দেশের টুকিটাকি : আশুলিয়ার ৫৫ গার্মেন্টস বন্ধের ঘোষণা মালিকপক্ষের

রাষ্ট্রপতির সাথে সংলাপে এরশাদের পাঁচ প্রস্তাব
স্টাফ রিপোর্টার: নির্বাচন কমিশন (ইসি) পুনর্গঠন নিয়ে রাষ্ট্রপতি আবদুল হামিদের কাছে পাঁচ প্রস্তাব দিয়েছেন জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ। গতকাল মঙ্গলবার বিকেলে বঙ্গভবনে রাষ্ট্রপতির সাথে বৈঠককালে তিনি এসব প্রস্তাব দেন। প্রস্তাবগুলো হলো- সংবিধান অনুসারে প্রধান নির্বাচন কমিশনার এবং নির্বাচন কমিশন নিয়োগ সংক্রান্ত একটি আইনি কাঠামো প্রণয়ন, নির্বাচন কমিশনকে সম্পূর্ণ স্বাধীন রাখার বিধান করা, নির্বাচন কমিশনের আলাদা সচিবালয় দেয়া, বর্তমানে সংসদেই এই আইন পাস করতে হবে এবং নির্বাচন কমিশনারদের যোগ্যতা ও অভিজ্ঞতার বিবেচনা করতে হবে। এর আগে মঙ্গলবার বেলা পৌনে ৩টার দিকে জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদের নেতৃত্বে ১৮ সদস্যের একটি প্রতিনিধি দল বঙ্গভবনে প্রবেশ করে। প্রতিনিধি দলে অন্যরা হলেন- গোলাম মুহাম্মদ কাদের, রুহুল আমিন হাওলাদার, আনিসুল ইসলাম মাহমুদ, জিয়া উদ্দিন আহমেদ বাবলু, সৈয়দ আবু হোসেন বাবলা, কাজী ফিরোজ রশীদ, ফখরুল ইমাম প্রমুখ।
ভোটকেন্দ্রে বিশৃঙ্খলা হলে গুলি : ডিআইজি
স্টাফ রিপোর্টার: ২২ ডিসেম্বর অনুষ্ঠিতব্য নারায়ণগঞ্জ সিটি নির্বাচনে (নাসিক) কে সরকারি দল আর কে বিরোধী দল এটা আমরা দেখবো না। নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচনে ভোটকেন্দ্রে বিশৃঙ্খলার চেষ্টা হলে গুলি চালানোর নির্দেশনা দেয়া হয়েছে বলে জানিয়েছেন পুলিশের ঢাকা রেঞ্জের ডিআইজি মাহফুজুল হক নুরুজ্জামান। গতকাল মঙ্গলবার দুপুরে নগরীর মাসদাইর পুলিশ লাইন এলাকায় পুলিশ সদস্যদের ব্রিফিং শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন। ডিআইজি নুরুজ্জামান বলেন, আইনে জনগণের জানমালের নিরাপত্তা ও আত্মরক্ষায় গুলি চালানোর বিধান রয়েছে। নির্বাচনে কেউ ভোট কেন্দ্র দখল ও ব্যালট বাক্স ছিনতাই বা জনগণের জানমালের নিরাপত্তা বিঘœ ঘটানোর চেষ্টা করলে আইনশৃঙ্খলা বাহিনী গুলি ছুড়বে। যদি কোনো পুলিশ সদস্য গুলি না ছোড়ে তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।  তিনি বলেন, চাহিদার অতিরিক্ত ফোর্স দেয়া হয়েছে। প্রয়োজন হলে আরো ফোর্স দেয়া হবে।
আশুলিয়ার ৫৫ গার্মেন্টস বন্ধের ঘোষণা মালিকপক্ষের
স্টাফ রিপোর্টার: টানা এক সপ্তাহ ধরে শ্রমিকদের কর্মবিরতির জেরে সাভারের আশুলিয়া এলাকার ৫৫টি গার্মেন্টস কারখানা এবার অনির্দিষ্টকালের জন্য বন্ধ করার ঘোষণা দিয়েছে মালিকপক্ষ। আগামীকাল থেকে এ ঘোষণা কার্যকর হবে। বন্ধ থাকা সময়ের জন্য শ্রমিকরা কোনো ধরণের বেতন-বোনাস পাবেন না। গতকাল মঙ্গলবার সন্ধ্যায় পোশাক শিল্প মালিকদের সংগঠন বিজিএমইএ’র নেতারা এক সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন। সংগঠনের সভাপতি সিদ্দিকুর রহমান বলেন, টানা ৭ দিন অনেক আলোচনা সত্ত্বেও শ্রমিকরা কাজে যোগ না দেয়ায় এ সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছে মালিকপক্ষ। শ্রম আইনের ১৩ (১) ধারা অনুযায়ী এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। এর ফলে যতোদিন কারখানা বন্ধ থাকবে ততোদিনের জন্য শ্রমিকরা কোন বেতন-ভাতা পাবেন না। তবে শ্রমিকরা আবার কাজে ফিরতে চাইলে তাদের কাজে  নেয়া হবে।
রাজশাহীতে ইঁদুর মারার ফাঁদে প্রাণ গেলো কৃষকের
স্টাফ রিপোর্টার: রাজশাহীর দুর্গাপুর উপজেলায় ইঁদুর মারার বিশেষ ফাঁদে বিদ্যুতায়িত হয়ে এক কৃষকের মৃত্যু হয়েছে। গতকাল মঙ্গলবার সকালে উপজেলার বাদইল গ্রামে এই ঘটনা ঘটে। ওই কৃষকের নাম জয়নাল হোসেন। তিনি ওই গ্রামের দায়েম উদ্দীনের ছেলে। দুর্গাপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) রুহুল আলম জানান, ইঁদুরের হাত  থেকে বোরোর বীজতলা রক্ষা করতে জিআই তারে বিদ্যুত সংযোগ দিয়ে জমিতে বিশেষ ধরনের একটি ফাঁদ করে  রেখেছিলেন জয়নাল। সকালে বিদ্যুতের ওই তারে জড়িয়ে একটি ইঁদুর মারা পড়ে। কিন্তু লাইন বিচ্ছিন্ন না করে ওই ইঁদুর সরাতে যান জয়নাল। এ সময় বিদ্যুতায়িত হয়ে ঘটনাস্থলেই তিনি মারা যান। ওসি জানান, এ ঘটনায় থানায় একটি অপমৃত্যুর মামলা দায়ের করা হয়েছে।