দেশের টুকিটাকি : দ্রুত প্রক্রিয়ার জন্য সরকারি সংস্থায় ই-ফাইলিং

দ্রুত প্রক্রিয়ার জন্য সরকারি সংস্থায় ই-ফাইলিং : জয়

স্টাফ রিপোর্টার: প্রধানমন্ত্রী শেখ হাসিনার তথ্যপ্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় বলেছেন, সরকারের বিভিন্ন সংস্থায় ই-ফাইলিং ব্যবহার যাতে সেগুলো দ্রুত প্রক্রিয়াজাত হয়। গতকাল রোববার দেয়া একটি ফেসবুক স্ট্যাটাসে তথ্য প্রযুক্তি খাতে সরকারের ৭ বছরের সাফল্যের বেশ কিছু অর্জন ও নতুন সম্ভাবনার কথা তুলে ধরেন। ফেসবুকে দেয়া পোস্টে জয় বলেন,  গত ৭ বছরে অসাধারণ কিছু অর্জন রয়েছে। আরও অনেককিছু অর্জন হবার পথে। আমরা এরই মাঝে সরকারি কাজের জন্য ই-টেন্ডারিং এবং ই-ফাইলিং পদ্ধতির পরিচয় ঘটিয়েছি। ধীরে ধীরে বিভিন্ন মন্ত্রণালয় এই পদ্ধতি অবলম্বন করবে। ই-টেন্ডারিং দুর্নীতি রোধ করবে কারণ, টেন্ডার জমা দিতে আর কোনো অফিসে যাবার প্রয়োজন হবে না। টেন্ডারগুলোও ইলেক্ট্রনিক্যালি প্রক্রিয়াজাত হবে তাই এতে কারোর হস্তক্ষেপ করার সুযোগ থাকবে না। ই-ফাইলিং পদ্ধতি সরকারের বিভিন্ন সংস্থায় ব্যবহার করা হবে। তিনি বলেন,  ই-ফাইলিং সরকারের বিভিন্ন সংস্থায় ব্যবহার হবে যেন ফাইল দ্রুত প্রক্রিয়াজাত হয়। স্বয়ংক্রিয়ভাবে ফাইলগুলো প্রক্রিয়াধীন হবার সময় পর্যবেক্ষণের ব্যবস্থা থাকবে।

জাতীয় বিশ্ববিদ্যালয়ে অনার্স ২য় বর্ষ পরীক্ষার ফরম পূরণ শুরু

স্টাফ রিপোর্টার: জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০১৫ সালের অনার্স ২য় বর্ষ (বিশেষ) পরীক্ষা অনিয়মিত ও গ্রেড উন্নয়ন পরীক্ষার্থীদের আবেদন ফরম পূরণ গতকাল রোববার থেকে শুরু হয়েছে। রোববার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানিয়ে বলা হয়, পরীক্ষা অনিয়মিত ও গ্রেড উন্নয়ন পরীক্ষার্থীদের আবেদন ফরম পূরণ রোববার থেকে শুরু হয়ে চলবে আগামী ২১ আগস্ট পর্যন্ত। এ সংক্রান্ত বিস্তারিত তথ্য জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েব সাইট ( www.nu.edu.bd ) থেকে পাওয়া যাবে।

মাদরাসাকে জঙ্গি তৈরির কারখানা বলা যাবে না : শিক্ষামন্ত্রী

স্টাফ রিপোর্টার: শিক্ষামন্ত্রী নূরুল ইসলাম নাহিদ বলেছেন, মাদরাসাকে জঙ্গি তৈরির কারখানা বলবেন না, কারণ এখন পর্যন্ত আমাদের কাছে এমন কোনো তথ্য নেই। গতকাল রোববার রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউট মিলনায়তনে ‘জঙ্গিবাদ প্রতিরোধে মাদরাসা শিক্ষকদের করণীয়’ শীর্ষক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। শিক্ষামন্ত্রী বলেন, বরং বিশ্ববিদ্যালয়গুলোতে যেখানে ধনীদের মেধাবী সন্তানরা পড়ালেখা করে, সেখানে জঙ্গির সংশ্লিষ্টতা পেয়েছি। তাই জঙ্গি যে কোনো জায়গায় হতে পারে। সবাই মিলে এটাকে প্রতিরোধ করতে হবে। শান্তির ধর্ম ইসলামের প্রকৃত শিক্ষা নতুন প্রজন্মের সামনে তুলে ধরার জন্য আলেম, ওলামা, মাদরাসা শিক্ষক ও মসজিদের ঈমাম-মুয়াজ্জিনসহ সংশ্লিষ্ট সকলের প্রতি আহ্বান জানান তিনি।

ডাচ-বাংলা চেম্বারের সভাপতি নিখোঁজ

স্টাফ রিপোর্টার: রাজধানীর ধানমণ্ডি থেকে ডাচ‌-বাংলা চেম্বার অব কমার্সের প্রেসিডেন্ট মো. হাসান খালেদ শনিবার নিখোঁজ হয়েছেন। এ ঘটনায় তার শ্যালক রফিকুল ইসলাম শনিবার গভীর রাতে ধানমন্ডি থানায় একটি জিডি করেছেন। জিডিসূত্রের বরাত দিয়ে ধানমন্ডির থানার ওসি নূর এ আজম বলেন, ডাচ-বাংলা চেম্বারের প্রেসিডেন্ট হাসান খালেদ শনিবার ধানমণ্ডির ৪/এ নম্বর রোডের ৪৫ নম্বর বাসা থেকে বের হওয়ার পরে আর ফেরেননি। ইস্কাটনে নিউ ইস্কাটনের হাসান হোল্ডিং ভবনের অষ্টম তলায় তার অফিসেও যাননি। ঘটনাটি তদন্ত করা হচ্ছে। ৫৫ বছর বয়সী হাসান খালেদ ধানমণ্ডির বাসায় এক মেয়ে ও স্ত্রীকে নিয়ে থাকেন।  আশির দশকে ঢাকা বিশ্ববিদ্যালয়ে লেখাপড়া করা হাসান খালেদ কেমিকো বাংলাদেশ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক। গত ২৫ বছর ধরে তিনি আমদানি-রফতানি ও প্লাস্টিক পণ্যের ব্যবসায় জড়িত। যাদের হাত ধরে ডাচ-বাংলা চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ গঠিত হয়, তাদের মধ্যে হাসান খালেদ অন্যতম। বাংলাদেশের সাথে নেদারল্যান্ডসের বাণিজ্যের উন্নয়নে ট্রেড ফ্যাসিলিটেটর হিসেবেও তিনি কাজ করেছেন।