দেশের টুকিটাকি : ষোড়শ সংশোধনীর বৈধতা চ্যালেঞ্জ করে রিট : রায় ৫ মে

ষোড়শ সংশোধনীর বৈধতা চ্যালেঞ্জ করে রিট : রায় ৫ মে

স্টাফ রিপোর্টার: উচ্চ আদালতের বিচারকদের অপসারণের ক্ষমতা সংসদের হাতে ন্যাস্ত করে সংবিধানের ষোড়শ সংশোধনীর বৈধতা প্রশ্নে জারিকৃত রুলের চূড়ান্ত শুনানি শেষ হয়েছে গতকাল বৃহস্পতিবার। আগামী ৫ মে এই বিষয়ে রায়ের জন্য দিন ধার্য করেছেন বিচারপতি মঈনুল ইসলাম চৌধুরির নেতৃত্বাধিন হাইকোর্টের ৩ বিচারপতির বিশেষ বেঞ্চ। সংবিধানের ষোড়শ সংশোধনীর বৈধতা চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টের আইনজীবী। এই আবেদনের ওপর হাইকোর্ট ২০১৫ সালে রুল জারি করে। রুলের ওপর দীর্ঘ শুনানি শেষে রায়ের জন্য দিন ধার্য করা হল। রুলে রাষ্ট্রপক্ষে উপস্থিত ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম ও অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মুরাদ রেজা। অন্যদিকে রিট আবেদনকারীর পক্ষে শুনানিতে উপস্থিত ছিলেন অ্যাডভোকেট মঞ্জিল মোরশেদ। এ ছাড়াও আদালতের আহ্বানে ৫ জন এমিকাস কিউরি শুনানিতে অংশ নেন।

পাবনার চাটমোহরে মালবাহী ট্রেনের দুটি বগি লাইনচ্যুত

স্টাফ রিপোর্টার: পাবনার চাটমোহরে মালবাহী ট্রেনের দুটি বগি লাইনচ্যুত হয়ে রাজধানী ঢাকার সাথে উত্তর ও দক্ষিণাঞ্চলের রেল যোগাযোগ বন্ধ হয়ে যায়। গতকাল বৃহস্পতিবার বিকেল সাড়ে ৪টার দিকে চাটমোহর স্টেশনের অদূরে ডাউন পয়েন্টে এ ঘটনা ঘটে।
চাটমোহর স্টেশন মাস্টার রফিকুল ইসলাম জানান, ঈশ্বরদী থেকে একটি মালবাহী ট্রেন সিরাজগঞ্জে যাচ্ছিলো। বিকেলে ট্রেনটি উক্ত স্থানে পৌঁছুলে দুটি বগি লাইনচ্যুত হয়। তবে এতে কোনো হতাহত হয়নি। এদিকে চটোমোহর স্টেশনের কাছে ঈশ্বরদী-ঢাকা রুটে এই দুর্ঘটনার কারণে রাজধানী ঢাকার সাথে উত্তর ও দক্ষিণাঞ্চলের মধ্যে ট্রেন চলাচল গতরাতে শেষ খবর পাওয়া পর্যন্ত বন্ধ ছিলো। তবে উদ্ধার তৎপরতা চলছিলো। স্টেশন মাস্টার আরও জানান, খবর পেয়ে ঈশ্বরদী থেকে উদ্ধারকারী ট্রেন ঘটনাস্থলে গিয়ে বগি সরানোর কাজ করছে। অল্প সময়ের মধ্যেই ট্রেন চলাচল স্বাভাবিক হবে বলেও জানান তিনি।

সংসদ সদস্য রিমনের বিরুদ্ধে মামলার সিদ্ধান্ত ইসির

স্টাফ রিপোর্টার: বরগুনা-২ আসনের সংসদ সদস্য শওকত হাছানুর রহমান রিমনের বিরুদ্ধে মামলা করার সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনে আচরণবিধি লঙ্ঘনের ঘটনায় কমিশন এ সিদ্ধান্ত গ্রহণ করে। বরগুনার পুলিশ সুপারকে শিগগিরি মামলা করার জন্য কমিশন থেকে নির্দেশনা পাঠানো হচ্ছে। এর আগে বিগত পৌরসভা নির্বাচনে দু দফা বিধি লঙ্ঘনে তাকে সতর্ক করেছিলো ইসি।

