দেশের টুকিটাকি : স্বর্ণ ফেরত না দিলে রোববার থেকে অনির্দিষ্টকালের ঘর্মঘট

ভ্রাম্যমাণ আদালতপরিচালনা সংক্রান্ত হাইকোর্টের পূর্ণাঙ্গ রায় প্রকাশ

স্টাফ রিপোর্টার: নির্বাহী ম্যাজিস্ট্রেট দিয়ে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা অবৈধ ও অসাংবিধানিক ঘোষণা করে হাইকোর্টের দেয়া পূর্ণাঙ্গ রায় বুধবার প্রকাশ করা হয়েছে। রায় প্রদানকারী বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি আশিষ রঞ্জন দাসের  স্বাক্ষরের পর গতকাল বুধবার এ রায় প্রকাশ করা হয়। ৬৪ পৃষ্ঠায় দেয়া এ রায় সুপ্রিমকোর্টের ওয়েবসাইটেও প্রকাশ করা হয়েছে। তবে আপিল বিভাগের আদেশে হাইকোর্টের দেয়া রায়ের কার্যকারিতা আগামী ২ জুলাই পর্যন্ত স্থগিত রয়েছে। রায় স্থগিত চেয়ে রাষ্ট্রপক্ষের আনা আবেদনের শুনানি নিয়ে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বে সাত বিচারপতির পূর্ণাঙ্গ বেঞ্চ গত ২১ মে এ আদেশ দেয়। একই সাথে হাইকোর্ট বিভাগের রায় প্রকাশ হলে রাষ্ট্রপক্ষকে নিয়মিত আপিল করারও নির্দেশ দেয়া হয়।

স্বর্ণ ফেরত না দিলে রোববার থেকে অনির্দিষ্টকালের ঘর্মঘট

স্টাফ রিপোর্টার: সুনির্দিষ্ট নীতিমালা দাবির পাশাপাশি আগামী ৪৮ ঘন্টার মধ্যে আপন জুয়েলার্সের জব্দকৃত স্বর্ণ ফেরত না দিলে আগামী রোববার থেকে সারাদেশে অনির্দিষ্টকালের জন্য সব জুয়েলারি দোকান বন্ধ থাকবে। সোনা ব্যবসায়ীদের সংগঠন বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস) বুধবার বাইতুল মোকাররমে সংগঠনের কার্যালয়ে দুপুর ৩ টায় এক প্রেস ব্রিফিং এ ধর্মঘটের কথা জানায়। একইসাথে শুল্ক ও গোয়েন্দা অধিদফতরের ডিজি ড. মইনুল খানের অপসারণেরও দাবি করা হয়। সংবাদ সম্মেলনে বাজুসের সহ-সভাপতি এনামুল হক খান বলেন, সুনির্দিষ্ট নীতিমালা না হওয়া পর্যন্ত স্বর্ণ ব্যবসায়ীদের আন্দোলন চলবে। আন্দোলনের অংশ হিসেবে আগামী ৪৮ ঘণ্টার মধ্যে আপন জুয়েলার্সের জব্দকৃত স্বর্ণ ফেরত না দিলে ১১ তারিখ থেকে অনির্দিষ্টকালের ঘর্মঘট পালন করা হবে। একই সাথে আগামী ১২ তারিখ স্বর্ণ ব্যবসায়ীরা পদযাত্রার মাধ্যমে বাইতুল মোকাররম মার্কেট থেকে সচিবালয়ের অভিমুখে যাবে। ওই দিন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত ও বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদের নিকট স্বারকলিপি প্রদান করা হবে। এছাড়াও ১৫ জুন সমাবেশের ঘোষণার কথা জানান তিনি।

জাতীয় বিশ্ববিদ্যালয় মাস্টার্স শেষ ১ম পর্বের পরীক্ষার সূচি প্রকাশ

স্টাফ রিপোর্টার: জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে ২০১৪ সালের অনিয়মিত ও মানোন্নয়ন (পুরাতন সিলেবাস) মাস্টার্স পরীক্ষা আগামী ১৬ জুলাই থেকে শুরু হয়ে ২৪ আগস্ট তারিখ পর্যন্ত চলবে। পরীক্ষা সংক্রান্ত বিস্তারিত তথ্য জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েব সাইট (www.nu.edu.bd) এ পাওয়া যাবে। এছাড়া ২০১৫ সালের মাস্টার্স ১ম পর্ব পরীক্ষা আগামী ১৬ জুলাই থেকে শুরু হয়ে ৯ আগস্ট পর্যন্ত চলবে। এ পরীক্ষা সংক্রান্ত বিস্তারিত তথ্য জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েব সাইট (www.nubd.info/mp) এ পাওয়া যাবে। গত মঙ্গলবার জাতীয় বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ, তথ্য ও পরামর্শ দফতরের ভারপ্রাপ্ত পরিচালক মো. ফয়জুর করিম এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছেন।

যবিপ্রবিতে আরও তিনটি নতুন বিভাগ

স্টাফ রিপোর্টার: যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (যবিপ্রবি) আগামী শিক্ষাবর্ষে আরও তিনটি বিভাগ খোলার সিদ্ধান্ত নিয়েছে। বিভাগ তিনটি হলো ব্যবসায় শিক্ষা অনুষদের অধীনে ফিন্যান্স অ্যান্ড ব্যাংকিং ও ম্যানেজমেন্ট। আর প্রকৌশল ও প্রযুক্তি অনুষদের অধীনে টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং। গত মঙ্গলবার যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিলের ১৮তম জরুরি সভায় এই সিদ্ধান্ত নেয়া হয়। যবিপ্রবিতে বর্তমানে সাতটি অনুষদের অধীনে ১৯টি বিভাগ রয়েছে। একাডেমিক কাউন্সিলের সভায় আরও জানানো হয়, বিভাগ তিনটি চালু করতে প্রয়োজনীয় জনবলসহ অন্যান্য বিষয়ে অনুমোদনের জন্য বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ শিগগিরই বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনে (ইউজিসি) আবেদন জানাবে। ইউজিসির অনুমোদনের পরে বিশ্ববিদ্যালয়ে বিভাগ তিনটি চালু করা হবে বলে সভায় জানানো হয়। সভায় ২০১৭-১৮ শিক্ষাবর্ষের প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার সময় সূচি নিয়েও আলোচনা হয়। সভায় এ বছরের নভেম্বরের প্রথম সপ্তাহে ভর্তি পরীক্ষা নেয়ার ব্যাপারে প্রাথমিক সিদ্ধান্ত নেয়া হয়েছে।