দেশের টুকিটাকি : বিদ্যুত স্থাপনায় নাশকতা করলে ১০ বছরের কারাদণ্ড

বিদ্যুত স্থাপনায় নাশকতা করলে ১০ বছরের কারাদণ্ড

স্টাফ রিপোর্টার: বিদ্যুত স্থাপনায় নাশকতা করলে সর্বোচ্চ ১০ বছর কারাদণ্ড এবং ১০ কোটি টাকা পর্যন্ত জরিমানার বিধান রেখে নতুন আইন করার প্রস্তাবে সায় দিয়েছে সরকার। গতকাল সোমবার সচিবালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার বৈঠকে ‘বিদ্যুত আইন- ২০১৬’ এর খসড়ায় নীতিগত অনুমোদন দেয়া হয়। সভাশেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সাংবাদিকদের বলেন, বিদ্যুত স্থাপনায় অনিষ্ট সাধনের জন্য কেউ বিদ্যুত কেন্দ্র, বিদ্যুত উপকেন্দ্র, বিদ্যুত লাইন, খুঁটি বা অন্য যন্ত্রপাতি নাশকতার মাধ্যমে ভেঙে ফেললে বা ধ্বংস করলে অনধিক সাত থেকে দশ বছরের কারাদণ্ড এবং ১০ কোটি টাকা পর্যন্ত অর্থদণ্ডে দণ্ডিত হবেন। মন্ত্রিপরিষদ সচিব বলেন, ১৯১০ সালের বিদ্যুৎ আইনকে হালনাগাদ করে নতুন আইন করা হচ্ছে। আগের আইনের কলেবর বাড়ানো হয়েছে। কিছু বিষয় যুক্ত করা হয়েছে, কিছু বিষয় বাদও দেয়া হয়েছে। ইংরেজি আইনের পাশাপাশি বাংলায়ও আইন করা হবে। তিনি বলেন, বিদ্যুত চুরি, অবৈধ সংযোগ ইত্যাদি ঠেকাতে গোয়েন্দা সেল গঠনের যে ধারা সংযোজন করা হয়েছে, তার অধীনে কেউ অপরাধ করলে তিন বছর কারাদণ্ড অথবা ৫০ হাজার টাকা জরিমানা অথবা যে পরিমাণ বিদ্যুত চুরি করেছে তার দ্বিগুণ মূল্য পরিশোধ করতে হবে। বাণিজ্যিক ক্ষেত্রে চুরির ঘটনা ঘটলে পাঁচ বছর কারাদণ্ড ও এক লাখ টাকা জরিমানা করার বিধান রাখা হয়েছে। আর যদি কেউ ট্রান্সফরমার বা বিদ্যুতের সরঞ্জাম চুরি করে, তাহলে পাঁচ বছরের কারাদণ্ড ও এক লাখ টাকা জরিমানা করা হবে।

মন্ত্রিসভায় তারেকের স্ত্রী জোবাইদাকে আলোচনা 

স্টাফ রিপোর্টার: মন্ত্রিসভার বৈঠকে বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের স্ত্রী ডা. জোবাইদা রহমানের প্রশংসা করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গতকাল সোমবার মন্ত্রিসভার নিয়মিত বৈঠকের অনির্ধারিত আলোচনায় প্রধানমন্ত্রী তার প্রশংসা করেছেন বলে জানা গেছে। মন্ত্রিসভার একাধিক সদস্য জানিয়েছেন, সভার নির্ধারিত আলোচনা শেষে বিএনপির নতুন কমিটি নিয়ে আলোচনার সূত্রপাত করেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। তিনি বলেন, বিএনপির স্থায়ী কমিটিতে দুটি পদ শূন্য রাখা হয়েছে। শুনেছি তারা এ কমিটিতে তারেক রহমানের স্ত্রী জোবাইদা রহমানকে এবং অন্যটিতে প্রয়াত আরাফাত রহমান কোকোর স্ত্রী শর্মিলা রহমানকে রাখা হবে। এ কথা শুনে প্রধানমন্ত্রী তারেক রহমানের স্ত্রী জোবাইদা রহমানের প্রশংসা করে বলেন, সে শিক্ষিত ও বুদ্ধিমতী। সে ভালো বংশের মেয়ে এবং রাজনীতিতে এলে ভালোই হবে। একপর্যায়ে স্থানীয় সরকারমন্ত্রী ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেনকে উদ্দেশ করে প্রধানমন্ত্রী বলেন, তিনি তো আবার উনারও (জোবাইদা) আত্মীয়। তখন মন্ত্রিসভায় অনেকে কৌতূহল প্রকাশ করলে খন্দকার মোশাররফ হোসেন বলেন, জোবাইদা রহমান হচ্ছেন আমার চাচার শ্যালিকার মেয়ে। ফলে উনি সম্পর্কে আমার খালাতো বোন হন।
প্রসঙ্গত, ষষ্ঠ কাউন্সিলের পর গত শনিবার বিএনপির পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করা হয়। এদিন ১৯ জন স্থায়ী কমিটির সদস্যের মধ্যে ১৭ জনের নাম ঘোষণা করা হয়।

