দেশের টুকিটাকি : হজ ফ্লাইট শুরু ২৪ জুলাই

হজ ফ্লাইট শুরু ২৪ জুলাই

স্টাফ রিপোর্টার: আগামী ২৪ জুলাই থেকে এবারের হজ ফ্লাইট শুরু হবে। ২২ জুলাই হজ ক্যাম্পের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ বছর হজে যাবেন ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন। গতকাল মঙ্গলবার দুপুরে সচিবালয়ে বেসামরিক বিমান ও পর্যটন মন্ত্রণালয়ের সভাকক্ষে মন্ত্রী রাশেদ খান মেনন এ তথ্য জানান। রাশেদ খান মেনন বলেন, আগামী ২২ জুলাই রাজধানীর আশকোনায় হজ ক্যাম্প পরিদর্শন ও উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি জানান, ২৪ জুলাই প্রথম হজ ফ্লাইট ঢাকা ছেড়ে যাবে। বাংলাদেশ বিমানের প্রথম হজ ফ্লাইটটি সকাল ৭টা ৫৫ মিনিটে জেদ্দার উদ্দেশে রওনা হবে। স্থানীয় সময় বেলা ১১টা ৩০ মিনিটে জেদ্দায় পৌঁছবে। হজের শেষ ফ্লাইটটি ছেড়ে যাবে ২৬ আগস্ট সকাল ৯টা ৫ মিনিটে। মন্ত্রী জানান, ফিরতি হজ ফ্লাইট শুরু হবে ৬ সেপ্টেম্বর এবং শেষ হবে ৫ অক্টোবর।

প্রাথমিক ইবতেদায়ী পরীক্ষা শুরু ১৯ নভেম্বর

স্টাফ রিপোর্টার: চলতি বছর পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের প্রাথমিক ও মাদ্রাসার ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষা শুরু হবে ১৯ নভেম্বর। এ পরীক্ষা চলবে ২৬ নভেম্বর পর্যন্ত। ২৮ লাখ ৫০ হাজার শিক্ষার্থী এ বছর পরীক্ষায় অংশ নেবে। গতকাল মঙ্গলবার সচিবালয়ে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী মোস্তাফিজুর রহমান ফিজারের সভাপতিত্বে পরীক্ষা সংক্রান্ত জাতীয় স্টিয়ারিং কমিটির এক সভায় প্রাথমিক ও মাদ্রাসার ইবতেদায়ী পরীক্ষার এ তারিখ চূড়ান্ত করা হয়। ডিসেম্বরের শেষ সপ্তাহে এ পরীক্ষার ফল প্রকাশের সম্ভাব্য সময় নির্ধারণ করা হয়েছে।

শিল্পকলা পদক পাচ্ছেন গুণী

স্টাফ রিপোর্টার: শিল্পকলা একাডেমি প্রবর্তিত ২০১৬ সালের শিল্পকলা পদক ঘোষণা করা হয়েছে। এ বছর শিল্পকলা পদক পাচ্ছেন দেশের ৭ গুণীজন। গতকাল মঙ্গলবার দুপুরে এক সংবাদ সম্মেলনে পদকপ্রাপ্তদের নাম ঘোষণা করেন একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী।
এ বছর যন্ত্রসঙ্গীতে পবিত্র মোহন দে, নৃত্যকলায় মো. গোলাম মোস্তফা খান, আলোকচিত্রে গোলাম মুস্তাফা, চারুকলায় কালিদাস কর্মকার, লোকসংস্কৃতিতে সিরাজউদ্দিন খান পাঠান, নাট্যকলায় অধ্যাপক সৈয়দ জামিল আহমেদ এবং কণ্ঠসঙ্গীতে মিতা হক পুরস্কার পাচ্ছেন। নির্বাচিত গুণীজনদের প্রত্যেককে স্বর্ণপদক, এক লাখ টাকা ও সনদপত্র প্রদান করা হবে। বৃহস্পতিবার বিকালে শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে পদকপ্রাপ্তদের হাতে পদক তুলে দেবেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী জানান, ২০১৩ সাল থেকে শিল্পকলা পদক প্রদান করা হচ্ছে।

আইএস সমর্থক ইমরান এখন বাংলাদেশে

স্টাফ রিপোর্টার: মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটের (আইএস) সমর্থক হিসেবে পরিচিত যুক্তরাজ্যের বাংলাদেশি বংশোদ্ভূত ইমরান মিয়া বর্তমানে বাংলাদেশে অবস্থান করছেন। ব্রিটিশ সংবাদমাধ্যম ডেইলি মেইল অনলাইনের এক প্রতিবেদনে বলা হয়েছে, ইমরান মিয়ার এই ব্যাপক পরিচিতির কারণ যুক্তরাজ্যে বসবাস করেও বিভিন্ন সময়ে আইএসের পক্ষে লেখালেখি। এই লেখালেখি ও উগ্র মতাদর্শ ছড়ানোর দায়ে একবার তাকে গ্রেফতার করা হয়। ওই প্রতিবেদনে বলা হয়, আইএসের এই সমর্থক এখন বাংলাদেশে অবস্থান করছেন। এক হাসপাতালে কাজ করতেন তিনি। লন্ডনে শিক্ষকতা করা আইএস সমর্থক ইমরানের খোঁজ নিতে পূর্ব লন্ডনে অবস্থিত তাদের বাড়িতে যান ডেইলি মেইলের প্রতিবেদকরা। সেখানে তার মা আনোয়ারা বেগম জানান, দেশের বাইরে গেছেন ইমরান। গন্তব্য হিসেবে প্রথমে মিসরের কথা জানালেও পরে ইমরানের মা জানান, তার ছেলে নিজ দেশ বাংলাদেশে গেছে। এর আগে একটি হাসপাতালে কাজ নিয়েছিলো ইমরান। তবে বাংলাদেশের কোন এলাকায় ইমরান অবস্থান করছেন তা বিস্তারিতভাবে তার মা জানাতে পারেননি।