দেশের টুকিটাকি : কবি রফিক আজাদ আর নেই

কবি রফিক আজাদ আর নেই

স্টাফ রিপোর্টার: বাংলা সাহিত্যের কবি রফিক আজাদ আর নেই (ইন্না লিল্লাহে…রাজেউন)। গতকাল শনিবার দুপুর ২টা ১০ মিনিটে রাজধানীর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের নিবিড় পর্যবেক্ষণ কেন্দ্রে (আইসিইউ) শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন তিনি। ১৯৪১ সালের ১৪ ফেব্রুয়ারি টাঙ্গাইল জেলার ঘাটাইল থানার এক সম্ভ্রান্ত পরিবারে জন্মগ্রহণ করেন কবি রফিক আজাদ। মুক্তিযুদ্ধের সময় রণাঙ্গনের সৈনিক হিসেবে পাক বাহিনীর বিরুদ্ধে সম্মুখ সমরে অংশ নেন তিনি। কর্মজীবনে রফিক আজাদ বাংলা একাডেমির মাসিক সাহিত্য পত্রিকা ‘উত্তরাধিকার’র সম্পাদক ছিলেন। ‘রোববার’ পত্রিকাতেও রফিক আজাদ নিজের নাম উহ্য রেখে সম্পাদনার কাজ করেছেন। এছাড়া টাঙ্গাইলের মওলানা মুহম্মদ আলী কলেজের বাংলা বিভাগে অধ্যাপনাও করেন তিনি। রফিক আজাদের প্রকাশিত গ্রন্থগুলোর মধ্যে, ‘অসম্ভবের পায়ে’, ‘সীমাবদ্ধ জলে সীমিত সবুজে’, ‘চুনিয়া আমার আর্কেডিয়া’ প্রভৃতি উল্লেখযোগ্য। এ কাব্যের জন্য ১৯৮১ সালে বাংলা একাডেমি পুরস্কার ও ২০১৩ সালে একুশে পদক পান তিনি। সাহিত্যে অবদানের জন্য পেয়েছেন হুমায়ুন কবির স্মৃতি (লেখক শিবির) পুরস্কারসহ আরও বেশ কয়েকটি পুরস্কার।

অনলাইনে হজের প্রাক নিবন্ধন প্রক্রিয়া শুরু ২০ মার্চ

স্টাফ রিপোর্টার: প্রথম প্রাক নিবন্ধনসহ অনলাইন হজ্জ ব্যবস্থাপনা চালু করেছে সরকার। ২০ মার্চ থেকে শুরু হচ্ছে এই নিবন্ধন প্রক্রিয়া। গতকাল শনিবার সকালে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে হজমেলার উদ্বোধনী অনুষ্ঠানে এ তথ্য জানিয়েছেন ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান। রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে শনিবার দুপুরে মেলা উদ্বোধনের পর তা খুলে দেয়া হয় দর্শনার্থীদের জন্য। এ সময় মেলার বিভিন্ন স্টল পরিদর্শন করেন ধর্মমন্ত্রী। এবার হজে যেতে পারবেন ১ লাখ ১ হাজার জন। এর মধ্যে সরকারিভাবে ১০ হাজার এবং বেসরকারিভাবে ৯১ হাজার জন। প্রথম দিন হওয়ায় মেলায় দর্শনার্থীর ভিড় কম থাকলেও ভালো সাড়া পাওয়া যাবে বলে আশাবাদী এজেন্সিগুলো।

ব্যবস্থাপনাকে স্বচ্ছ সুষ্ঠু ও জবাবদিহির মধ্যে আনার জন্য হজে যাওয়ার প্রথম ধাপ হিসেবে থাকছে প্রাক নিবন্ধন পর্ব। এর আগে মেলার উদ্বোধনী অনুষ্ঠানে ধর্মমন্ত্রী মতিউর রহমান বলেন, কোনো এজেন্সির বিরুদ্ধে অনিয়মের অভিযোগ পেলে ব্যবস্থা নেয়া হবে। মেলায় প্রায় দেড়শ’র মতো হ্জ এজেন্সি অংশগ্রহণ করছে। এতে রয়েছে দর্শনার্থীদের জন্য বিভিন্ন সুযোগ-সুবিধাসহ হজ প্যাকেজ।

ক্যাবল ব্যবসায়ীকে গুলি : এএসআই ১০ দিনের রিমাণ্ডে

স্টাফ রিপোর্টার: রাজধানীর খিলগাঁওয়ে ক্যাবল ব্যবসায়ীকে গুলি করার ঘটনা গ্রেফতার বংশাল থানার সহকারী উপপরিদর্শক (এএসআই) শামীম রেজাকে জিজ্ঞাসাবাদের জন্য ১০ দিনের রিমাণ্ড মঞ্জুর করা হয়েছে। মামলা তদন্তকারী কর্মকর্তা খিলগাঁও থানার পরিদর্শক (তদন্ত) আনোয়ার হোসেন খান জানান, প্রাথমিকভাবে পুলিশের জিজ্ঞাসাবাদে এএসআই শামীম রেজা জানিয়েছেন, তিনি ক্যাবল ব্যবসায়ী আল আমিনকে উত্তেজিত হয়ে গুলি করেছেন। এরপরও বিষয়টি নিশ্চিত হতে জিজ্ঞাসাবাদের জন্য ১০ দিনের রিমান্ড আবেদন করা হয়েছে। শুক্রবার সকালে নন্দিপাড়ায় ক্যাবল সংযোগের পাওনা টাকা চাইতে গেলে বংশাল থানার এএসআই শামীম রেজা তার সরকারি আগ্নেয়াস্ত্র দিয়ে ক্যাবল ব্যবসায়ী আল আমীনকে গুলি করেন। এ ঘটনায় তার সরকারি আগ্নেয়াস্ত্রটি জব্দ করা হয়েছে।

হৈমন্তী শুক্লা ঘুরে গেলেন রবীন্দ্র কুঠিবাড়ি ও লালনের মাজার

স্টাফ রিপোর্টার: ভারতের জনপ্রিয় কণ্ঠশিল্পী হৈমন্তী শুক্লা ঘুরে গেলেন কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের স্মৃতি বিজড়িত রবীন্দ্র কুঠিবাড়ি ও বাউল সম্রাট ফকির লালন শাহ্ এর মাজার। গতকাল শনিবার সকালে তিনি প্রথমে যান রবীন্দ্রনাথ ঠাকুরের স্মৃতি বিজড়িত শিলাইদহ রবীন্দ্র কুঠিবাড়িতে। সেখানে বেশ কিছু সময় অতিবাহিত করেন এবং কবিগুরু এর স্মৃতিচিহ্ন ঘুরে দেখেন। এ সময় ঐতিহাসিক বকুলতলায় বসে স্থানীয় শিল্পীদের পরিবেশিত রবীন্দ্র সংগীত উপভোগ করেন তিনি। পরে দুপুর ১২টার দিকে তিনি ছেঁউড়িয়ায় বাউল সম্রাট ফকির লালন শাহ্ এর  মাজার পরিদর্শনে যান। এবং স্থানীয় বাউল শিল্পীদের পরিবেশিত বাউল গান উপভোগ করেন।