দেশের টুকিটাকি : ষড়যন্ত্রকারীদের খোঁজার অগ্রগতি জানানোর সময় বাড়লো

ষড়যন্ত্রকারীদের খোঁজার অগ্রগতি জানানোর সময় বাড়লো

স্টাফ রিপোর্টার: পদ্মা সেতুর দুর্নীতি নিয়ে মিথ্যা ও বানোয়াট গল্প সৃষ্টির নেপথ্যের ষড়যন্ত্রে যুক্ত প্রকৃত অপরাধীদের খুঁজে বের করতে এখনো কমিশন গঠন করা হয়নি। বিষয়টি আদালতকে অবহিত করলে বিচারপতি কাজী রেজা-উল হক ও বিচারপতি মোহাম্মদ উল্লাহর ডিভিশন বেঞ্চ আগামী ৭ মে মধ্যে আদেশ বাস্তবায়ন সংক্রান্ত প্রতিবেদন দাখিল করার আদেশ দেন। এর আগে গত ১৫ ফেব্রুয়ারি কমিশন গঠন করে প্রকৃত অপরাধীদের খুঁজে বের করতে কেন নির্দেশ দেয়া হবে না- এই মর্মে রুল জারি করেন হাইকোর্ট। গতকাল সোমবার ডেপুটি অ্যাটর্নি জেনারেল অ্যাডভোকেট তাপস কুমার বিশ্বাস সময় চেয়ে আবেদন করেন। আদালত সময় মঞ্জুর করে আদেশ দেন। বিশ্বব্যাংক বাংলাদেশের সবচেয়ে বড় অবকাঠামো প্রকল্প পদ্মা সেতুতে অর্থায়নের জন্য চুক্তি করে। পরে দুর্নীতির ষড়যন্ত্রের অভিযোগ তুলে তা স্থগিত এবং বাতিল করে। এই সেতু প্রকল্পের কাজ তদারকির পাঁচ কোটি ডলারের কাজ পেতে এসএনসি-লাভালিনের কর্মীরা ২০১০ ও ২০১১ সালে বাংলাদেশের কর্মকর্তাদের ঘুষ দেয়ার পরিকল্পনা করেছিলেন বলে মামলা হয়েছিলো কানাডার আদালতে। দীর্ঘ বিচারিক প্রক্রিয়া শেষে কানাডার আদালত ওই মামলার তিন আসামিকে খালাস দেন।

 

মেয়র মীরুর শর্টগানের গুলিতেই সাংবাদিক শিমুল নিহত হন

স্টাফ রিপোর্টার: শাহজাদপুর পৌর মেয়র হালিমুল হক মিরুর শর্টগানের গুলিতেই সাংবাদিক আব্দুল হাকিম শিমুল নিহত হয়েছেন বলে জানিয়েছেন সিরাজগঞ্জের পুলিশ সুপার মিরাজ উদ্দিন আহমেদ। সিআইডির ব্যালেস্টিক রিপোর্ট বিষয়ে গতকাল সোমবার দুপুর ২টায় তার নিজ কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এ তথ্য জানান। পুলিশ সুপার বলেন, সাংবাদিক শিমুলের মাথার ভেতর থেকে ময়নাতদন্তের সময় উদ্ধার করা গুলির সাথে মেয়র মীরুর শর্টগানের গুলির মিল পাওয়া গেছে। সিআইডির ব্যালেস্টিক পরীক্ষার রিপোর্ট থেকে এ তথ্য নিশ্চিত হওয়া গেছে। তাই নিশ্চিতভাবেই বলা যায়, মেয়র মীরুর গুলিতেই সাংবাদিক শিমুল নিহত হয়েছেন। তিনি বলেন, সাংবাদিক শিমুলের মাথায় পাওয়া গুলিটি মেয়র মীরুর শর্টগানের কি-না তা নিশ্চিত হতে গত ৮ ফেব্রুয়ারি সিআইডির ব্যালেস্টিক পরীক্ষাগারে পরীক্ষার জন্য পাঠানো হয়। সম্প্রতি এ পরীক্ষার রিপোর্টটি এসে পৌঁছেছে। রিপোর্টে সাংবাদিক শিমুলের মাথায় বিদ্ধ গুলির সাথে মেয়র মীরুর শর্টগানে ব্যবহৃত কার্তুজের গুলির মিল পাওয়া গেছে।

 

অনার্সে অকৃতকার্যদের চাপে মাস্টার্স পরীক্ষা বন্ধ!