এ বিষয়ে জানতে চাইলে নির্বাচন কমিশনার মোহাম্মদ আবু হাফিজ বলেন, ‘এমপি রিমনের বিরুদ্ধে আচরণ বিধি লঙ্ঘনের প্রমাণ মিলেছে। এজন্য তার বিরুদ্ধে মামলা করা হবে। নির্বাচনী আচরণবিধি অনুযায়ী এমপিরা নির্বাচনী প্রচারে অংশ নিতে পারবেন না এবং সরকারি কোনো প্রকল্প উদ্বোধন করতে পারবেন না। আইনানুযায়ী আচরণবিধি লঙ্ঘনের দায়ে ছয় মাসের কারাদণ্ড বা ১০ হাজার টাকা জরিমানা বা উভয় দণ্ডে দণ্ডিত হওয়ার শাস্তির বিধান রয়েছে। কিন্তু বিধিভঙ্গ করে এমপি রিমন গত ৫ মে বেতাগী উপজেলার ২নং কিসমত ভোলানাথপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় ও কেওড়াবুনিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে জনসভা করেন।

যশোরে শিবির অফিসে গোপন সুড়ঙ্গ, ১০টি বোমাসহ আটক ১১

স্টাফ রিপোর্টার: যশোরে শিবির অফিসের নির্মাণাধীন ভবনের মাটির নিচে গোপন সুড়ঙ্গের সন্ধান পেয়েছে পুলিশ। সুড়ঙ্গটি ৩৮ ফুট লম্বা ও ১১ ফুট চওড়া। ৮ ফুট গভীরের এই সুড়ঙ্গে অভিযান চালিয়ে পুলিশ ১০টি বোমা ও বোমা তৈরির সরঞ্জাম, জিহাদি বই উদ্ধার করে। এখান থেকে ১১ জনকে আটক করা হয়। এদের মধ্যে নির্মাণ শ্রমিকও রয়েছে। তারা শিবিরের সাথে যুক্ত কি-না তা নিশ্চিত হতে পারেনি পুলিশ। বৃহস্পতিবার দুপুরে যশোর সদর উপজেলার জামায়াত অধ্যুষিত বসুন্দিয়া বাজার মোড়ের শিবির অফিসে এ অভিযান শুরু হয়। অভিযান শেষ হতে রাত পার হয়ে যাবে বলে জানান কোতোয়ালী থানার ওসি। আটককৃতরা হলেন যশোর সদরের বসুন্দিয়া এলাকার শিবিরকর্মী বিল্লাল হোসেন ও নুরুজ্জামান, স্থানীয় মমতাজ বেকারির মালিক টিটো, কেফায়েতনগর গ্রামের বাদশা, আলামিন ও নাম না জানা আরো ছয় জন।

তরিকুল ইসলাম হাসপাতালে

স্টাফ রিপোর্টার: বিএনপির স্থায়ী কমিটির সদস্য সাবেক মন্ত্রী তরিকুল ইসলামকে গুরুতর অসুস্থ অবস্থায় হাসপাতালে ভর্তি করা হয়েছে। দলের ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর গতকাল বৃহস্পতিবার দুপুরে তাকে হাসপাতালে দেখতে যান। রাজধানীর বারডেম হাতপাতালে গত বুধবার তরিকুল ইসলামকে ভর্তি করা হয়। মির্জা ফখরুল বিএনপির ষষ্ঠ কাউন্সিলকে সামনে রেখে তরিকুল ইসলামের সঙ্গে দলীয় গঠণতন্ত্র সংশোধনী অগ্রগতি সম্পর্কেও আলোচনা করেন।