দেশের টুকিটাকি : সেনাবাহিনীর শীর্ষ পর্যায়ে রদবদল

সেনাবাহিনীর শীর্ষ পর্যায়ে রদবদল

স্টাফ রিপোর্টার: বাংলাদেশ সেনাবাহিনীর শীর্ষ পদে রদবদল করা হয়েছে। গত বৃহস্পতিবার প্রতিরক্ষা মন্ত্রণালয় রদবদলের এ আদেশ জারি করেছে। মেজর জেনারেল মো. নাজিম উদ্দীন ছিলেন ৫৫ পদাতিক ডিভিশনের (যশোর) জিওসি। তিনি চিফ অফ জেনারেল স্টাফ (সিজিএস) হয়েছেন। প্রতিরক্ষা গোয়েন্দা মহাপরিদপ্তরের (ডিজিএফআই) মহাপরিচালক মেজর জেনারেল আকবর হো1487319476সেনকে ৯ম পদাতিক ডিভিশনের (সাভার) জিওসি হিসেবে বদলি করা হয়েছে। তার স্থলাভিষিক্ত হয়েছেন মেজর জেনারেল মো. সাইফুল আবেদিন। তিনি ডিফেন্স সার্ভিসেস কমান্ড এন্ড স্টাফ কলেজের (ডিএসসিএসসি) কমান্ড্যান্ট ছিলেন। মেজর জেনারেল ওয়াকার উজ জামান সেনা সদর দপ্তরের সামরিক সচিব হয়েছেন। এর আগে তিনি ৯ম পদাতিক ডিভিশনের (সাভার) জিওসি ছিলেন। মেজর জেনারেল আবদুল্লাহিল বাকি সেনা সদর দফতরের সামরিক সচিব হয়েছেন। ১০ম পদাতিক ডিভিশনের (রামু) জিওসি মেজর জেনারেল আতাউল হাকিম সারওয়ার হাসান ঢাকা সেনানিবাসের লগ-এরিয়া কমান্ডার হয়েছেন। মেজর জেনারেল মাকসুদকে ১০ম পদাতিক ডিভিশনের (রামু) জিওসি হিসেবে নিয়োগ দেয়া হয়েছে। এর আগে তিনি জাতিসংঘ মিশনে ডেপুটি ফোর্স কমান্ডার ছিলেন। ব্রিগেডিয়ার জেনারেল নাঈম আশফাক চৌধুরী মেজর জেনারেল হিসেবে পদোন্নতি পেয়ে ৫৫ পদাতিক ডিভিশনের জিওসি হচ্ছেন। এর আগে তিনি সেনা সদর দপ্তরের ডাইরেক্টর মিলিটারি অপারেশন (ডিএমও) ছিলেন।

 

ডাকাত সন্দেহে দুই পুলিশকে ৬ ঘণ্টা আটকে রেখে মারধর

স্টাফ রিপোর্টার: নরায়ণগঞ্জ বন্দরের কলাগাছিয়া হাজরাদী চাঁনপুরে ডাকাত সন্দেহে দুই পুলিশকে ৬ ঘণ্টা আটকে রেখে মারধর করেছে এলাকাবাসী।  গত বৃহস্পতিবার গভীর রাতে  মদনগঞ্জ ফাঁড়ির এএসআই জাহিদ শাদা পোশাকে এক কনস্টেবলকে সাথে নিয়ে আসামি ধরতে গিয়ে এ ঘটনার শিকার হন। শুক্রবার ভোরে বন্দর থানা পুলিশ আহত অবস্থায় দুই পুলিশকে উদ্ধার করে। এলাকাবাসী জানান, কলাগাছিয়ার বিভিন্ন এলাকায় বেশ কিছু দিন যাবত ডাকাতদের উপদ্রব বৃদ্ধি পাওয়ায় গ্রামবাসী রাত জেগে পাহারা দিচ্ছিলেন। বৃহস্পতিবার রাতে শাদা পোশাকে পুলিশ এসে হাজরাদী এলাকায় মাদকসহ আসামি ধরলে হাজরাদী এলাকার আ. লতিফ মিয়ার ছেলে বিপ্লব স্থানীয় মসজিদের মাইকে গ্রামে ডাকাত প্রবেশ করেছে বলে ঘোষণা দেয়। এরপর এলাকাবাসী দুই পুলিশকে আটকের পর মারধর করে।

 

রাজবাড়ীতে পুলিশের সাথে বন্দুকযুদ্ধে নিহত ১

স্টাফ রিপোর্টার: রাজবাড়ীর পাংশায় গতকাল বৃহস্পতিবার দিবাগত রাতে পুলিশের সাথে কথিত বন্দুকযুদ্ধে মোয়াজ্জেম ফকির (৩২) নামের এক ব্যক্তি নিহত হয়েছেন। নিহত মোয়াজ্জেমের বাড়ি উপজেলার পাট্রা ইউনিয়নের মধ্যপাট্রা গ্রামে। তার বাবার নাম মজিদ ফকির। পুলিশের ভাষ্য, মোয়াজ্জেম চরমপন্থি দলের নেতা ছিলেন। তার বিরুদ্ধে পাংশাসহ বিভিন্ন থানায় বেশ কয়েকটি মামলা রয়েছে। চরমপন্থি বিপুল বাহিনীর দ্বিতীয় প্রধান হিসেবে পরিচিত ছিলেন মোয়াজ্জেম। বৃহস্পতিবার ভোরে ঢাকার আশুলিয়ার জিরানী এলাকা থেকে তাকে গ্রেফতার করা হয়। শূক্রবার রাতে তাকে নিয়ে অস্ত্রউদ্ধারে গেলে ইউনিয়নের নাওরা বনগ্রাম এলাকায় পৌঁছুলে পুলিশকে লক্ষ্য করে গুলি ছোড়ে সন্ত্রাসীরা। পুলিশও পাল্টা গুলি ছোড়ে।

 

নতুন ইসির অধীনে প্রথম নির্বাচন আজ

স্টাফ রিপোর্টার: নতুন নির্বাচন কমিশনের (ইসি) অধীনে প্রথম নির্বাচন শনিবার অনুষ্ঠিত হচ্ছে আজ শনিবার। রাঙ্গামাটি পার্বত্য জেলার বাঘাইছড়ি পৌরসভার ভোটগ্রহণ হবে এদিন। এই পৌরসভায় মোট নয়টি কেন্দ্রে ৩৩ বুথে শনিবার সকাল ৮টায় ভোটগ্রহণ শুরু হয়ে টানা চলবে বিকাল ৪টা পর্যন্ত। সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে নির্বাচন অনুষ্ঠানে সর্বোচ্চ প্রস্তুতি নিয়েছে প্রশাসন ও নির্বাচন কমিশন। যেকোনো উপায়ে সর্বোচ্চ শক্তি দিয়ে নির্বাচনকে সুষ্ঠু করতে নির্বাচন কমিশন থেকে নির্দেশ দেয়া হয়েছে।