দেশের টুকিটাকি : এমপি লিটনের আসনে উপনির্বাচন আজ

হজে যাচ্ছেন লতিফ সিদ্দিকী

স্টাফ রিপোর্টার: আমি জামায়াতে ইসলামীর বিরোধী। তবে তার চেয়েও বেশি হজ ও তাবলিগ জামাতের বিরোধী, এমন বিতর্কিত মন্তব্য করে রাজনীতির ময়দান থেকে ছিটকে পড়েন আওয়ামী লীগের একসময়কার প্রভাবশালী নেতা আবদুল লতিফ সিদ্দিকী। কিন্তু না। এবার তার মুখে ভিন্ন সুর। তিনি হজে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছেন। এমনটাই মনস্থির করেছেন বলে জানিয়েছেন তার ঘনিষ্ঠজনরা। এজন্য প্রথমিকভাবে নিবন্ধন প্রক্রিয়াও সম্পন্ন করেছেন তিনি। শুধু তাই নয়, প্রবীণ এ রাজনীতিক এখন নিয়মিত নামাজও আদায় করেন। কোরআন-হাদিস পড়েন। ধর্মচর্চায় অনেকখানি মনোনিবেশ করেছেন। এর প্রমাণও মিলেছে।

 

স্তন্যদায়ী দুই নারীকে ১৩ ঘণ্টা আটক : ওসিসহ দুজনকে তলব

স্টাফ রিপোর্টার: শিশুদের বাড়িতে রেখে দুই নারীকে ১৩ ঘণ্টা থানায় আটকে রাখায় মাদারীপুর সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জিয়াউল মোরশেদ ও এসআই মো. মাহতাবকে তলব করেছেন হাইকোর্ট। আগামী ২৯ মার্চ তাদেরকে সশরীরে আদালতে হাজির হয়ে এ বিষয়ে ব্যাখ্যা দিতে বলা হয়েছে। এক রিট আবেদনের পরিপ্রেক্ষিতে বিচারপতি কাজী রেজা-উল হক ও বিচারপতি মোহাম্মদ উল্লাহর ডিভিশন বেঞ্চ মঙ্গলবার এই আদেশ দেন। এছাড়া উক্ত ঘটনার তদন্ত করে আগামী ৯ মের মধ্যে পুলিশের আইজিকে আদালতে প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে। এছাড়া অমানবিকভাবে দুই নারীকে ১৩ ঘণ্টা আটকে রাখার ঘটনাকে কেন বেআইনি ঘোষণা করা হবে তা জানতে চেয়ে রুল জারি করেছেন আদালত। চার সপ্তার মধ্যে স্বরাষ্ট্র সচিব, পুলিশের আইজি, ঢাকা রেঞ্জের ডিআইজি, মাদারীপুর পুলিশ সুপার, সদর থানার ওসিসহ সংশ্লিষ্টদেরকে রুলের জবাব দিতে বলা হয়েছে। আইনশৃঙ্খলা বাহিনীর একজন সদস্য আইন বহির্ভূতভাবে দুধের বাচ্চাকে তার মার কাছ থেকে এভাবে দূরে রাখতে পারেন না। এটা সম্পূর্ণ বেআইনি। এটা মানবাধিকারের লঙ্ঘন এবং সংবিধান পরিপন্থি।
এমপি লিটনের আসনে উপনির্বাচন আজ

স্টাফ রিপোর্টার: আজ বুধবার এমপি লিটনের আসন গাইবান্ধা-১ সুন্দরগঞ্জে জাতীয় সংসদের উপনির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। গত বছরের ৩১ ডিসেম্বর সুন্দরগঞ্জের সরকার দলীয় সংসদ সদস্য মনজুরুল ইসলাম লিটন উপজেলা সাহবাজ গ্রামের নিজ বাড়িতে গুলিতে নিহত হওয়ায় আসনটি শূন্য হয়। উপনির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন ৭ জন প্রার্থী। তারা হলেন- আওয়ামী লীগ দলীয় প্রার্থী গোলাম মোস্তফা আহমেদ (নৌকা), জাতীয় পার্টির প্রার্থী ব্যারিস্টার শামীম হায়দার (লাঙ্গল), জাসদের মোহাম্মদ আলী প্রামাণিক (মশাল), জাতীয় পার্টির-জেপির ওয়াহেদুজ্জামান সরকার বাদশা (সাইকেল), গণফ্রন্টের শরিফুল ইসলাম (মাছ), এনপিপির জিয়া জামান খান (আম) ও স্বতন্ত্র প্রার্থী মোস্তফা মোহসিন (আপেল)। গাইবান্ধা জেলা নির্বাচন কর্মকর্তা আব্দুল্লাহ-আল-মোতাসিম জানান, উপজেলার ১৫টি ইউনিয়ন ও একটি পৌরসভায় মোট ভোট কেন্দ্র ১০৯টি ও বুথ ৬৩৭টি। এরমধ্যে সবগুলো কেন্দ্রই ঝুঁকিপূর্ণ। তবে সবচেয়ে ঝুঁকিপূর্ণ হচ্ছে ৫৪টি কেন্দ্র এবং উপজেলার দুর্গম চরাঞ্চলে রয়েছে ১৫টি ভোট কেন্দ্র। মোট ভোটার ৩ লাখ ৩৩ হাজার ৮০৭ জন। এরমধ্যে নারী ভোটার ১ লাখ ৭০ হাজার ৮৪১ ও পুরুষ ভোটার ১ লাখ ৬২ হাজার ৯৬৬।

 

মুসা বিন শমসেরের গাড়ি জব্দ

স্টাফ রিপোর্টার: বিতর্কিত ব্যবসায়ী মুসা বিন শমসেরের একটি কালো রেঞ্জ রোভার গাড়ি জব্দ করেছে শুল্ক ও গোয়েন্দা বিভাগ। শুল্ক ফাঁকি দিয়ে ওই গাড়িটি আমদানি করা হয়। গতকাল মঙ্গলবার বিকালে ধানমণ্ডির একটি বাড়ি থেকে গাড়িটি জব্দ করা হয়। শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদফতরের মহাপরিচালক (ডিজি) ড. মইনুল খান জানান, ভুয়া দলিল দিয়ে গাড়িটির রেজিস্ট্রেশন নেয়া হয়েছিল। ভোলা ঘ ১১-০০-৩৫ নম্বরের এ গাড়িটি লুকিয়ে ফেলার চেষ্টাও চলছিলো। তিনি জানান, প্রাথমিকভাবে তথ্য ছিলো- মুসার গুলশান ২ নম্বর সেকশনের ১০৪ নম্বর রোডের বাড়িতে ওই গাড়িটি আছে। সে অনুযায়ী মঙ্গলবার সকালে সেখানে যান শুল্ক গোয়েন্দারা। গাড়িটি জমা দিতে সকাল ৮টায় মুসাকে নোটিশ দেয়া হয়। ভুয়া আমদানি দলিল দিয়ে গাড়িটির নিবন্ধন করা হয়েছিলো। শুল্ক গোয়েন্দা সূত্র জানায়, চট্টগ্রাম কাস্টম হাউসের বিল অব এন্ট্রি ১০৪৫৯১১ (১৩/১২/২০১১) এর মাধ্যমে ১৩০ ভাগ শুল্ক দিয়ে ভোলা থেকে গাড়িটির রেজিস্ট্রেশন নেয়া হয়। পাবনার ফারুকুজ্জামান নামে এক ব্যক্তির নামে নিবন্ধন নেয়া হয়। গাড়িটি মুসা বিন শমসের ব্যক্তিগতভাবে ব্যবহার করেছিলেন।