দেশের টুকিটাকি : দুর্নীতির অভিযোগ জানাতে দুদকের হটলাইন নম্বর ১০৬

দুর্নীতির অভিযোগ জানাতে দুদকের হটলাইন নম্বর ১০৬

স্টাফ রিপোর্টার: দুর্নীতি দমন কমিশনের (দুদক) হটলাইন নম্বর হচ্ছে ১০৬। যে কেউ এই নম্বরে ফোন করে দুর্নীতি সংক্রান্ত তথ্য জানাতে পারবেন। আজ বৃহস্পতিবার সকাল ১০টায় এই হটলাইন নম্বরের উদ্বোধন করবেন অর্থমন্ত্রী অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত এমপি। দুদক চেয়ারম্যান ইকবাল মাহমুদ বলেন, অভিযোগ গ্রহণকালে কোনো অবস্থাতেই অভিযোগকারীদের সাথে দুর্ব্যবহার করা যাবে না। তিনি বলেন, আমাদের দেশের সাধারণ মানুষ বাকপটু নয়। তারা সহজ সরল ভাষায় কথা বলেন। তাই তাদের বক্তব্য, অত্যন্ত ধৈর্য সহকারে শুনে রিপোর্ট করতে হবে। হটলাইন স্থাপন করা হয়েছে জনগণের সাথে কমিশনের প্রত্যক্ষ সংযোগের জন্য। আমরা দেশের জনগণকে সাহায্য করতে চাই। অভিযোগকারীর নাম, ঠিকানা বা পরিচয় কোনো অবস্থাতেই প্রকাশ করা হবে না। দুদক চেয়ারম্যান বলেন, কর্মকর্তারা যদি সঠিকভাবে দায়িত্ব পালন করেন তাহলে সাধারণ মানুষ দুর্নীতির ঘটনার প্রতিকার ও প্রতিরোধের জন্য অবশ্যই দুদকের অভিযোগ কেন্দ্রের হটলাইন ১০৬ নম্বরে ফ্রি কল করবেন। দুর্নীতির অভিযোগ জানাতে যে কেউ অফিস সময়ে (সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত) ১০৬ নম্বরে ফ্রি কল করতে পারবেন।

থানাহাজত থেকে আসামির লাশ উদ্ধার

স্টাফ রিপোর্টার: চাঁপাইনবাবগঞ্জের নাচোল থানার শৌচাগার থেকে গতকাল বুধবার দুপুরে ওই থানা-পুলিশের হেফাজতে রিমান্ডে থাকা এক আসামির লাশ উদ্ধার করা হয়েছে। পুলিশের ভাষ্য, ওই আসামি আত্মহত্যা করেছেন। তবে আসামির পরিবারের সদস্যরা অভিযোগ করেছেন, পুলিশের নির্যাতনে তার মৃত্যু হয়েছে। পরে পুলিশ আত্মহত্যার নাটক সাজিয়েছে। এ ঘটনায় পুলিশ সুপারের নির্দেশে অতিরিক্ত পুলিশ সুপারকে প্রধান করে তিন সদস্যবিশিষ্ট একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। আসামির নাম মাহফুজ আলম (২৭)। এক রোগীর মৃত্যুর ঘটনায় করা মামলায় তাকে গ্রেফতার করা হয়। পরে পুলিশ জানতে পারে, অন্যের সনদ জাল করে তিনি চিকিৎসা দিয়ে আসছিলেন। মাহফুজ নওগাঁর বদলগাছী উপজেলার জগদিসপুর গ্রামের আবু বাক্কারের ছেলে।

বিশ্বসুন্দরী প্রতিযোগিতায় এবার বাংলাদেশ

স্টাফ রিপোর্টার: বিশ্বসুন্দরী প্রতিযোগিতায় এবার বাংলাদেশের মেয়েরাও অংশ নেবেন। বিশ্বের সুন্দরীদের সবচেয়ে কাঙ্ক্ষিত আসর ‘মিস ওয়ার্ল্ড’ প্রতিযোগিতায় বাংলাদেশের প্রতিযোগীদের অংশগ্রহণের বিষয়টি নিশ্চিত করেছেন অন্তর শোবিজের চেয়ারম্যান স্বপন চৌধুরী। অমিকন ও তার প্রতিষ্ঠান অন্তর শোবিজের সহযোগিতায় একটি বাছাই প্রক্রিয়ার মাধ্যমে বাংলাদেশ থেকে আগ্রহী মেধাবী তরুণীরা এ প্রতিযোগিতায় অংশ নিতে পারবেন বলে জানান তিনি। ১৮ নভেম্বর চীনে অনুষ্ঠেয় ৬৭তম এ আসরে থাকবেন বাংলাদেশের প্রতিযোগীও। ‘মিস ওয়ার্ল্ড বাংলাদেশ’ যিনি হবেন, তিনি দেশের হয়ে এই প্রতিযোগিতায় প্রতিনিধিত্ব করবেন। এ লক্ষ্য নিয়ে সেপ্টেম্বরে দেশে শুরু হচ্ছে প্রতিযোগিতা। সারাদেশের আটটি বিভাগ থেকে বাছাই করা ৩০ সুন্দরী মেধাবী নিয়ে আয়োজন করা হবে টেলিভিশন অনুষ্ঠান। এখান থেকে বিচারকের রায়ে চূড়ান্ত করা হবে মিস ওয়ার্ল্ড বাংলাদেশ। চলতি বছর ‘মিস ওয়ার্ল্ড’ আসরের জন্য নিবন্ধিত হয়েছে বাংলাদেশ। ২৭ সেপ্টেম্বর বাংলাদেশের অভ্যন্তরীণ প্রতিযোগিতা হবে। এতে সম্পৃক্ত থাকবে ‘মিস ওয়ার্ল্ড’ কর্তৃপক্ষ। এরপরই চীনের মূল আসরে যোগ দেবেন বাংলাদেশি প্রতিযোগী।