দেশের টুকিটাকি : বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার পেলেন ১১জন

বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার পেলেন ১১জন
স্টাফ রিপোর্টার: বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার-২০১৫ ঘোষণা করা হয়েছে। ১০ ক্যাটাগরিতে এই পুরস্কার ঘোষণা করা হয়েছে। গতকাল বৃহস্পতিবার সকাল সাড়ে ১১টার দিকে বাংলা একাডেমির মিলনায়তনে আয়োজিত সংবাদ সম্মেলনে পুরস্কার প্রাপ্তদের নাম ঘোষণা করেন প্রতিষ্ঠানটির মহাপরিচালক শামসুজ্জামান খান। পুরস্কারপ্রাপ্তরা হলেন, কবিতায় আলতাফ হোসেন, কথাসাহিত্যে শাহীন আকতার, প্রবন্ধে যৌথভাবে আবুল মোমেন ও ড. আতিউর রহমান, গবেষণায় মনিরুজ্জামান, অনুবাদে আব্দুস সেলিম, মুক্তিযুদ্ধভিত্তিক সাহিত্যে তাজুল মোহম্মদ, আত্মজীবনী, স্মৃতিকথা ও ভ্রমণকাহিনী ক্যাটাগরিতে ফারুক চৌধুরী, নাটকে মাসুম রেজা, বিজ্ঞান, প্রযুক্তি ও পরিবেশে শরীফ খান ও শিশুসাহিত্যে সুজন বড়ুয়া। সংবাদ সম্মেলনে অন্যান্যদের মধ্যে আরও উপস্থিত ছিলেন, বাংলা একাডেমির পরিচালক ড. জালাল আহমেদ, আব্দুল হাই, শাহিদা খাতুন, ড. মুজাহিদুল ইসলাম, মোবারক হোসেন, নুরুন্নাহার খানম মুক্তাসহ আরও অনেকে।

মোবাইলফোনের সিম নিবন্ধনে টাকা নিলে ব্যবস্থা : প্রতিমন্ত্রী
স্টাফ রিপোর্টার: ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম বলেছেন, আঙুলের ছাপ (বায়োমেট্রিক পদ্ধতি) দিয়ে সেলফোন তথা মোবাইলফোনের সিম নিবন্ধন বা পুনর্নিবন্ধনের সময় গ্রাহকের কাছ থেকে টাকা আদায় করলে সংশ্লিষ্ট রিটেইলারকে কালো তালিকাভুক্ত করে তার অনুমোদন বাতিল করা হবে। সেলফোন অপারেটরকে এ বিষয়ে দ্রুততার সাথে উদ্যোগ নেয়ার আহ্বান জানান তিনি। গতকাল বৃহস্পতিবার সচিবালয়ে মোবাইলফোন অপারেটদের প্রধান নির্বাহী কর্মকর্তা ও প্রতিনিধিদের সাথে এক বৈঠক শেষে প্রতিমন্ত্রী এ সিদ্ধান্তের কথা জানান। আঙুলের ছাপ দিয়ে সিম নিবন্ধনে টাকা লাগবে না, এ কথাটি বিজ্ঞাপনে উল্লেখ করার জন্য অনুরোধ জানান প্রতিমন্ত্রী। গত ১৬ ডিসেম্বর দেশে মুঠোফোন সিম নিবন্ধনে বায়োমেট্রিক পদ্ধতির আনুষ্ঠানিক যাত্রা শুরু হয়। এর ফলে গ্রাহকেরা এখন থেকে আর আঙুলের ছাপ ছাড়া নতুন সিম কিনতে পারছে না। নতুন গ্রাহকদের সিম কেনার সময় সবাইকে আঙুলের ছাপ দিতে হচ্ছে। পাশাপাশি বায়োমেট্রিক পদ্ধতিতে পুরোনো সিমের পুনর্নিবন্ধন চলবে এবং আগামী এপ্রিল মাসের মধ্যে তা শেষ করতে হবে।

পাচারের সময় দু শিশু উদ্ধার : আটক ১
স্টাফ রিপোর্টার: চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার চৌকা সীমান্ত দিয়ে ভারতে পাচারের সময় দু শিশুকে উদ্ধার করেছে এলাকাবাসী। এ সময় শফিকুল ইসলাম (৩০) নামে এক ব্যক্তিকে আটক করে বিজিবির হাতে তুলে দেয়া হয়। ঘটনাটি ঘটেছে গতকাল বৃহস্পতিবার দুপুরে। উদ্ধার হওয়া দু শিশু হচ্ছে, শিবগঞ্জ উপজেলার মনাকষা ইউনিয়নের চৌকা গ্রামের তরিকুল ইসলামের মেয়ে তরিকা খাতুন (৪) ও একই গ্রামের ওমর ফারুকের ছেলে আবদুর রহমান (৫)। আটক শফিকুলের বাড়ি শিবগঞ্জ উপজেলার কানসাট ইউনিয়নের গবিনপুর গ্রামে। স্থানীয়রা জানায়, শফিকুল ইসলাম দুপুর দেড়টার দিকে ভারতে পাচারের উদ্দেশে চৌকা সীমান্তের শ্মশান মাঠ দিয়ে নিয়ে যাওয়ার সময় শিশু দুটি চিৎকার দেয়। এ সময় গরু চরাতে থাকা বিনোদপুর ইউনিয়নের বিশ্বনাথপুর গ্রামের মৃত আনেশের ছেলে রুহুলসহ তিনজন মিলে শফিকুল ইসলামকে হাতেনাতে ধরে ফেলে। পরে স্থানীয় একটি বাড়িতে তাকে আটকে রেখে বিজিবিকে (বর্ডার গার্ড বাংলাদেশ) খবর দেয়। বিজিবি তাকে আটক করে চৌকা ক্যাম্পে নিয়ে যায়।

