দেশের টুকিটাকি : হঠাৎ শ্বাসকষ্ট : ফরিদপুরের ৫৭ স্কুল বন্ধ ঘোষণা

হঠাৎ শ্বাসকষ্ট : ফরিদপুরের ৫৭ স্কুল বন্ধ ঘোষণা
স্টাফ রিপোর্টার: ফরিদপুর সদর উপজেলার ৫৭টি স্কুল গতকাল শনিবার থেকে ২ দিন বন্ধ ঘোষণা করেছে জেলা প্রশাসন। অজ্ঞাত কারণে স্কুলশিক্ষার্থীরা শ্বাসকষ্টে আক্রান্ত হওয়ায় গতকাল এমন সিদ্ধান্ত নিয়েছে প্রশাসন।
জেলা প্রশাসকের কার্যালয় থেকে জানা গেছে, গত মঙ্গলবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত জেলা সদরের মাচ্চর ইউনিয়নের শিবরামপুর আরডি একাডেমি ও খলিলপুর উচ্চ বিদ্যালয়ের ১শ’ ৩জন শিক্ষার্থী স্কুল চলাকালীন শ্বাসকষ্টে আক্রান্ত হয়। তাদের প্রত্যেককে ফরিদপুর মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসা দেয়া হয়। বিষয়টি জানতে পেরে রোগের কারণ অনুসন্ধানের জন্য ৩ সদস্যের একটি কমিটি করে প্রশাসন। কমিটির সদস্যরা আক্রান্ত কয়েকজন শিক্ষার্থীর শারীরিক পরীক্ষা নিরীক্ষা করেন এবং ওই দুটি স্কুল পরিদর্শন করেন। কিন্তু এখন পর্যন্ত রোগের কারণ নির্ণয় করতে পারেননি তারা। ফলে গতকাল শনিবার জেলা প্রশাসন জেলা সদরে অবস্থিত মোট ৫৭টি স্কুল বন্ধ ঘোষণা করে। স্কুল বন্ধ ঘোষণা করার তথ্যটি নিশ্চিত করেছেন জেলা শিক্ষা কর্মকর্তা পরিমল চন্দ্র মণ্ডল। তিনি বলেন, আরও পর্যবেক্ষণ ও সতর্কতার জন্য স্কুল বন্ধ ঘোষণা করা হয়েছে। শনিবার ও রোববার দুদিন স্কুলগুলোতে পাঠদান বন্ধ থাকবে।

নওগাঁয় নেশা জাতীয় তরল পানে চারজনের মৃত্যু
স্টাফ রিপোর্টার: নওগাঁয় নেশা জাতীয় তরল পান করে চারজনের মৃত্যু হয়েছে। অসুস্থ হয়ে বিভিন্ন হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন ৬জন। পুলিশ ও হাসপাতালসূত্রে জানা যায়, গত শুক্রবার ৩জন ও গতকাল শনিবার একজনের মৃত্যু হয়। মারা যাওয়া ব্যক্তিরা হলেন- জেলার বদলগাছী উপজেলার এনায়েতপুর গ্রামের সোলায়মান আলী (৩২) ও মো. সুজন (৩২) এবং নুরপুর গ্রামের হোসেন আলী (৩২) ও আবদুল মজিদ (৩০)।
হাসপাতাল ও স্থানীয়সূত্রের ভাষ্য, নওগাঁ সদর হাসপাতালে নেয়ার আগেই শুক্রবার সকাল ১০টার দিকে মারা যান হোসেন আলী। একই হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় রাত ৮টার দিকে মারা যান সোলায়মান। নওগাঁ থেকে ওই রাতেই রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে নেয়ার পর মারা যান মজিদ নামের একজন। আর গতকাল শনিবার বগুড়া শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ হাসপাতালে মারা যান সুজন। অসুস্থ ছয়জনের মধ্যে চারজন নওগাঁ সদর হাসপাতালে চিকিৎসাধীন। তারা হলেন মোসলেম, সোহেল, উজ্জ্বল ও সুমন। এছাড়া সজল ও সাজু নামের অন্য দুজন বগুড়া শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন। সবার বয়স ২৫ থেকে ৩৫ বছরের মধ্যে।

