দেশের টুকিটাকি : ১৮ ঘণ্টা নতুন সিম বিক্রি বন্ধ

১৮ ঘণ্টা নতুন সিম বিক্রি বন্ধ

স্টাফ রিপোর্টার: আজ বৃহস্পতিবার রাত ৮টা থেকে পরবর্তী ১৮ ঘণ্টা নতুন সিম বিক্রি বন্ধ থাকবে বলে জানিয়েছেন ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম। গতকাল বুধবার সচিবালয়ে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের সভাকক্ষে সেন্ট্রাল বায়োমেট্রিক ভেরিফিকেশন প্লাটফর্ম এর উদ্বোধন করে তিনি এ তথ্য জানান। প্রতিমন্ত্রী বলেন, সেন্ট্রাল বায়োমেট্রিক ভেরিফিকেশন প্লাটফর্ম আপডেটের জন্য ওই সময়ের জন্য নতুন সিম বিক্রি বন্ধ রাখতে মোবাইলফোন অপারেটর কোম্পানিগুলোকে নির্দেশ দেয়া হয়েছে। প্লাটফর্ম আপডেটের পরপরই ফের সব অপারেটরের সিম বিক্রি শুরু করা যাবে।

মৃত বাবার বুকে মেয়ের লাশ!

স্টাফ রিপোর্টার: মৃত্যুতেও কমেনি বাবার স্নেহ আর নিরাপত্তা। চট্টগ্রামের রাঙ্গুনিয়ায় পানির স্রোতে ভেসে যাওয়ার সময় মেয়েকে বাঁচাতে বুকে জড়িয়ে ধরেন বাবা। এ সময় তাদের মৃত্যু হলেও মেয়েকে ছাড়েননি তার বাবা। চট্টগ্রামের রাঙ্গুনিয়ায় সড়ক পার হতে গিয়ে পানির স্রোতে ভেসে গিয়ে নিখোঁজ চার জনের লাশ উদ্ধার করেছে স্থানীয়রা। বাকি একজনকে জীবিত উদ্ধার করা হয়েছে। বুধবার সকালে উপজেলার হোছনাবাদ ইউনিয়নের কানুরখীল গ্রাম থেকে এ চারজনের লাশ উদ্ধার করা হয়। এ সময় বাবার বুকে মেয়েকে জড়িয়ে ধরা লাশ উদ্ধার করেন উদ্ধারকারীরা। ওই সময় আবেগ আপ্লুত হয়ে পড়েন উদ্ধারকারী দল। উদ্ধারের বিষয়টি নিশ্চিত করেছেন রাঙ্গুনিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ কামাল হোসেন। হোছনাবাদ ইউপি চেয়ারম্যান মির্জা সেকান্দর হোসেন বলেন, টানা দুই দিনের বর্ষণ ও পাহাড়ি ঢলে সৃষ্ট বন্যায় কানুরখীল খাল পানিতে ডুবে পুরো এলাকা তলিয়ে যায়।

রুয়েটে ভর্তি পরীক্ষা ১০ নভেম্বর

স্টাফ রিপোর্টার: রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (রুয়েট) ২০১৭-১৮ শিক্ষাবর্ষে স্নাতক শ্রেণির ভর্তি পরীক্ষা আগামী ১০ নভেম্বর অনুষ্ঠিত হবে। চলতি শিক্ষাবর্ষে ভর্তি প্রক্রিয়া কোনো পরিবর্তন আনা হয়নি। গত বছরের নিয়মেই চলতি শিক্ষাবর্ষে ভর্তি পরীক্ষা সম্পন্ন হবে। গতকাল বুধবার বিশ্ববিদ্যালয়ের ভর্তি কমিটির জরুরি সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। রুয়েট ভিসি অধ্যাপক মোহা. রফিকুল আলম বেগের সভাপতিত্বে সভায় আরও  উপস্থিত ছিলেন- ভারপ্রাপ্ত রেজিস্ট্রার অধ্যাপক ড. মো. মোশাররাফ হোসেন, পুরকৌশল অনুষদের ডিন অধ্যাপক মোহা. আব্দুস সোবহান, যন্ত্রকৌশল অনুষদের ডিন অধ্যাপক মো. শামীমুর রহমান প্রমুখ । এবার রুয়েটের ১২টি বিভাগে মোট ৮১৫ শিক্ষার্থী ভর্তি হতে পারবে। ভর্তি পরীক্ষায় গণিত, রসায়ন ও পদার্থবিজ্ঞান বিষয়ের প্রতিটি থেকে ১শ নম্বর করে ৩শ নম্বর এবং ইংরেজি বিষয়ে ৫০ নম্বরের লিখিত পরীক্ষা নেয়া হবে। তবে আর্কিটেকচার বিভাগে ভর্তিচ্ছুদের অতিরিক্ত ১শ নম্বরের মুক্তহস্ত অঙ্কন পরীক্ষায় অংশ নিতে হবে। ভর্তি পরীক্ষা সংক্রান্ত সব তথ্য রুয়েটের ওয়েবসাইটে (www.ruet.ac.bd) পাওয়া যাবে।

ফেসবুক লাইভে অপুর নতুন ঘোষণা

স্টা রিপোর্টার: বহুদিন পর ঈদে মুক্তি পেতে যাচ্ছে অপু ইসলামের নতুন সিনেমা ‘রাজনীতি’। সিনেমাটা দর্শকের আগ্রহের কেন্দ্রবিন্দুতে আনতে সব ধরনের প্রচারণার কৌশল অবলম্বন করছেন পরিচালক বুলবুল বিশ্বাস। গতকাল বুধবার এই সিনেমার নতুন একটি গানের মুক্তি উপলক্ষে ফেসবুক লাইভে এসেছিলেন জনপ্রিয় নায়িকা অপু। এসেই তিনি ঘোষণা করেন, এবারের ঈদে তার সিনেমা যদি সুপারহিট হয়, তাহলে তিনি ভক্তদের জন্য একটি পার্টি দেবেন। ফেসবুক লাইভে ভক্তদের তিনি ঠিকানা দেবেন, তারপর সেখানে তাদের সাথে আড্ডা দেবেন ও খাওয়াদাওয়া করবেন। ঈদে সিনেমা মুক্তির আগে ভক্তদের সাথে আজই ছিলো অপুর শেষ দেখা। এরপর এভাবে আর ফেসবুক লাইভে তিনি আসবেন না বলেও জানান। ভক্তদের উদ্দেশে অপু বলেন, ‘আমার এই সিনেমা হিট করানোর দায়িত্ব আপনাদের (দর্শকের)। ছবিটি যদি হিট হয়, তবে আমি আমার ভক্তদের সাথে দেখা করবো। তাদের নিয়ে একটি গেট টুগেদারের আয়োজন করবো।’