দেশের টুকিটাকি : লাল-সবুজের প্রিয় ট্রেন বগি ফেলে চলে গেলো ইঞ্জিন!

লাল-সবুজের প্রিয় ট্রেন বগি ফেলে চলে গেলো ইঞ্জিন!

স্টাফ রিপোর্টার: রাজশাহী থেকে ঢাকার উদ্দেশে ছেড়ে যাওয়া লাল-সবুজের প্রিয় ট্রেনটা বগি ফেলে শুধু ইঞ্জিনটা চলে গেলো! যাত্রীরা আহা করে ওঠেন। গতকাল রোববার বিকেল ৪টা ৫০ মিনিটের সময় রাজশাহীর আড়ানি ও নাটোরের আবদুলপুর স্টেশনের মাঝখানে এ ঘটনা ঘটে। পদ্মা এক্সপ্রেস ট্রেনের ইঞ্জিনটা বগি ফেলে চলে যায়। ঘটনার ২৭ মিনিট পরে চালক বুঝতে পেরে ইঞ্জিন নিয়ে এসে আবার বগি নিয়ে যান। রেলওয়েসূত্রে জানা গেছে, বিকেল ৪টার সময় পদ্মা এক্সপ্রেস ট্রেনটি রাজশাহী স্টেশন থেকে ঢাকার উদ্দেশে ছেড়ে যায়। ট্রেনের একজন যাত্রী ছিলেন নাটোরের তমালতলা কৃষি ও কারিগরি কলেজের উপাধ্যক্ষ বাবুল আকতার। তিনি ফোন করে জানান, রাজশাহীর আড়ানী স্টেশন পার হওয়ার পরে বগি ফেলে ইঞ্জিন চলে গেছে। বগিটা আড়ানী ও আবদুলপুর স্টেশনের মাঝখানে নাটোরের লুকমানপুর এলাকায় থেমে থাকে। তিনি বলেন, বগি ফেলে ইঞ্জিন চলে যাওয়ার সাথে সাথে যাত্রীরা হইচই শুরু করেন। স্থানীয় উৎসুক জনতা এ সময় ট্রেনটির কাছে ভিড় জমায়।

বাবুল আকতার জানান, যেখানে ট্রেনটি দাঁড়িয়ে যায়, সেখানে এই ট্রেন কখনো দাঁড়ায় না। এ জন্য স্থানীয় লোকজন ট্রেনটি দেখতে ভিড় করে। তবে যাত্রীরা বেশ অসহায় বোধ করতে থাকেন। তারা ফোন করে বিভিন্ন জায়গায় ট্রেনের সমস্যার কথা জানাতে থাকেন। প্রায় আধা ঘণ্টা পর ইঞ্জিনটি ফিরে আসে।

 

জাতীয় সংলাপের দাবি শ নাগরিক কমিটির

স্টাফ রিপোর্টার: গুলশানের স্প্যানিশ রেস্তোরাঁ হলি আর্টিজান বেকারিতে হামলার ঘটনায় তীব্র নিন্দা জানিয়েছে শত নাগরিক জাতীয় কমিটি। এই পরিস্থিতিতে জাতীয় সংলাপ আয়োজনের জন্য সরকারের প্রতি আহ্বানও জানিয়েছে ওই কমিটি। গতকাল রোববার কমিটির সদস্যসচিব আবদুল হাই শিকদারের পাঠানো শ নাগরিক কমিটির ওই বিবৃতিতে বলা হয়, এ ধরনের সন্ত্রাসী হামলাকে শুধু বর্বরোচিত বললে হবে না এটা সম্পূর্ণ মানবতার পরিপন্থী। বিবৃতিতে, শোক সন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানিয়ে নিহতদের আত্মার মাগফিরাত কামনা করা হয়। পাশাপাশি এ সন্ত্রাসী ঘটনার মোকাবিলার ক্ষেত্রে সেনা, নৌ, বিমানসহ আইনশৃঙ্খলা বাহিনীর বলিষ্ঠ ভূমিকার জন্য তাদের ধন্যবাদ জানানো হয়। শ নাগরিক কমিটি বলেছে, দেশ ও জাতির এই ভয়ানক সঙ্কটকালে যে কোনো মূল্যে সকল প্রকার মতানৈক্য-ঘৃণা-বিদ্বেষের সংস্কৃতি ভুলে জাতীয় ঐক্য ও সংহতির ভিত্তিকে মজবুত করার উদ্যোগ নিতে হবে। এ সঙ্কট মোকাবেলায় দেশে ফিরিয়ে আনতে হবে আইনের শাসন ও নির্বাসিত গণতন্ত্র। সরকার ও সকল রাজনৈতিক দল সময়োচিত ভূমিকা পালনে খোলা মন নিয়ে এগিয়ে আসবে এবং জাতীয় স্বার্থে এক টেবিলে বসে সকল সমস্যার সমাধানের উদ্যোগ নেবে বলে কমিটির প্রত্যাশা।

কলেজছাত্রীর শ্লীলতাহানি : চিকিৎসকের কারাদণ্ড

স্টাফ রিপোর্টার: নোয়াখালীর চাটখিল উপজেলায় এক কলেজছাত্রীকে শ্লীলতাহানির অভিযোগে আবদুর রহমান (২৫) নামের এক দন্তচিকিৎসককে ৪ মাসের বিনাশ্রম কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। গতকাল রোববার দুপুরে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ও নির্বাহী হাকিম মোহাম্মদ আবরাউল হাছান মজুমদার এ দণ্ডাদেশ দেন। আদালতসূত্রে জানা গেছে, গতকাল শনিবার বেলা এগারোটার দিকে ওই কলেজছাত্রী (১৮) তার বাবা-মাকে নিয়ে দাঁত তোলার জন্য চাটখিল পৌর শহরের একটি ক্লিনিকে যান। ক্লিনিকের চিকিৎসক আবদুর রহমান দাঁত তোলার পর ওই ছাত্রীকে তার ব্যক্তিগত কক্ষে নিয়ে যান। এ সময় ওই ছাত্রীর মা সাথে যেতে চাইলে তিনি বাধা দেন। সূত্র জানায়, চিকিৎসক আবদুর রহমান ওই ছাত্রীকে তার কক্ষে নিয়ে শ্লীলতাহানি করে। একপর্যায়ে ওই ছাত্রী কক্ষ থেকে বেরিয়ে আসেন এবং তার বাবা-মাকে ঘটনাটি জানান। পরে ওই ছাত্রী বাদী হয়ে চাটখিল থানায় লিখিত অভিযোগ করলে শনিবার রাতে পুলিশ চিকিৎসক আবদুর রহমানকে আটক করে। গতকাল রোববার দুপুরে তাকে ভ্রাম্যমাণ আদালতে হাজির করা হয়।

বন্দরে বন্দরে সতর্কতা

স্টাপ রিপোর্টার: পশ্চিমবঙ্গ-বাংলাদেশ উপকূলের অদূরে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত লঘুচাপটি সামান্য উত্তরদিকে সরে গিয়ে বর্তমানে গাঙ্গেয় পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। এর প্রভাবে উত্তর বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় গভীর সঞ্চালনশীল মেঘমালা সৃষ্টি অব্যাহত রয়েছে। উত্তর বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন বাংলাদেশের উপকূলীয় এলাকা এবং সমুদ্র বন্দরসমূহের ওপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্র বন্দরসমূহকে ৩ নম্বর পুনঃ ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারসমূহকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।