স্টাফ রিপোর্টার: পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে অনার্সে অকৃতকার্য গণিত বিভাগের সাত শিক্ষার্থীসহ বিভিন্ন বিভাগের ২০ শিক্ষার্থীর দ্বিতীয় দফায় বিশেষ বিবেচনায় পরীক্ষা দেয়ার দাবিকে কেন্দ্র করে ওইসব বিভাগে মাস্টার্স পরীক্ষা বন্ধ রয়েছে। এই দাবিতে ১৪ দিন আগে গণিত বিভাগের চেয়ারম্যানের কক্ষে তালা লাগিয়ে দেয়া হয়। তবে পাবিপ্রবি ছাত্রলীগ সভাপতি গণিত বিভাগের শিক্ষার্থীরা দাবি করেছেন পরীক্ষার জন্য নয়, ভিসি সম্পর্কে কটূ মন্তব্য করায় চেয়ারম্যানের কক্ষে তালা লাগিয়ে দেয় সাধারণ শিক্ষার্থীরা। এদিকে অচলাবস্থা নিরসনে প্রশাসন একটি ডিনস কমিটি গঠনসহ গণিত বিভাগের চেয়ারম্যানকে আহ্বায়ক করে আরও একটি তদন্ত কমিটি গঠন করেছে। পাবিপ্রবির সূত্র জানায়, গণিত ও পদার্থ বিজ্ঞান বিভাগসহ অন্যান্য বিভাগের বেশ কিছু শিক্ষার্থী অনার্সে অকৃতকার্য হলেও নিয়মানুযায়ী তারা মাস্টার্সে ভর্তি হন এবং তাদের জন্য একটি বিশেষ পরীক্ষা দেয়ার সুযোগ দেয়া হয়। কিন্তু ওই পরীক্ষায় গণিত বিভাগের প্রথম, দ্বিতীয় এবং তৃতীয় ব্যাচের সাতজন ও পদার্থ বিজ্ঞান বিভাগের তিনজনসহ অন্যান্য বিভাগের মিলে মোট ২০ জন শিক্ষার্থী ফের অকৃতকার্য হন।

 

নলছিটিতে বজ্রপাতে মা নিহত : মেয়ে আহত

স্টাফ রিপোর্টার: ঝালকাঠির নলছিটি উপজেলার মগড় ইউনিয়নের ডুবিল গ্রামে বজ্রপাতে এক গৃহবধূ নিহত হয়েছেন। গত রোববার সন্ধ্যা সাড়ে ৭টার দিকে এ ঘটনা ঘটে। নিহত গৃহবধূ মমতাজ বেগম (৩৫) ওই ইউনিয়নের আমিরাবাদ বাজারের মুদি ব্যবসায়ী আব্দুল মালেক খানের স্ত্রী। এ ঘটনায় নিহতের মেয়ে আমিরাবাদ মাধ্যমিক বিদ্যালয়ের অষ্টম শ্রেণির ছাত্রী হাফিজা আক্তার (১৪) আহত হয়েছে। তাকে বরিশাল শেরেবাংলা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। ডুবিল গ্রামের বাসিন্দা মো. রায়হান খান জানান, সন্ধ্যার পরে বৃষ্টি শুরু হলে মেয়েকে সঙ্গে নিয়ে ক্ষেতে থাকা খেসারি ডাল তুলে আনতে যায় মমতাজ বেগম। এসময় ব্রজপাতে ঘটনাস্থলে নিহত হন তিনি। মেয়ে হাফিজা আক্তারের দুই পা পুড়ে যায়।