দেশের টুকিটাকি : ইবির এ ইউনিটের ফল প্রকাশ

ইবির ইউনিটের ফল প্রকাশ

ইবি প্রতিনিধি: ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) ধর্মতত্ত্ব অনুষদভুক্ত এ ইউনিটের ফল প্রকাশ করা হয়েছে। ফলাফল বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট ও সংশ্লিষ্ট ইউনিট সমন্বয়কারীর কার্যালয়ের নোটিশ বোর্ডে পাওয়া যাবে। এ ইউনিট সমন্বয়কারী অধ্যাপক ড. এ.বি.এম ফারুক বলেন, এ ইউনিটের ভর্তি পরীক্ষার ফল রোববার সন্ধ্যায় প্রকাশ হয়েছে। মেধা ও অপেক্ষমান তালিকা থেকে মৌখিক সাক্ষাৎকার ও ভর্তির তারিখ পরবর্তিতে জানানো হবে। বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে (www.iu.ac.bd) এ সংক্রান্ত যাবতীয় তথ্য পাওয়া যাবে। গতকাল রোববার সকাল সাড়ে ৯টায় এ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হয়। এ ইউনিটে ২৪০ আসনের বিপরীতে ১ হাজার ৯৬০ পরীক্ষার্থী অংশগ্রহণ করেন।

ঢাকা ক্লাবসহ ১৩ ক্লাবে জুয়া নিষিদ্ধ

স্টাফ রিপোর্টার: ঢাকা ক্লাবসহ দেশের ১৩টি ক্লাবে জুয়া খেলার ওপর তিন মাসের অন্তর্বর্তীকালীন নিষেধাজ্ঞা দিয়েছেন হাইকোর্ট। রোববার রিট আবেদনের শুনানি শেষে বিচারপতি কামরুল ইসলাম সিদ্দিকী ও বিচারপতি শেখ হাসান আরিফের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেন। সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার সামিউল হক ও অ্যাডভোকেট রোকন উদ্দিন মো. ফারুকের এই রিট আবেদন করেন। একই সঙ্গে জুয়া জাতীয় অবৈধ ইনডোর গেম যেমন কার্ড, ডাইস ও হাউজি খেলা অথবা এমন কোনো খেলা যাতে টাকা বা অন্য কোনো বিনিময় হয়ে থাকে তা বন্ধের নির্দেশনা কেনো দেয়া হবে না, তা জানতে চেয়ে রুল জারি করা হয়েছে। স্বরাষ্ট্র সচিব, পুলিশ মহাপরিদর্শক, পুলিশ কমিশনার ঢাকা, খুলনা ও সিলেট এবং র‌্যাবের মহাপরিচালক, জেলা প্রশাসক ঢাকা, চট্টগ্রাম, খুলনা, সিলেট ও নারায়ণগঞ্জকে নির্দেশনা বাস্তবায়ন ও রুলের জবাব দিতে বলা হয়েছে। নিষেধাজ্ঞা পাওয়া ক্লাবগুলো হলো- ঢাকা ক্লাব লিমিটেড, উত্তরা ক্লাব, গুলশান ক্লাব, ধানমণ্ডি ক্লাব, বনানী ক্লাব, অফিসার্স ক্লাব ঢাকা, ঢাকা লেডিস ক্লাব, ক্যাডেট কলেজ ক্লাব গুলশান, চিটাগাং ক্লাব, চিটাগাং সিনিয়র্স ক্লাব, নারায়ণঞ্জ ক্লাব ও খুলনা ক্লাব।

