দেশের টুকিটাকি : গ্রাহকের টাকা আত্মসাৎ : সাবেক পোস্টমাস্টারের ১৮ বছরের দণ্ড

২১ সেপ্টেম্বর দেশে ফিরবেন খালেদা জিয়া

স্টাফ রিপোর্টার: আগামী ২১ সেপ্টেম্বর দেশে ফিরছেন বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া। গতকাল বৃহস্পতিবার বিএনপির চেয়ারপারসনের প্রেস উইং কর্মকর্তা শায়রুল কবির খান সাংবাদিকদের এই তথ্য জানান। শায়রুল কবির খান জানান, হজের সব আনুষ্ঠানিকতা শেষ করে ১৯ সেপ্টেম্বর পর্যন্ত সৌদি বাদশার রাজকীয় অতিথি হিসেবে সেখানেই অবস্থান করবেন বিএনপি চেয়ারপারসন। এরপর ২০ সেপ্টেম্বর দেশের উদ্দেশে রওনা দিয়ে ঢাকায় পৌঁছাবেন ২১ সেপ্টেম্বর।

সালাউদ্দিন কাদেরের স্ত্রী-ছেলে খালাস : আইনজীবীসহ ৫ জনের দণ্ড

স্টাফ রিপোর্টার: মানবতাবিরোধী অপরাধের মামলায় মৃত্যুদণ্ডে দণ্ডিত বিএনপি নেতা সালাউদ্দিন কাদের চৌধুরীর রায় ফাঁসের ঘটনার মামলার খালাস পেয়েছেন তার স্ত্রী ফারহাত কাদের চৌধুরী ও ছেলে হুম্মাম কাদের চৌধুরী। গতকাল বৃহস্পতিবার সাইবার ক্রাইম ট্রাইব্যুনালের বিচারক কে এম শামসুল আলম এই আদেশ দেন। এছাড়া আইনজীবী ব্যারিস্টার একেএম ফখরুল ইসলাকে ১০ বছরের কারাদণ্ড ও ১০ লাখ টাকা জরিমানা অনাদায়ে ছয় মাসের কারাদণ্ড দেয়া হয়েছে। বাকি চার আসামিকে সাত বছর করে কারাদণ্ড ও ১০ হাজার টাকা করে জরিমানা অনাদায়ে ছয় মাসের কারাদণ্ড দেয়া হয়েছে। চার আসামি হলেন সালাউদ্দিন কাদেরের ম্যানেজার মাহবুব হোসেন, আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের কর্মচারী ফারুক হোসেন ও নয়ন আলী, আইনজীবী ফখরুলের সহকারী মেহেদি হাসান। ২০১৩ সালের ১ অক্টোবর সালাউদ্দিন কাদের চৌধুরীকে মৃত্যুদণ্ডাদেশ দেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইবুনাল। তবে রায়ের আগেই সালাউদ্দিন কাদেরের আইনজীবী ও স্বজনরা রায়ের খসড়া কপি ফাঁসের অভিযোগ করেন এবং তা সাংবাদকর্মীদের দেখান।

গ্রাহকের টাকা আত্মসাৎ : সাবেক পোস্টমাস্টারের ১৮ বছরের দণ্ড

স্টাফ রিপোর্টার: চট্টগ্রামে গ্রাহকের টাকা আত্মসাতের দুর্নীতির পৃথক তিন মামলায় ইব্রাহীম খলিল দিদার নামের সাবেক এক পোস্টমাস্টারকে ১৮ বছরের কারাদণ্ড দিয়েছেন আদালত। গতকাল বৃহস্পতিবার বিকেলে চট্টগ্রাম বিভাগীয় বিশেষ জজ আদালতের বিচারক মীর রুহুল আমিন আসামির অনুপস্থিতিতে এ রায় দেন। দণ্ডাদেশপ্রাপ্ত ইব্রাহীম খলিল দিদার নগরের পাহাড়তলী থানার উত্তর কাট্টলী ডাকঘরের পোস্টমাস্টার ছিলেন। দুদকের আইনজীবী মেজবাহ উদ্দিন চৌধুরী বলেন, পোস্টমাস্টার থাকাকালে ইব্রাহীম খলিল ২০০৯-১০ অর্থবছরে গ্রাহক নীপা দত্ত, মিনা আক্তার ও রোকেয়া আক্তারের ৫ লাখ ৪ হাজার টাকা আত্মসাৎ করে

শরৎচন্দ্রের ১৪০তম জন্মদিন

স্টাফ রিপোর্টার: অপরাজেয় কথাশিল্পী শরৎচন্দ্র চট্টোপাধ্যায়ের ১৪০তম জন্মদিন ছিলো গতকাল বৃহস্পতিবার। ১৮৭৬ সালের ১৫ সেপ্টেম্বর ব্রিটিশ ভারতের বেঙ্গল প্রেসিডেন্সির হুগলি জেলার দেবানন্দপুর গ্রামে এক দরিদ্র ব্রাহ্মণ পরিবারে জন্মগ্রহণ করেছিলেন। মতিলাল চট্টোপাধ্যায় ও ভুবনমোহিনী দেবীর পাঁচ ভাই সন্তানের মধ্যে শরৎচন্দ্র ছিলেন দ্বিতীয়। তার বেশিরভাগ রচনায় জীবনধারণ, ট্রাজেডি, গ্রামের মানুষের সংগ্রাম এবং তার সমসাময়িক বাংলার মানুষের সামাজিক আচার ফুটে উঠেছে। উইকিপিডিয়ার মতে তিনি সর্বকালের সবচেয়ে জনপ্রিয়, সবচেয়ে বেশি অনুদিত এবং তার লেখা সবচেয়ে বেশি নকল করে লেখা হয়েছে। দেবদাস, পরিণীতা সহ তার অনেক উপন্যাস ও গল্পের ওপর নির্ভর করে বাংলা ও হিন্দিতে সিনেমা-নাটক নির্মিত হয়েছে। শরৎচন্দ্র চট্টোপাধ্যায় চুয়াডাঙ্গা জীবননগরের কাশিপুরেও কিছুদিন কাটিয়েছেন। তিনি এ গ্রামে বসে মহেশ গল্পটি লেখেন বলে দাবি অনেকের।