দেশের টুকিটাকি : নেশার উদ্দেশে ওষুধ খেয়ে পাঁচজনের মৃত্যু

মক্কা লক্ষ্য করে হুথি বিদ্রোহীদের ক্ষেপণাস্ত্র নিক্ষেপ : বাংলাদেশের নিন্দা

স্টাফ রিপোর্টার: পবিত্র মক্কা নগরীকে লক্ষ্য করে ইয়েমেনি হুথি বিদ্রোহীদের কথিত মিসাইর নিক্ষেপের ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছে বাংলাদেশ। গতকাল সোমবার পররাষ্ট্র মন্ত্রণালয়ের একটি হ্যান্ড আউটে এ কথা বলা হয়। ইয়েমেনের হুথি বিদ্রোহীরা বৃহস্পতিবার শাদা প্রদেশ হতে সৌদি আরবের মক্কা নগরীকে লক্ষ্য করে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে। সৌদি বিমান বাহিনী প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র ব্যবহার করে মক্কা থেকে ৬৫ কিলোমিটার দূরে সেটি ভূপাতিত করে। মক্কাকে লক্ষ্য করে ক্ষেপণাস্ত্র নিক্ষেপের পরে মুসলিম বিশ্বে তীব্র ক্ষোভের প্রেক্ষিতে হুথি বিদ্রোহীরা দাবি করে, জেদ্দা আন্তর্জাতিক বিমানবন্দরকে লক্ষ্য করে তারা হামলা করেছিলো। উল্লেখ্য, এই বিমানবন্দর দিয়ে হজযাত্রীরা মক্কায় প্রবেশ করে। পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রেস রিলিজে বলা হয়, মুসলিম উম্মাহর বিশ্বাস ও ঐক্যের চিহ্নের ওপর এমন আক্রমণের তীব্র নিন্দা জ্ঞাপন করছে বাংলাদেশ। হ্যান্ড আউটে মক্কা ও মদিনার পবিত্র দুই মসজিদ প্রতিরক্ষায় সৌদি সরকার ও জনগণের পাশে থাকবে বাংলাদেশ।

নেশার উদ্দেশে ওষুধ খেয়ে পাঁচজনের মৃত্যু

স্টাফ রিপোর্টার: নেশার উদ্দেশে ওষুধ খেয়ে রংপুরে আরও দুজনের মৃত্যু হয়েছে। এ নিয়ে গত তিনদিনে মৃতের সংখ্যা দাঁড়ালো পাঁচজনে। পীরগাছা থানার ওসি আমিনুল ইসলাম জানান, রংপুরের পূর্ব মহিন্দ্র এলাকার ককেয়জন যুবক শনিবার রাতে পীরগাছা উপজেলার বড়দরগা বাজারের কয়েকটি ওষুধের দোকান থেকে মাদক তৈরির বিভিন্ন ওষুধ কিনে মিক্সচার (নেশা যাতীয় দ্রব্য) তৈরি করে সেবন করে। পরে রাতে বাড়ি ফিরে অসুস্থ হয়ে মারা যান রংপুর নগরীর জোড়াইন্দ্রা এলাকার সুবাস চন্দ্র (৪৫) ও পীরগাছা উপজেলার কল্যাণী ইউনিয়নের বড়দরগাহ এলাকার মজিবর রহমান (৪০)। অসুস্থ অবস্থায় নগরীর পূর্ব মহিন্দ্রা এলাকার শাহাজান (৫০), আবুল কালাম আজাদ (৫৫), আনোয়ার হোসেন (৪৫), গোলাপ (৩০) ও তাহেরকে (২৮) রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করে পরিবারের সদস্যরা। এর মধ্যে রোববার দুপুরে রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে মারা যায় পূর্ব মহিন্দ্র এলাকার শাহাজান (৫০)। সোমবার সকালে হাসপাতালে চিকিৎসাধীন অবস্থার পূর্ব মহিন্দ্র এলাকার আবুল কালাম আজাদ (৫৫) ও  আনোয়ার হোসেন (৪৫) মারা যান। এলাকাবাসী জানান, উঠতি বয়সের ছেলেরা ঘুমের ট্যাবলেটসহ ১০ প্রকারের ট্যাবলেট ও একটি কাঁশির সিরাফ দিয়ে মিক্সচার তৈরি করে সেবন করেন। এতে করে সবচেয়ে বেশি নেশা হয় বলে ওষুধের দোকান গুলোতে প্রচুর পরিমাণে নেশার ট্যাবলেট ও সিরাপ বিক্রি হয়।

জাতীয় যুবদিবস আজ

স্টাফ রিপোর্টার: আজ ১ নভেম্বর। জাতীয় যুবদিবস-২০১৬। এ বছর জাতীয় যুবদিবসের মূল প্রতিপাদ্য বিষয় হচ্ছে ‘আত্মকর্মী যুবশক্তি, টেকসই উন্নয়নের মূলভিত্তি’। রাজধানী ঢাকাসহ সারাদেশে দিবসটি যথাযোগ্য মর্যাদার সাথে পালিত হবে। এ উপলক্ষে মঙ্গলবার ঢাকায় ওসমানী মিলনায়তনে জাতীয় যুবদিবস-২০১৬’র উদ্বোধনী অনুষ্ঠান অনুষ্ঠিত হবে। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। চুয়াডাঙ্গা মেহেরপুরেও সরকারিভাবে এ দিবসের কর্মসূচি হাতে নেয়া হয়েছে বলে জানা গেছে।

ছাত্রলীগের সেই দুই নেতা বহিষ্কার

স্টাফ রিপোর্টার: গুলিস্তানে অবৈধ স্থাপনা উচ্ছেদকে কেন্দ্র করে ব্যবসায়ী, হকার ও সিটি করপোরেশনের কর্মচারীদের মধ্যে ধাওয়া-পাল্টা ধাওয়ার সময় ফাঁকা গুলিবর্ষণ করা ঢাকা মহানগর দক্ষিণ ছাত্রলীগের দুই নেতাকে বহিষ্কার করেছে ছাত্রলীগ। গতকাল সোমবার ছাত্রলীগের সভাপতি মো. সাইফুর রহমান সোহাগ ও সাধারণ সম্পাদক এস এম জাকির হোসাইন স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘বাংলাদেশ ছাত্রলীগ কেন্দ্রীয় নির্বাহী সংসদের এক জরুরি সিদ্ধান্ত মোতাবেক জানানো যাচ্ছে যে, মো. সাব্বির হোসেন (সাধারণ সম্পাদক, বাংলাদেশ ছাত্রলীগ, ঢাকা মহানগর দক্ষিণ) ও মো. আশিকুর রহমানকে (সাধারণ সম্পাদক, বাংলাদেশ ছাত্রলীগ, ওয়ারী থানা শাখা) দলীয় শৃঙ্খলা ভঙ্গের দায়ে ছাত্রলীগ থেকে বহিষ্কার করা হয়েছে।’ উল্লেখ্য, গত বৃহস্পতিবার ওই সংঘর্ষের সময় সাব্বির হোসেন এবং আশিকুর রহমানকে প্রকাশ্যে আগ্নেয়াস্ত্র উঁচিয়ে ফাঁকা গুলিবর্ষণ করতে দেখা যায়।