুরু হচ্ছে তিনদিনব্যাপী ‘ল্যাপটপ মেলা ২০১৬’। এক্সপো মেকারের আয়োজনে দেশে এটি ১৮তম ল্যাপটপ মেলা। প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত এই মেলা চলবে। সোমবার এক বিবৃতিতে একথা জানানো হয়।

বাংলাদেশি যুবককে পিটিয়ে মেরেছে ভারতীয়রা

স্টাফ রিপোর্টার: সুনামগঞ্জ সীমান্তের ওপারে বাংলাদেশি এক যুবককে রাতের আঁধারে পিটিয়ে হত্যা করার খবর পাওয়া গেছে। নিহতের নাম বশির আহমেদ (৩৫)। তিনি তাহিরপুর উপজেলার বড়দল উত্তর ইউনিয়নের পাহাড়তলী রজনীলাইন গ্রামের মৃত শুক্কুর আলীর ছেলে। স্থানীয়রা জানায়, বশির কাজের সন্ধানে সীমান্তের ওপারে ভারতের মেঘালয় রাজ্যের বড়ছড়া শুল্ক ষ্টেশনে রোববার রাতে অনুপ্রবেশ করে। সেখানকার ভারতীয় নাগরিকরা চোর সন্দেহে রাতের কোনো একসময় বশিরকে বেধড়ক পিটিয়ে হত্যা করে। পরবর্তীতে বশিরের লাশ ভারতীয় বড়ছড়া থানার সামনে ফেলে রাখে তারা। খবর পেয়ে নিহতের স্বজন ও উৎসুক জনতা সোমবার ভোর থেকেই বড়ছড়া শুল্ক ষ্টেশনের এপারে ভীড় জমায়।