দেশের টুকিটাকি : মোমের আলোয় এইচএসসি পরীক্ষা

বিমানবন্দরে ২০ কোটি টাকার কোকেন জব্

স্টাফ রিপোর্টার: হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে আনুমানিক ২০ কোটি টাকার কোকেন জব্দ করা হয়েছে। গতকাল শনিবার দুপুরের দিকে কার্গো ভিলেজে কুরিয়ার সার্ভিস পার্সেলের মধ্য থেকে ৭৫০ গ্রাম ওজনের কোকেন (পিওর কোকেন) উদ্ধার করে আর্মড পুলিশ ব্যাটালিয়ন (এবিপিএন) ও মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতর (ডিএনসি) সদস্যরা। এ ব্যাপারে মাদক নিয়ন্ত্রণ অধিদফতরের পরির্দশক (ঢাকা মেট্রো অঞ্চল) মাহবুবু জেসমিন রুমা জানান, কোকেনের চালানটি ফেডেক্স (ফেডারেল এক্সপ্রেস) কুরিয়ারের মাধ্যমে উগান্ডার নানিউঙ্গা গ্রসের বুজিগা কামপালা থেকে কুয়েত এয়ারওয়েজের একটি ফ্লাইটে দুবাই থেকে শনিবার বিমানবন্দরে পৌঁছে। যার পার্সেল নম্বর ৮০৪০৪৪৫২৬৮৮০। চালানটি আসে রাজধানীর উত্তরার ১০ নম্বর সেক্টরের ১৩ নম্বর সড়কের ৯৫ নম্বর বাড়িতে বসবাসকারী মোকমান হোসেনের নামে। কাপড়সহ বিভিন্ন ব্যবহার্য দ্রব্যাদিসহ প্যাকেটির ওজন ছিলো ৬ কেজি।  যার মধ্যে ৭৫০ গ্রাম কোকেন পাওয়া যায়।

 

মোমের আলোয় এইচএসসি পরীক্ষা

স্টাফ রিপোর্টার: ভারী বর্ষণে বিদ্যুত বিপর্যয়ে ভোলার লালমোহন উপজেলার তিনটি কেন্দ্রে মোমবাতি জ্বালিয়ে এইচএসসি ও আলিম পরীক্ষা নেয়া হয়েছে। বিদ্যুত না থাকায় শনিবার উপজেলার করিমন্নেছা হাফিজ মহিলা কলেজ ও শাহবাজপুর সরকারি কলেজ কেন্দ্রে এইচএসসি এবং ইসলামিয়া কামিল মাদরাসা কেন্দ্রে মোমের আলোয় আলিম পরীক্ষা নেয়া হয়েছে। এদিন এইচএসসি হিসাববিজ্ঞান, সমাজকর্ম ও সমাজবিজ্ঞান এবং মাদরাসা বোর্ডের আলিম পরীক্ষা পরীক্ষা অনুষ্ঠিত হয়। উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো. রফিকুল ইসলাম জানান, বিদ্যুত না থাকায় তিনটি কেন্দ্রের কক্ষে কক্ষে মোমবাতি জ্বালিয়ে পরীক্ষা নিতে হয়েছে। কেননা, টানা বৃষ্টিপাতে গত তিনদিন ধরে পুরো জেলা অন্ধকারে রয়েছে। মাঝে মাঝে বিদ্যুত এলেও কিছুক্ষণ পর ফের চলে যায়।

 

জোয়ারের পানিতে ভাসছে উপকূল

স্টাফ রিপোর্টার: টানা বৃষ্টির সাথে ভোলার মনপুরা উপকূলে হানা দিয়েছে জোয়ারের পানি। এতে উপজেলার কয়েকটি ইউনিয়ন পানিতে ভাসছে। গতকাল শনিবার তিন কিলোমিটার বেড়িবাঁধ দিয়ে জোয়ারের পানি ঢুকে ফসলসহ মাছ ও কাঁকড়ার ঘের প্লাবিত হয়। এতে কোটি টাকার ক্ষতি। কৃষকের পাশাপাশি মাছ চাষীরা দিশেহারা হয়ে পড়েছে। মনপুরা ইউনিয়ন পরিষদের সদ্য নির্বাচিত চেয়ারম্যান আমানত উল্যাহ আলমগীর জানান, বৃষ্টি ও জোয়ারের পানিতে পুরো ইউনিয়ন প্লাবিত হয়েছে। শতাধিক ঘেরের মাছ ও কাঁকড়া পানিতে ভেসে গেছে। মৎস্য ও কেকঁড়া চাষীরা জানান, টানা বৃষ্টির পানিতে কোনমতে ঘেরের মাছ ও কাঁকড়া রক্ষা করতে পারলেও শনিবার জোয়ারের পানিতে সব ভেসে গেছে। এতে প্রায় কোটি ক্ষতি হয়েছে। এদিকে জেলা আবহাওয়া অফিসূত্রে জানা যায়, গত কয়েকদিনে ৩৬ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে।

 

কার্গোর সাথে সংঘর্ষে ডুবছে ওয়াটারবাস

স্টাফ রিপোর্টার: ঢাকা-বরিশাল রুটে চলাচলরত ওয়াটারবাস এমভি গ্রিন লাইন-২’র সাথে সংঘর্ষে একটি কার্গো পানিতে তলিয়ে গেছে। তলা ফেটে অর্ধনিমজ্জিত অবস্থায় রয়েছে ওয়াটারবাসটি। গতকাল শনিবার বিকেল ৪টায় বরিশাল কীর্তনখোলা নদীর চরবাড়িয়া এলাকায় এ দুর্ঘটনা ঘটে। এ সময় চালক ওয়াটারবাসটি তীরে ভিড়ালে সহস্রাধিক যাত্রী প্রাণে রক্ষা পান। খবর পেয়ে ফায়ার সার্ভিসের দুটি ডুবরি দল এবং সুন্দরবন লঞ্চ ঘটনাস্থলের দিকে রওনা হয়েছে। বরিশাল ফায়ার সার্ভিসের উপপরিচালক ফারুক হোসেন জানান, ঘটনাস্থলে তাদের ডুবরি দল কাজ করছে। নিখোঁজের কোনো খবর পাওয়া যায়নি। এছাড়া ডুবে যাওয়া কার্গোটির অবস্থান এখনো নির্ণয় করা যায়নি বলে জানান তিনি।