দেশের টুকিটাকি : ভারত-পাকিস্তানের চেয়েও শান্তিপূর্ণ বাংলাদেশ

 

স্টাফ রিপোর্টার: বিশ্বে শান্তিপূর্ণ দেশের তালিকায় দক্ষিণ এশিয়ায় তৃতীয় শান্তিপূর্ণ দেশ হিসেবে তালিকায় স্থান পেয়েছে বাংলাদেশ। অস্ট্রেলিয়া ভিত্তিক ইনস্টিটিউট ফর ইকোনমিক্স অ্যান্ড পিস (আইইপি) এর গ্লোবাল পিস ইনডেক্স অনুযায়ী ভারত, পাকিস্তান ও নেপালের চেয়েও শান্তিপূর্ণ। ১৬৩টি দেশের মধ্যে ২.০৩৫ স্কোর নিয়ে ৮৪তম অবস্থানে রয়েছে বাংলাদেশ যা মধ্যম মানের শান্তিপূর্ণ দেশ হিসেবে পরিগণিত। বাংলাদেশের গতবারের তুলনায় দুই ধাপ অবনতি হয়েছে। দক্ষিণ এশিয়ায় বাংলাদেশের আগে রয়েছে ভুটান (১৩) ও শ্রীলংকা ৮০। বাংলাদেশের পেছনে রয়েছে নেপাল (৯৩), মিয়ানমার (১০৪), ভারত (১৩৭) ও পাকিস্তান ১৫২তম অবস্থানে রয়েছে। দক্ষিণ এশিয়ার মধ্যে অতি নিম্ন মানের শান্তি বিরাজমান দেশের তালিকায় অবস্থান পেয়েছে একমাত্র পাকিস্তান। প্রতিবেদনে বলা হয়, ২০১১ সালে সিরিয়া যুদ্ধ শুরু হওয়ার পর প্রথমবারের মতো বিশ্বজুড়ে শান্তি কিছুটা বৃদ্ধি পেয়েছে। গত বছরের তুলনায় ০.২৮ শতাংশ শান্তি বৃদ্ধি হয়েছে। ৮০টি দেশে শান্তি বৃদ্ধি পেয়েছে, ৮৩টি দেশে অবনতি হয়েছে। তবে এটিও বলা হয়েছে যে ভাতৃত্ব কমেছে ও সন্ত্রাসবাদের রেকর্ড বৃদ্ধি পেয়েছে। আইইপির প্রতিবেদনে বলা হয় সন্ত্রাসবাদের পর্যায় ২০০৮ সালের তুলনায় ২০১৭ সালে ৬০ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

দুই ঘণ্টায় হ্যাক মুক্ত আইসিটি বিভাগের ওয়েবসাইট

স্টাফ রিপোর্টার: সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের হ্যাক হওয়া ওয়েবসাইটটি (ictd.gov.bd) দুই ঘণ্টায় হ্যাকারের কবল থেকে মুক্ত করা হয়েছে। গতকাল শনিবার দুপুর আড়াইটা দিকে ওই ওয়েবসাইটটি হ্যাক করা হয়। বিষয়টি নজরে আসলে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রচেষ্টায় মাত্র দুই ঘণ্টার মধ্যে হ্যাকারের কবল মুক্ত করা হয়। ফলে বিকেল সাড়ে চারটা থেকে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের ওয়েবসাইটটি আবার পূর্বের অবস্থায় ফিরিয়ে আনা সম্ভব হয়। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ মাত্র দুই ঘণ্টায় নিজস্ব ওয়েবসাইটটি পুন:উদ্ধারের মাধ্যমে দেশের ডিজিটাল মাধ্যম ও অবকাঠামো কেন্দ্রিক সক্ষমতা অর্জনের বহি:প্রকাশ ঘটাতে সক্ষম হয়েছে। প্রাথমিক অনুসন্ধানে জানা যায়, বিদেশি রাষ্ট্র থেকে এই আক্রমণ করা হয়েছে এবং সুনির্দিষ্ট আক্রমণটি চিহ্নিত করতে তা আরও অধিকতর তদন্তের প্রয়োজন রয়েছে।

রাজধানীতে ভুয়া ডিবি পুলিশ গ্রেফতার

স্টাফ রিপোর্টার: জধানীর ধানমন্ডি এলাকা থেকে ভুয়া ডিবি চক্রের ৮ সক্রিয় সদস্যকে গ্রেফতার করেছে র‌্যাব। এ সময় বিদেশি পিস্তল, ব্যবহৃত সরঞ্জামাদি এবং গাড়িসহ র‌্যাব-২ তাদের গ্রেফতার করে। গ্রেফতারকৃতরা হলেন- জুয়েল হোসেন (২৭), হেমায়েত হোসেন, জসিম উদ্দিন (৫১), মো ফরিদুল ইসলাম (২৯), মোরশেদুল ইসলাম (৩৯), মো আলি (৩২), আইয়ুব ব্যাপারি (২৫) ও স্বপন সরকার (৩৬)। এ ব্যাপারে শনিবার দুপুর ১২টার দিকে মিডিয়ায় ব্রিফ করা হয়। র‌্যাবের মিডিয়া শাখার সহকারী পরিচালক এএসপি মিজানুর রহমান এসব তথ্য জানান। প্রেস ব্রিফিংয়ে জানানো হয়, ঈদকে সামনে রেখে ভুয়া ডিবি সেজে তারা প্রতারণায় নামে। এ সময় অভিযান চালিয়ে তাদের গ্রেফতার করা হয়।

অভিনেতা তানভীর তনু কারাগারে

স্টাফ রিপোর্টার: রাজধানীর রূপনগর থেকে ধর্ষণ মামলায় গ্রেফতার চলচ্চিত্র অভিনেতা তানভীর তনুকে কারাগারে পাঠিয়েছে আদালত। গতকাপল শনিবার রাজধানীর রূপনগর থানা পুলিশ তাকে ৫ দিনের রিমান্ড চেয়ে আদালতে পাঠায়। আদালত তার রিমান্ড না মঞ্জুর করে কারাগারে পাঠানোর নির্দেশ দেয়। রূপনগর থানার ওসি সৈয়দ শহীদ আলম জানান, গত ৫ জুন রূপনগর আবাসিক এলাকার ভাড়া করা বাসায় তানভীর তনু তার পূর্ব পরিচিত ওই তরুণীকে ডেকে নিয়ে ধর্ষণ করে বলে অভিযোগ ওঠে। এ ঘটনায় ওই তরুণী গত বৃহস্পতিবার রূপনগর থানায় নারী ও শিশু নির্যাতন দমন আইনে একটি মামলা করেন। মামলার অভিযোগে বলা হয়, ফেসবুকে তরুণীর সাথে তানভীর তনুর পরিচয় হয়। ওই তরুণী মহাখালীর একটি লিফট বিপণন প্রতিষ্ঠানে চাকরি করে। পাঁচ জুন তানভীর তনু তাকে মোবাইলফোনে কল করে রূপনগর আবাসিক এলাকার ৯ নম্বর সড়কের একটি বাসায় ডেকে নেয়। সেখানে তাকে ধর্ষণ করা হয় বলে মামলায় অভিযোগ করা হয়।