সরকার দেশকে গৃহযুদ্ধের দিকে ঠেলে দিচ্ছে : রিজভী

স্টাফ রিপোর্টার: জাতীয় সংসদ এলাকা থেকে জিয়াউর রহমানের কবর সরানোর কথা বলে সরকার ‘দেশকে গৃহযুদ্ধের দিকে ঠেলে দিচ্ছে’ বলে মন্তব্য করেছেন বিএনপির জ্যেষ্ঠ যুগ্মমহাসচিব রুহুল কবির রিজভী। গতকাল রোববার রাজধানীতে এক আলোচনাসভায় প্রধানমন্ত্রীকে উদ্দেশ্য করে তিনি বলেন, ওই ‘চাঁন-তারা’ ডিজাইন নিয়ে পার্লামেন্ট ও লেক- আপনি সেটা পরিবর্তন করতে চান না। লুই আই কানের ম্যাপ নিয়ে এসে আপনি অশুভ ষড়যন্ত্র প্রতিষ্ঠিত করতে চান, বাস্তবায়ন করতে চান। জিয়াউর রহমানের মাজারকে আপনি সেখান থেকে ধ্বংস করতে চান।
পাবনায় অনির্দিষ্টকালের পরিবহন ধর্মঘটের ডাক

স্টাফ রিপোর্টার: অবৈধ চাঁদাবাজি বন্ধের দাবিতে সোমবার সকাল থেকে পাবনায় অনির্দিষ্টকালের পরিবহন ধর্মঘটের ডাক দিয়েছে জেলা মোটর মালিক গ্রুপ ও মোটর শ্রমিক ইউনিয়ন। গতকাল রোববার জেলা মোটর মালিক গ্রুপ ও শ্রমিক ইউনিয়নের  যৌথ সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। জেলা শ্রমিক ইউনিয়নের সভাপতি ফিরোজ খান জানান, পাবনা-ঢাকা মহাসড়কের কাশিনাথপুর মোড়ে একটি চক্র বিভিন্ন সময় বাস, মিনিবাস ও কোচে অবৈধভাবে চাঁদা দাবি করে আসছিলো। সম্প্রতি চাঁদা না দেয়ায় একটি গাড়ির চালক-শ্রমিকদের মারধর করে তারা। এর প্রতিবাদে পরিবহন ধর্মঘটের ডাক দেয়া হয়েছে।

রাজশাহীতে চলছে স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র উৎসব

স্টাফ রিপোর্টার: রাজশাহীতে চার দিনব্যাপী ১৪তম আন্তর্জাতিক স্বল্পদৈর্ঘ্য ও মুক্ত চলচ্চিত্র উৎসব শুরু হয়েছে। এবারের উৎসবের স্লোগান রাখা হয়েছে মুক্ত চলচ্চিত্র মুক্ত প্রকাশ। নগরীর পাঠানপাড়া এলাকায় লালন শাহ্ উন্মুক্ত মঞ্চে রাজশাহী চলচ্চিত্র সংসদ (আরসিএস) এই উৎসবের আয়োজন করে। অধ্যাপক হাসান আজিজুল হক প্রধান অতিথি হিসেবে উৎসবের উদ্বোধন করেন। আরসিএস-র সভাপতি আহসান কবিরের সভাপতিত্বে উৎসবে ঋত্বিক ঘটক চলচ্চিত্র সংসদের সভাপতি ড. এফ এম এ জাহিদ এবং রাজশাহী বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদের সভাপতি ড. সাজ্জাদ বকুল বক্তব্য রাখেন। উৎসবে দেশি বিদেশি ৫৫টি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র প্রদর্শিত হবে। প্রতিদিন বিকেল সাড়ে ৫টা থেকে ৭টা পর্যন্ত রাজশাহী লালন মঞ্চ এবং বড়কুটি মঞ্চে স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র প্রদর্শিত হবে। প্রদর্শনী ৬ ডিসেম্বর পর্যন্ত চলবে। নতুন প্রজন্মের মাঝে উদার বিশ্বাসের অনুপ্রবেশ ঘটাতে উৎসাহিত করার জন্য উৎসবের আয়োজন করা হয়েছে বলে আরসিএস-র সভাপতি আহসান কবির জানান।