দৌলতদিয়ার অচলাবস্থা কাটতে আরও দু-তিন দিন

স্টাফ রিপোর্টার: দৌলতদিয়া-পাটুরিয়া নৌপথের অচলাবস্থা এখনো কাটেনি। এ অচলাবস্থা কাটতে আরও দুই থেকে তিন দিন সময় লাগবে বলে জানিয়েছেন সংশ্লিষ্ট ব্যক্তিরা। চারটি ঘাটের মধ্যে তিনটিই বন্ধ থাকায় চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে এই রুটে চলাচলকারী যাত্রীদের।দৌলতদিয়া ঘাট প্রায় বন্ধ হয়ে যাওয়ায় দক্ষিণ-পশ্চিমাঞ্চলের সাথে সড়ক যোগাযোগ প্রায় বন্ধের উপক্রম হয়েছে। তবে যাত্রীদের এই ভোগান্তি থেকে রেহাই পেতে গত রোববার প্রশাসনের পক্ষ থেকে বিকল্প পথ ব্যবহারের পরামর্শ দেয়া হয়েছে। তিনটি ঘাট পুরোপুরি বন্ধ হওয়ার পর বর্তমানে একটি ঘাটের মাত্র একটি ৱ্যাম দিয়ে কোনো রকমে জোড়াতালি দিয়ে ফেরিতে গাড়ি ওঠানো-নামানো হচ্ছে। সূত্র জানিয়েছে, বন্ধ হয়ে যাওয়া ২ ও ৪ নম্বর ঘাট চালুর জোর প্রচেষ্টা চালাচ্ছে কর্তৃপক্ষ। রাজবাড়ী সড়ক ও জনপথ (সওজ) বিভাগের সাথে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ) কাজ করছে। বিআইডব্লিউটিএ বলছে, সওজ সড়কের কাজ আজ মঙ্গলবার বিকেলের মধ্যে শেষ করতে পারলে তারাও ঘাট চালু করতে পারবে। তবে সওজ বলছে, বৃহস্পতিবার সকালের আগে চালু করা কষ্টকর। সোমবার দুপুরে দেখা যায়, ১ নম্বর ঘাটের ৱ্যামসহ পন্টুনটি পাশে বালুর ঢিবিতে আটকে রাখা হয়েছে। ২ নম্বর ঘাটে বালুভর্তি বস্তা ও ইট-সুরকি ফেলা হচ্ছে। ৩ নম্বর ঘাটের একটি ৱ্যাম দিয়ে ছোট গাড়ি ও রোগীবাহী অ্যাম্বুলেন্স ফেরিতে ওঠানো-নামানো হচ্ছে। ৪ নম্বর ঘাটটি দ্রুত চালু করতে পাইলিংয়ের সাথে খোয়া-বালু ফেলা হচ্ছে। এ সময় ফেরিঘাটে প্রায় ২শ বাস ও তিন শতাধিক পণ্যবাহী ট্রাক টার্মিনালে দাঁড়িয়ে থাকতে দেখা যায়।