দেশের টুকিটাকি : মুসা বিন শমসেরের বিরুদ্ধে দুদককে মামলার সুপারিশ

মুসা বিন শমসেরের বিরুদ্ধে দুদককে মামলার সুপারিশ

স্টাফ রিপোর্টার: গাড়িতে শুল্ক ফাঁকি দিয়ে দুর্নীতি ও অবৈধ সম্পদ অর্জনের কারণে বিতর্কিত ব্যবসায়ী মুসা বিন শমসেরের বিরুদ্ধে মামলা করতে দুর্নীতি দমন কমিশনকে (দুদক) সুপারিশ করেছে শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদফতর। এছাড়াও ফাঁকি দেয়া ওই অর্থ পাচারের অভিযোগে বিতর্কিত এই ব্যবসায়ীর বিরুদ্ধে মুদ্রা পাচার প্রতিরোধ আইনে মামলার অনুমতিও রাজস্ব বিভাগের কাছে চেয়েছে তারা। গত বৃহস্পতিবার এনবিআর চেয়ারম্যানের মাধ্যমে দুদকে সুপারিশ করা হয়েছে বলে জানান শুল্ক গোয়েন্দা অধিদফতরের মহাপরিচালক মইনুল খান।
শুল্ক গোয়েন্দা অধিদফতরের মহাপরিচালক বলেন, ‘কারনেট ডি প্যাসেজ’ সুবিধায় বাংলাদেশে আনা একটি রেঞ্জ রোভার গাড়ি গত ২১ মার্চ মুসা বিন শমসেরের দখল থেকে উদ্ধার করে শুল্ক গোয়েন্দারা। তারপর তাকে তলব করে জিজ্ঞাসাবাদও করেছিলেন শুল্ক গোয়েন্দারা। মইনুল খান বলেন, ‘গাড়িটি ভোলা বিআরটিএ থেকে শুল্ক পরিশোধের ভুয়া বিল অব এন্ট্রি দেখিয়ে রেজিস্ট্রেশন করা ছিলো। তিনি এতে ১৭ লাখ টাকা শুল্ক দিয়েছেন বলে দাবি করেছেন। কিন্তু চট্টগ্রাম কাস্টম হাউসের সাথে যোগাযোগ করে দেখা যায়, এই বিল অব এন্ট্রি দাখিল হয়নি। এতে সরকারের প্রায় সোয়া দুই কোটি টাকা ফাঁকির সাথে জড়িত ছিলেন তিনি (মুসা)। শুল্ক গোয়েন্দা অধিদফতরের মহাপরিচালক জানান, গত ৭ মে শুল্ক গোয়েন্দাদের জিজ্ঞাসাবাদে মুসা লিখিত বক্তব্যে সুইস ব্যাংকে তার রাখা ১২ বিলিয়ন ডলার (৯৬ হাজার কোটি টাকা) জব্দ থাকার তথ্য তুলে ধরেন। কিন্তু এই বিপুল পরিমাণ অর্থসম্পদের সপক্ষে কোনো ব্যাংক স্টেটমেন্ট কিংবা অন্য কোনো প্রামাণিক দলিলাদি তিনি দাখিল করেননি।

 

 

সব জুয়েলারি প্রতিষ্ঠানে অভিযান চালানোর আহ্বান টিআইবির

স্টাফ রিপোর্টার: বৈধ স্বর্ণ উদ্ধারে শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদফতর পরিচালিত চলমান অভিযান সব জুয়েলারি প্রতিষ্ঠানে চালানোর আহ্বান জানিয়েছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)। এ অভিযান সমভাবে সম্পূর্ণ আইনি প্রক্রিয়ায় কোনো প্রকার ভয় বা করুণার বশবর্তী না হয়ে চালাতে বলছে দুর্নীতি বিরোধী সংস্থাটি।
জুয়েলারি প্রতিষ্ঠানে অভিযানের ক্ষেত্রে সংশ্লিষ্ট ব্যবসায়ী সংগঠন ও অন্য কোনো মহল কর্তৃক এ ক্ষেত্রে কোনো প্রকার বিধিবহির্ভূত বাধা প্রদান বা প্রভাব সৃষ্টি করা অযৌক্তিক, অনৈতিক ও বেআইনি হবে বলেও মন্তব্য করেছে টিআইবি।
শুক্রবার টিআইবির পক্ষ থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব কথা বলা হয়।

 

 

জাতীয় বিশ্ববিদ্যালয়ের মাস্টার্স ভর্তির মেধা তালিকা প্রকাশ ১৩ জুন

স্টাফ রিপোর্টার: জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০১৭-১৮ শিক্ষাবর্ষের মাস্টার্স (প্রফেশনাল) ভর্তির মেধা তালিকা ১৩ জুন প্রকাশ এবং ১৬ জুলাই থেকে ক্লাস শুরু হবে। ভর্তি কার্যক্রমে এলএলবি ১ম পর্ব, পোস্ট গ্রাজুয়েট ডিপ্লোমা ইন জার্নালিজম, পোস্ট গ্রাজুয়েট ডিপ্লোমা ইন লাইব্রেরি অ্যান্ড ইনফরমেশন সায়েন্স, এমএসসি ইন কম্পিউটার সায়েন্স, মাস্টার অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন (এমবিএ) ও এমবিএ ইন অ্যাপারেল মার্চেন্ডাইজিং কোর্সসমূহের মেধা তালিকা প্রকাশিত হবে। গত বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা বলা হয়। এতে বলা হয়, ওইদিন বিকেল ৪ টা থেকে এসএমএসের মাধ্যমে ফলাফল পাওয়া যাবে। SMS এর জন্য মেসেজ অপশনে গিয়ে nuatpmroll no লিখে ১৬২২২ নম্বরে Send করে ফল জানা যাবে এবং রাত ৯টায় ওয়েবসাইট www.nu.edu.bd/admissions থেকে জানা যাবে। অন্যদিকে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০১৫ সালের মাস্টার্স ১ম পর্ব পরীক্ষার ফরম পূরণের সময় আগামী ১৫ জুন পর্যন্ত বৃদ্ধি করা হয়েছে।

সড়ক দুর্ঘটনায় ইবি শিক্ষার্থী নিহত

স্টাফ রিপোর্টার: সড়ক দুর্ঘটনায় নাজমুল হাসান নামে ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) এক ছাত্র নিহত হয়েছেন। গতকাল শুক্রবার দুপুরে ঝিনাইদহ জেলার হরিণাকুণ্ডু উপজেলাধীন জোড়াদহ নামক স্থানে ইজিবাইক ও মোটরসাইকেলের সংঘর্ষে এ দুর্ঘটনা ঘটে। নাজমুল হাসান বিশ্ববিদ্যালয়ের আরবি ভাষা ও সাহিত্য বিভাগের ২০১৫-১৬ শিক্ষাবর্ষের ছাত্র ছিলেন। নাজমুল হাসান কুড়িগ্রামের রাজিবপুর থানার আদম আলীর ছোট ছেলে। এ ব্যাপারে প্রক্টর প্রফেসর ড. মো. মাহবুবর রহমান বলেন, সড়ক দুঘটনায় শিক্ষার্থী মারা যাওয়ার বিষয়টি অত্যন্ত দুঃখজনক ও পীড়াদায়ক ঘটনা। হাসপাতাল ও আইন-শৃঙ্খলা বাহিনীর সকল প্রক্রিয়া শেষে নাজমুলের মরাদেহ বিশ্ববিদ্যালয়ের অ্যাম্বুলেন্স যোগে তার গ্রামের বাড়িতে পাঠানো হবে।