দেশের টুকিটাকি : ভ্যাটের হার কমানোর ইঙ্গিত অর্থমন্ত্রীর

প্রধানমন্ত্রীর একক নির্বাহী ক্ষমতা সংস্কারের অঙ্গীকার খালেদা জিয়ার

স্টাফ রিপোর্টার: ক্ষমতায় গেলে সংবিধান সংশোধন করে প্রধানমন্ত্রীর একক নির্বাহী ক্ষমতায় ভারসাম্য আনা হবে বলে জানিয়েছেন বিএনপি নেত্রী খালেদা জিয়া। গতকাল বুধবার রাজধানীর একটি হোটেলে তার রূপকল্প ভিশন ২০৩০ দেশবাসীর সামনে তুলে ধরার সংবদা সম্মেলনে তিনি এ কথা বলেন। বিএনপি নেত্রী বলেন, প্রধানমন্ত্রীর একক নির্বাহী ক্ষমতা দেশে একনায়কতান্ত্রিক শাসনের জন্ম দিয়েছে। বিএনপি ক্ষমতায় গেলে সংবিধান সংশোধন করে ক্ষমতায় ভারসাম্য আনবে। সংবাদ সম্মেলনে তিনি বলেন, গণতন্ত্রের চেয়ে উন্নয়ন শ্রেয় এই ধারণা নিয়ে রাষ্ট্রক্ষমতা কুক্ষিগত করার অপচেষ্টা বিএনপি জনগণকে সাথে নিয়ে প্রতিহত করবে। তত্ত্বাবধায়ক সরকার বাতিল করা পঞ্চদশ সংশোধনী সংস্কার করা হবে বলে অঙ্গীকার করেন বিএনপি নেত্রী। খালেদা জিয়া বলেন, বিএনপি জণগণের হাতেই রাষ্ট্রের মালিকানা ফিরিয়ে দিতে চায়। আমরা ওয়ান ডে ডেমোক্রেসিতে বিশ্বাসী নই। জনগণের ক্ষমতাকে কেবল ভোট দেয়ার দিনে আবদ্ধ রাখতে চাই না।

 

খালেদা জিয়ার ভিশন ২০৩০ জাতির সাথে প্রতারণা : ওবায়দুল কাদের

স্টাফ রিপোর্টার: আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, খালেদা জিয়ার ভিশন-২০৩০ একটি ফাঁকা প্রতিশ্রুতির ফাঁপানো রঙিন বেলুন। জাতির সাথে এটি তামাশা ও প্রতারণা ছাড়া আর কিছুই নয়। এই বেলুন অচিরেই চুপসে যাবে। গতকাল বুধবার বিকেলে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার ধানমণ্ডিস্থ রাজনৈতিক কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন। বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার ভিশন-২০৩০ ঘোষণার পর তাৎক্ষণিক প্রতিক্রিয়া জানাতেই দলের পক্ষ থেকে এই সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। ওবায়দুল কাদের বলেন, খালেদা জিয়ার আজকের এই ভিশন-২০৩০ একটি মেধাহীন, অন্তঃসারশূন্য, দ্বিচারিতাপূর্ণ ও জনবিচ্ছিন্ন রাজনৈতিক দলের প্রলাপ ছাড়া কিছুই নয়। প্রকৃতপক্ষে বিএনপির ভিশন হচ্ছে হাওয়া ভবন বানিয়ে লুটপাট, দুর্নীতি আর এতিমের টাকা মেরে খাওয়ার ভিশন।

 

ভ্যাটের হার কমানোর ইঙ্গিত অর্থমন্ত্রীর

স্টাফ রিপোর্টার: ভ্যাটের হার ১৫ শতাংশ থেকে কমানোর ইঙ্গিত দিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। তিনি বলেন, ভ্যাটের হার স্বস্তিকর জায়গায় নিয়ে আসতে আইন সংশোধন করা হবে। বুধবার রাজধানীতে ভ্যাট অনলাইন হেল্প ডেস্কের উদ্বোধনী অনুষ্ঠানে উদ্বোধনী অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন। তবে ভ্যাটের হার কতো হবে সেটা বাজেটে জানানো বলে উল্লেখ করেন অর্থমন্ত্রী। প্রসঙ্গত, নতুন ভ্যাট আইন জুলাই মাস থেকে চালু হবে। আইনটিতে সব ধরনের পণ্য ও সেবায় ১৫ শতাংশ ভ্যাট আরোপ করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। এই বিষয়টি নিয়ে ব্যবসায়ীদের সাথে অর্থ মন্ত্রণালয়ের বিরোধ চলছে।