দেশের টুকিটাকি : সাঈদীর রিভিউ পিটিশনের শুনানি ১৪ মে

বিভিন্ন উপজেলায় পর্যায়ক্রমে পাসপোর্ট অফিস খোলা হবে

স্টাফ রিপোর্টার: ভোগান্তি কমাতে দেশের বিভিন্ন উপজেলায় পর্যায়ক্রমে পাসপোর্ট অফিস খোলা হবে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। গতকাল বৃহস্পতিবার সকালে সচিবালয়ে পাসপোর্ট অফিসের উদ্বোধন শেষে তিনি একথা বলেন। তিনি আরো জানান, অভিযোগ পেলেই পাসপোর্ট অফিসগুলোকে দালালমুক্ত করা হচ্ছে। তিনি আরও বলেন, যেখান থেকে আমাদের কাছে অভিযোগ আসছে সেখান থেকে আমরা দালালমুক্ত করে দিচ্ছি। যেখানেই প্রয়োজন রয়েছে সেই প্রয়োজনের নিরিখেই আমরা কাজ করছি।

 

সাঈদীর রিভিউ পিটিশনের শুনানি ১৪ মে

স্টাফ রিপোর্টার: আমৃত্যু কারাবাসের রায় পুনবির্বেচনা চেয়ে রাষ্ট্র ও জামায়াত নেতা দেলাওয়ার হোসাইন সাঈদীর দুটি রিভিউ পিটিশন শুনানির জন্য ১৪ মে দিন ধার্য করা হয়েছে। সাঈদীর সময় আবেদনের পরিপ্রেক্ষিতে প্রধান বিচারপতি এসকে সিনহার নেতৃত্বাধীন আপিল বিভাগের চার বিচারপতির বেঞ্চ গতকাল বৃহস্পতিবার এ দিন ধার্য করে। গত সোমবার প্রধান বিচারপতি এসকে সিনহার নেতৃত্বাধীন আপিল বিভাগের চার বিচারপতির বেঞ্চের দৈনন্দিন কার্যতালিকার ১৪৭ নম্বর ক্রমিকে উভয় রিভিউ পিটিশন শুনানির জন্য অন্তর্ভুক্ত ছিলো। কিন্তু শুনানি হয়নি। ২০১৩ সালের ২৮ ফেব্রুয়ারি মানবতাবিরোধী অপরাধের দায়ে সাঈদীকে মৃত্যুদণ্ড দিয়েছিলো যুদ্ধাপরাধ ট্রাইব্যুনাল-১। ২০১৪ সালের ১৭ সেপ্টেম্বর সুপ্রিম কোর্টের আপিল বিভাগ সাঈদীকে মৃত্যুদণ্ডের পরিবর্তে আমৃত্যু কারাবাস দেন। পরে রাষ্ট্রপক্ষ তার সর্বোচ্চ সাজা ফাঁসি এবং সাঈদী খালাস চেয়ে আপিল বিভাগের রায় পুনঃবির্বেচনা চেয়ে রিভিউ পিটিশন দাখিল করে। এক বছর তিন মাস পর ওই রিভিউ পিটিশন শুনানির জন্য কার্যতালিকায় অন্তর্ভুক্ত হয়।

 

বেনাপোলে কৃমিনাশক ট্যাবলেটে স্কুলছাত্রীর মৃত্যু

স্টাফ রিপোর্টার: যশোরের বেনাপোলে কৃমিনাশক ট্যাবলেট খেয়ে রিয়া (১২) নামের এক স্কুলছাত্রীর মৃত্যু হয়েছে। গতকাল বৃহস্পতিবার দুপুরে বেনাপোলের ঘিবা গ্রামে এ ঘটনা ঘটে। রিয়া ওই গ্রামের আবু বকর সিদ্দিকীর মেয়ে ও ঘিবা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পঞ্চম শ্রেণির ছাত্রী। রিয়ার বাবা আবু বকর জানান, জাতীয় কৃমিনিয়ন্ত্রণ সপ্তাহ উপলক্ষে বুধবার সকালে স্কুলে কৃমিনাশক ট্যাবলেট খাওয়ানো হয় রিয়াকে। রাতে তার মাথা ঘোরা ও বমি হয়। গোসল করানোর পর কিছুটা সুস্থ হয়। সকাল ১০টার দিকে বেনাপোল বাজারে স্থানীয় চিকিৎসক আবদুল মজিদের কাছে নিয়ে গেলে তাকে দ্রুত যশোর সদর হাসপাতালে নেয়ার পরামর্শ দেন। পরে তাকে বেনাপোলের দুর্গাপুর গ্রামে চাচার বাড়িতে নিয়ে গোসল করানোর পর কিছুটা সুস্থ হয়। তাকে যশোর নেয়ার প্রস্তুতি নেয়া হলে আবারও অসুস্থ হয়ে সে মারা যায়।

 

প্রথম বর্ষে কোটায় ভর্তির আবেদনের শেষ দিন ১৫ এপ্রিল

স্টাফ রিপোর্টার: জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০১৬-২০১৭ শিক্ষাবর্ষে প্রথমবর্ষ স্নাতক (সম্মান) প্রফেশনাল ভর্তি কার্যক্রমে বিভিন্ন কোটায় ভর্তি প্রার্থীকে আগামী ১৫ এপ্রিলের মধ্যে সরাসরি আবেদন করতে বলা হয়েছে। এক্ষেত্রে মুক্তিযোদ্ধার সন্তান/আদিবাসী/প্রতিবন্ধী/পোষ্য কোটায় আবেদন করেছে কিন্তু মেধা তালিকায় স্থান পায়নি অথবা স্থান পেয়েও ভর্তি হয়নি, তাদেরকে সংশ্লিষ্ট কোটার ক্ষেত্রে যথাযথ কর্তৃপক্ষের ইস্যুকৃত মূল সনদপত্রের সত্যায়িত কপি ও প্রাথমিক আবেদন ফরমসহ ডীন স্নাতকপূর্ব শিক্ষা বিষয়ক স্কুল বরাবর আবেদন জমা দিতে হবে। জাতীয় বিশ্ববিদ্যালয়ে নির্দিষ্ট ওয়েবসাইট (www.admissions.nu.edu.bd অথবা nu.edu.bd/admissions) এ সংক্রান্ত তথ্য পাওয়া যাবে।