দেশের টুকিটাকি : গড় আয়ু এখন ৭১ বছর ৬ মাস

গড় আয়ু এখন ৭১ বছর ৬ মাস

স্টাফ রিপোর্টার: এক বছরের ব্যবধানে বাংলাদেশের মানুষের গড় আয়ু কিছুটা বেড়েছে। ২০১৬ সালের হিসেবে গড় আয়ু বেড়ে দাঁড়িয়েছে ৭১ বছর ৬ মাস, ২০১৫ সালে যা ছিলো ৭০ বছর ৯ মাস। দেশে এখন নারীদের বর্তমান গড় আয়ু পুরুষের চেয়ে বেশি। ২০১৪ সালের হিসেবে দেশের মানুষের গড় আয়ু ছিলো ৭০ বছর ৭ মাস। এর আগের বছর ২০১৩ সালে ছিলো ৭০ বছর ৪ মাস। বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) এমএসভিএসবি প্রকল্পের মাধ্যমে সংগৃহীত তথ্যের আলোকে তৈরি করা প্রতিবেদন থেকে এ তথ্য পাওয়া গেছে। গতকাল মঙ্গলবার একনেক সভা শেষে এক সংবাদ সম্মেলনে পরিকল্পনামন্ত্রী আ.হ.ম মুস্তাফা কামাল এ তথ্য প্রকাশ করেন। তিনি বিবিএস এর তথ্যের বরাত দিয়ে বলেন, বাংলাদেশের মানুষের গড় আয়ু বেড়ে ৭১ বছর ৬ মাসে দাঁড়িয়েছে। এর মধ্যে পুরুষের গড় বয়স ৭০ বছর ৩ মাস যা তার আগের বছর ছিলো ৬৯ বছর ৪ মাস। অন্যদিকে মহিলাদের গড় আয়ু দাঁড়িয়েছে ৭২ বছর ৯ মাস যা তার আগের বছর ছিল ৭২ বছর। মন্ত্রী বলেন, বিশ্বে বর্তমান গড় আয়ু ৭১ বছর ৪ মাস। সেই তুলনায় বাংলাদেশের মানুষের গড় আয়ু দুই মাস বেশি। এটি আমাদের জন্য ইতিবাচক বলে তিনি মন্তব্য করেন।

 

১১ মামলায় খালেদা জিয়াকে ২২ মে হাজিরের আদেশ

স্টাফ রিপোর্টার: রাষ্ট্রদ্রোহসহ ১১ মামলায় বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়াকে ২২ মে হাজিরের নির্দেশ দিয়েছেন আদালত। গতকাল মঙ্গলবার ঢাকার মহানগর দায়রা জজ কামরুল হোসেন মোল্লা এ দিন ধার্য করেন। অসুস্থতাজনিত কারণে খালেদা জিয়া আদালতে হাজির হতে না পারায় তার আইনজীবী সানাউল্লাহ মিয়া সময়ের আবেদন করেন। সানাউল্লাহ মিয়া এ বিষয়ে জানিয়েছেন, খালেদা জিয়ার বিরুদ্ধে মামলাগুলোর মধ্যে রয়েছে মিরপুরের দারুস সালাম থানায় নাশকতার আটটি, রাষ্ট্রদ্রোহের একটি ও যাত্রাবাড়ী থানার বিস্ফোরক ও হত্যা আইনের দুটি। রাষ্ট্রদ্রোহের মামলার নথি থেকে জানা যায়, গত বছরের ২৫ জানুয়ারি ঢাকা মহানগর হাকিম রাশেদ তালুকদারের আদালতে সুপ্রিম কোর্টের আইনজীবী সমিতির সাবেক সম্পাদক ড. মোমতাজ উদ্দিন আহমদ মেহেদী বাদী হয়ে এ মামলা করেন। ওই মামলায় গত বছরের ৫ এপ্রিল খালেদা জিয়া আদালতে হাজির হয়ে জামিন নেন। মামলার আরজিতে বলা হয়, ২০১৫ সালের ২১ ডিসেম্বর বাংলাদেশ ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে জাতীয়তাবাদী মুক্তিযোদ্ধা দল আয়োজিত এক আলোচনা সভায় বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া বলেন, ‘আজকে বলা হয়, এতো লাখ শহীদ হয়েছে। এটা নিয়েও অনেক বিতর্ক আছে।’

 

শিবগঞ্জে সেফটি ট্যাংকিতে কাজে নেমে দুই শ্রমিকের মৃত্যু

স্টাফ রিপোর্টার: বগুড়ার শিবগঞ্জ উপজেলা সদরের বানাইল মহল্লায় সেফটি ট্যাংকিতে কাজ করতে নেমে দুই শ্রমিকের মৃত্যু হয়েছে। গতকাল মঙ্গলবার সন্ধ্যায় পৌর এলাকার বানাইল মহল্লার বাবলু প্রামানিকের বাড়িতে এ ঘটনা ঘটে। নিহতরা হলেন, গাইবান্ধা জেলার সুন্দরগঞ্জ উপজেলার তালুক বেলকা গ্রামের ফয়জার রহমানের ছেলে রাজমিস্ত্রি আঙ্গুর হোসেন (২৮) এবং তার সহকারী শ্রমিক একই এলাকার সাদেক আলীর ছেলে শাহ আলম আলী (২২)। শিবগঞ্জ পৌর মেয়র তৌহিদুর রহমান মানিক জানান, ওই বাড়িটির নির্মাণ কাজ প্রায় শেষের পথে। মঙ্গলবার সন্ধ্যায় ট্যাংকির শাটার খোলার জন্য দুই শ্রমিক ভেতরে নামলে বিষক্রিয়ায় তারা মারা যান। পরে স্থানীয় লোকজন পুলিশে সংবাদ দিলে তারা লাশ দুটি উদ্ধার করে।