ব্যবসায়ীকে গলা কেটে হত্যা : স্ত্রীসহ গ্রেফতার ৩
স্টাফ রিপোর্টার: গাইবান্ধার সাদুল্যাপুর উপজেলায় গত বুধবার রাতে বিনয় চন্দ্র সাহা (৪৫) নামের এক ব্যবসায়ীকে গলা কেটে হত্যা করেছে দুর্বৃত্তরা। এ ঘটনায় জড়িত অভিযোগে গতকাল বৃহস্পতিবার পুলিশ ওই ব্যবসায়ীর স্ত্রীসহ তিনজনকে গ্রেফতার করেছে। নিহত বিনয় চন্দ্র আলু ব্যবসায়ী ছিলেন। স্ত্রী শংকরী রানি সাহা ও দু সন্তান নিয়ে তিনি উপজেলার সাহাপাড়া গ্রামে থাকতেন। বুধবার রাত সাড়ে ১১টার দিকে তিনি শৌচাগারে যান। ফিরতে দেরি হওয়ায় তাঁর স্ত্রী শংকরী ডাকাডাকি শুরু করেন। কিন্তু কোনো সাড়া না পাওয়ায় শংকরী ঘরের বাইরে যাওয়ার চেষ্টা করেন। তখন ঘরের দরজায় বাইরে থেকে সিটকিনি লাগানো ছিলো। এতে শংকরী চিৎকার চেঁচামেচি শুরু করলে আশপাশের লোকজন ছুটে যান। তারা সিটকিনি খুলে দিলে শংকরীসহ লোকজন শৌচাগারের পাশে গিয়ে দেখেন, সেখানে গলাকাটা অবস্থায় বিনয়ের লাশ পড়ে আছে। খবর পেয়ে পুলিশ লাশ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য গাইবান্ধা সদর হাসপাতালেরমর্গে পাঠায়। ঘটনাস্থল থেকে পুলিশ একটি রক্তমাখা ছোরাও জব্দ করে।

পল্লিকবি স্মরণে ইত্যাদি আজ
স্টাফ রিপোর্টার: ইত্যাদির এই পর্বের অনুষ্ঠানটি ধারণ করা হয়েছে পল্লিকবি জসীমউদ্দীনের জন্মস্থান ফরিদপুরে। এই জানুয়ারি মাসেই কবির জন্ম হয়েছিলো। তাই চলতি মাসে প্রচারিতব্য এই অনুষ্ঠানটি পল্লিকবির স্মরণে ফরিদপুরের কুমার নদীর তীরে তার পৈত্রিক বাড়ির সামনে ধারণ করা হয়েছে। অনুষ্ঠানে প্রায় পঞ্চাশ হাজার দর্শক উপস্থিত ছিলেন। ইত্যাদি’র ধারণ উপলক্ষে ফরিদপুরে ছিলো উৎসবের আমেজ। আমন্ত্রিত দর্শক ছাড়াও হাজার হাজার মানুষ প্রচণ্ড শৈত্য প্রবাহের মধ্যেও আশেপাশের রাস্তায়, বিভিন্ন গাছের ওপর, নৌকার ওপর বসে, নদীর পাড়ে হাটু পানিতে দাঁড়িয়ে ইত্যাদি’র ধারণ উপভোগ করেন। ইত্যাদি’র ধারণ উপলক্ষে সেদিন বর্ণিল আলো এবং পল্লিকবির বিভিন্ন অমর সৃষ্টি নক্সী কাঁথার মাঠ, সোজন বাদিয়ার ঘাট আর বিভিন্ন কবিতা দিয়ে সাজানো দৃষ্টি নন্দন মঞ্চে তৈরি করা হয়। এবারের ইত্যাদিতে উল্লেখযোগ্য শিল্পীরা হলেন- ড. ইনামুল হক, সোলায়মান খোকা, মাসুম আজিজ, কেএসফিরোজ, আব্দুল কাদের, আফজাল শরীফ, শবনম পারভীন, আব্দুল আজিজ, জিয়াউল হাসান কিসলু, কাজী আসাদ, সুভাশিষ ভৌমিক, শিউলী শিলা, মৌসুমী, সজলসহ আরো অনেকে। পরিচালকের সহকারী হিসাবে ছিলেন যথারীতি রানা ও মামুন। সব শ্রেণী-পেশার মানুষের প্রিয় অনুষ্ঠান ইত্যাদির আগামী পর্ব একযোগে বিটিভি ও বিটিভি ওয়ার্ল্ডে প্রচারিত হবে আজ ২৯ জানুয়ারি, শুক্রবার রাত ৮টার বাংলা সংবাদের পর। ইত্যাদির রচনা, পরিচালনা ও উপস্থাপনা করেছেন হানিফ সংকেত।