দেশের টুকিটাকি : দশ প্রকল্পের অনুমোদন একনেকে

দশ প্রকল্পের অনুমোদন একনেকে

স্টাফ রিপোর্টার: ৯ হাজার ৪৪৩ কোটি ৬৪ লাখ টাকা ব্যয় ধরে ১০টি উন্নয়ন প্রকল্পের অনুমোদন দেয়া হয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায়। গতকাল মঙ্গলবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত একনেক সভায় এসব প্রকল্প অনুমোদন দেয়া হয়। একনেকে ‘একটি বাড়ি, একটি খামার’ প্রকল্পটি ব্যয় এবং মেয়াদ বাড়িয়ে অনুমোদন দেয়া হয়েছে। প্রকল্পটির খরচ বাড়িয়ে ৮ হাজার ১০ কোটি টাকা করা হয়েছে। মূল প্রকল্পে ব্যয় ধরা হয়েছিলো ১ হাজার ১৯৭ কোটি টাকা। ২০২০ সাল পর্যন্ত মেয়াদ বৃদ্ধি করা হয়েছে প্রকল্পটির। এ ছাড়া একনেকে অনুমোদিত অন্য প্রকল্পগুলো হলো ৩৪৬ কোটি টাকার মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় শক্তিশালীকরণ, ২৭১ কোটি টাকার যশোরে বিএএফ বঙ্গবন্ধু কমপ্লেক্স নির্মাণ, ৯৮ কোটি টাকার ঢাকা সিএমএইচে ক্যানসার সেন্টার নির্মাণ, ২৭১ কোটি টাকার বিজিবি সদর দফতরে অফিসার ও অন্যান্য পদধারী ও কর্মচারীদের ভবন নির্মাণ, ১১৩ কোটি টাকার গোবিন্দগঞ্জ-ছাতক-দোয়ারা বাজার সড়কের ছাতকে সুরমা নদীর ওপর সেতুর অবশিষ্ট কাজ সমাপ্তকরণ, ১২৫ কোটি টাকার জামালপুরে পল্লী উন্নয়ন একাডেমি প্রতিষ্ঠাকরণ, ৬০ কোটি টাকার দেশের ৩টি উপকূলীয় জেলার ৪টি স্থানে আনুষঙ্গিক সুবিধাদিসহ মৎস্য অবতরণ কেন্দ্র স্থাপন, ৫৫ কোটি টাকার আড়িয়াল খাঁ নদের ভাঙন থেকে হাজি শরীয়তউল্লাহ সেতুসংলগ্ন ঢাকা-মাওয়া-ভাঙ্গা-খুলনা জাতীয় মহাসড়ক রক্ষা এবং ৯৫ কোটি টাকার রাজৈর-কোটালীপাড়া বন্যা নিয়ন্ত্রণ, নিষ্কাশন ও সেচ প্রকল্প।

শেরে বাংলার ১৪৩ জন্মদিন আজ

স্টাফ রিপোর্টার: আজ ২৬ অক্টোবর, ১৮৭৩ সালের এই দিনে ঝালকাঠির রাজাপুর উপজেলার সাতুরিয়া মিয়াবাড়ির মাতুলালয়ে জন্মগ্রহণ করেন অবিভক্ত বাংলার অবিসংবাদিত নেতা বাঙ্গালী জাতীয়তাবাদের স্বপ্নদ্রষ্টা শেরে বাংলা আবুল কাশেম ফজলুল হক। এ মহান নেতার জন্মগৃহ এবং তার প্রতিষ্ঠিত স্কুলটি আজও অবহেলায় পড়ে রয়েছে।

মার্চ মাস বাংলাদেশ হেরিটেজ হিসেবে স্বীকৃতি পেতে যাচ্ছে

স্টাফ রিপোর্টার: কানাডার বৃহত্তম প্রদেশ অন্টারিও তাদের প্রাদেশিক পার্লামেন্টে বাংলাদেশের স্বাধীনতা দিবস ২৬ মার্চের সম্মানে মার্চ মাসকে ‘বাংলাদেশ হেরিটেজ মাস’ হিসেবে স্বীকৃতি দিতে যাচ্ছে। শুক্রবার স্কারবোরো সাউথওয়েষ্ট এলাকার লরেঞ্জো বেরারডিনেটি, এমপিপি এই প্রস্তাব বিল আকারে উত্থাপন করলে তা বিচেস ইষ্ট ইয়র্ক এলাকার আর্থার পটস, এমপিপি সমর্থন দেন। ফলে প্রস্তাবটি এসেম্বলিতে গ্রহণের অনুমোদন পায়। পরবর্তী পর্যালোচনার (সেকেন্ড রিডিং) পর প্রস্তাবটি অনুমোদনের জন্য লেজিসলেটিভ এসেম্বলিতে আসবে। সেখানে অনুমোদিত হলে এটি প্রভিন্সে মার্চ মাস বাংলাদেশ হেরিটেজ মাস হিসেবে স্বীকৃতি পাবে। আশা করা যাচ্ছে, আগামী বছর ২০১৭ সালের মার্চ থেকে তা বাস্তবায়ন হবে।

ইউপি নির্বাচন : ভোট যুদ্ধে স্বামী-স্ত্রী

স্টাফ রিপোর্টার: গাইবান্ধা সুন্দরগঞ্জ উপজেলার ১১ নম্বর হরিপুর ইউনিয়ন পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে স্বামী-স্ত্রীর ভোট যুদ্ধ বেশ জমে উঠেছে। এতে বিপাকে পড়েছেন সাধারণ ভোটাররা। রফিকুল ইসলাম রঞ্জু জাপা (লাঙ্গল) থেকে অপরদিকে তার স্ত্রী রোকসানা বেগম স্বতন্ত্র প্রার্থী হিসেবে (মোটরসাইকেল) প্রতিদ্বন্দ্বিতা করছেন। স্বামী-স্ত্রীর মধ্যে কাকে ভোট দেবেন এনিয়ে ভোটারদের মধ্যে আলোচনা-সমালোচনার ঝড় উঠছে। স্বামী-স্ত্রী দুজনেই ভোটাদের দ্বারে-দ্বারে গিয়ে সমান তালে ভোট প্রার্থনা করছেন। উল্লেখ্য, সীমানা সংক্রান্ত জটিলতার কারণে যথাসময়ে ওই ইউনিয়নে নির্বাচন অনুষ্ঠিত হয়নি। ফলে আগামী ৩১ অক্টোবর ওই ইউনিয়নে নির্বাচন অনুষ্ঠিত হবে