রায়গঞ্জে মন্দিরের প্রতিমা ভাঙচুর
স্টাফ রিপোর্টার: সিরাজগঞ্জের রায়গঞ্জ উপজেলার একটি মন্দিরে ৭টি প্রতিমা ভাঙচুরের ঘটনা ঘটেছে। উপজেলার ধানগড়া ইউনিয়নের ভিকমপুর হালদারপাড়া কালীমাতা মন্দিরে গত শুক্রবার রাতের কোনো একসময় এ ঘটনা ঘটে। গতকাল শনিবার সকালে এলাকার নারীরা মন্দিরে পূজা দিতে গিয়ে বিষয়টি দেখতে পান। তারা এলাকার লোকজনকে জানালে তারা পুলিশে খবর দেয়। খবর পেয়ে রায়গঞ্জ সার্কেলের সহকারী পুলিশ সুপার (এএসপি) মোতাহার হোসেন, রায়গঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) রাশেদুল ইসলাম বিশ্বাস, স্থানীয় পূজা উদযাপন পরিষদের নেতা, জনপ্রতিনিধি ও রাজনৈতিক নেতারা ঘটনাস্থলে যান। কালীমাতা মন্দির কমিটির সভাপতি ভোলানাথ হালদার বলেন, কেন এ ধরনের ঘটনা তা বোঝা যাচ্ছে না।

পল্লিকবির বাড়ির সামনে ইত্যাদি
স্টাফ রিপোর্টার: বিটিভির জনপ্রিয় ম্যাগাজিন অনুষ্ঠান ‘ইত্যাদি’ এবার ধারণ করা হয়েছে ফরিদপুরে। কুমার নদের তীরে পল্লিকবি জসীম উদ্দীনের পৈতৃক বাড়ির সামনে অনুষ্ঠানটি ধারণ করার সময় উপস্থিত ছিলেন প্রায় ৫০ হাজার দর্শক-শ্রোতা। পল্লিকবি জসীম উদ্দীনের অমর সৃষ্টি ‘নকশি কাঁথার মাঠ’, ‘সোজন বাদিয়ার ঘাট’ আর তাঁর বিভিন্ন কবিতার ভাবনা দিয়ে সাজানো হয় মঞ্চ। ৪ জানুয়ারি সন্ধ্যা ৬টা থেকে রাত ১২টা পর্যন্ত তীব্র শৈত্যপ্রবাহের মধ্যেই আমন্ত্রিত দর্শক ছাড়াও আশপাশের রাস্তায় দাঁড়িয়ে, বিভিন্ন গাছের ডালে ও নৌকায় বসে, নদীর পাড়ে হাঁটুপানিতে দাঁড়িয়ে শ’ শ’ লোক অনুষ্ঠানটি উপভোগ করেন। এবারের ইত্যাদি অনুষ্ঠানে থাকছে একাধিক প্রতিবেদন। প্রতিবেদনগুলোর বিষয়, ‘ফরিদপুর এবং পল্লিকবি জসীম উদ্দীন’, ‘ব্রাহ্মণবাড়িয়ার অন্ধশিল্পী হেলাল মিয়ার পরিবারের ৭জন সদস্যই দৃষ্টিপ্রতিবন্ধী’, ‘আলোকচিত্রশিল্পী আবু তাহেরের কর্ম তাকে ঘনিষ্ঠ করেছে অসংখ্য গুণীজনের সাথে’। বিদেশি প্রতিবেদনটি তৈরি হয়েছে স্পেনের বার্সেলোনায়। এবারের বিষয় ঐতিহাসিক গির্জা ‘সাগরাদা দ্য ফ্যামিলিয়া’। এর নির্মাণ ইতিহাস আর স্থাপত্যশৈলী পর্যটকদের ভীষণভাবে আকর্ষণ করে।