দেশের টুকিটাকি : আইসিটি ফর ডেভেলপমেন্ট অ্যাওয়ার্ড পাচ্ছেন সজীব ওয়াজেদ জয়

ঢাবি গার্হস্থ্য অর্থনীতি কলেজে অনলাইনে ভর্তির আবেদন শুরু

স্টাফ রিপোর্টার: ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধীন গার্হস্থ্য অর্থনীতি কলেজসমূহে ২০১৬-১৭ শিক্ষাবর্ষে প্রথম বর্ষ সম্মান শ্রেণিতে ভর্তি শুরু হয়েছে। অনলাইনের মাধ্যমে শুরু হওয়া ভর্তির আবেদন প্রক্রিয়া আগামী ২০ সেপ্টেম্বর মঙ্গলবার থেকে ১৯ অক্টোবর বুধবার দুপুর ২টা পর্যন্ত অব্যাহত থাকবে। গতকাল শনিবার বিশ্ববিদ্যালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা বলা হয়। এতে বলা হয়, ভর্তির ওয়েবসাইট (http://www.govhec.edu.bd) সাধারণ নিয়মাবলী ও ভর্তির নির্দেশিকা পাওয়া যাবে।

আইসিটি ফর ডেভেলপমেন্ট অ্যাওয়ার্ড পাচ্ছেন সজীব ওয়াজেদ জয়

স্টাফ রিপোর্টার: আইসিটি ফর ডেভেলপমেন্ট অ্যাওয়ার্ডের জন্য মনোনীত হয়েছেন প্রধানমন্ত্রীর তথ্য ও প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়। তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছেলে। ডিজিটাল বিশ্বের পথে বাংলাদেশকে এগিয়ে নেয়ার জন্য তাকে এই পুরস্কারের জন্য মনোনীত করা হয়েছে। ওয়ার্ল্ড অর্গানাইজেশন অব গভার্নেন্স অ্যান্ড কম্পিটিটিভনেস, প্লান ট্রিফিনিও, গ্লোবাল ফ্যাশন ফর ডেভেলপমেন্ট এবং যুক্তরাষ্ট্রের কানেকটিকাট প্রদেশের নিউ হেভেন বিশ্ববিদ্যালয়ের স্কুল অব বিজনেস সম্মিলিতভাবে ১৯ সেপ্টেম্বর এই পুরস্কার প্রদান করবে। বাংলাদেশ আওয়ামী লীগের ওয়েব সাইটে দেয়া তথ্যানুসারে, ডিজিটাল বাংলাদেশ প্রকল্প গ্রহণের মাধ্যমে বাংলাদেশের নাগরিকদের সহায়তা করায় তাকে এই পুরস্কারের জন্য মনোনীত করা হয়েছে। আইসিটি বিভাগে নেতৃত্বদান ও দৃঢ়তার সাথে তথ্য-প্রযুক্তিখাত নিয়ে কাজ করে যাচ্ছেন সজীব ওয়াজেদ জয়। সেই সাথে প্রতিযোগিতামূলক বাজারে টেকসই উন্নয়নের জন্য আইসিটি খাতকে নেতৃত্ব দিয়ে দেশকে এগিয়ে নিয়ে যাচ্ছেন তিনি। এ বছর থেকে শুরু হওয়া এই পুরস্কারটি পরবর্তীতে প্রতি বছরে একবার প্রদান করা হবে।

মাকে হত্যার পর আত্মহত্যার চেষ্টা ছেলের

স্টাফ রিপোর্টার: চট্টগ্রামে মাকে কুপিয়ে ও গলা কেটে হত্যার পর এক ছেলে আত্মহত্যার চেষ্টা করেছে। পরে সুমিত চৌধুরী (২১) নামের ওই ছেলেকে আহত অবস্থায় আটক করেছে পুলিশ। গতকাল শনিবার বেলা ১টার দিকে নগরীর গোসাইলডাঙ্গা এলাকার সরকার টাওয়ার নামে একটি ভবনে এ ঘটনা ঘটে। নিহতের নাম কুমকুম চৌধুরী (৫৫)। আত্মহত্যার চেষ্টাকারী সুমিত এখন পুলিশ হেফাজতে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন। স্থানীয়রা জানায়, এ বছর এসএসসি পরীক্ষায় অকৃতকার্য হওয়ার পর সুমিত ‘মানসিক সমস্যায়’ ভুগছিলো। পুলিশের অতিরিক্ত উপকমিশনার (বন্দর) জয়নুল আবেদীন জানান, সুমিত যে দা দিয়ে তার মাকে হত্যা করেছে ওই দা দিয়েই আত্মহত্যার চেষ্টা করেছে। বিষয়টি সুমিত স্বীকার করেছে। ঘটনাস্থলে গিয়ে দেখা যায়, পুরো বাসা রক্তাক্ত হয়ে আছে। নিহতের গলায় চারটি কোপের আঘাত দেখা যায়। তাছাড়া শরীরের অন্যান্য স্থানেও আঘাতের চিহ্ন রয়েছে।

নানাবাড়ি ছুটলেন পরীমনি

স্টাফ রিপোর্টর: নানার জন্য খুব মন খারাপ হালের আলোচিত নায়িকা পরীমনির। গতকাল শনিবার বিকেলে তিনি যান পিরোজপুরের ভাণ্ডারিয়ায় নানার বাড়িতে। একটা দিন নানার বাড়িতে থেকে আজ রোববার আবার ঢাকায় ফিরবেন তিনি। পরশুদিন থেকে সিনেমার শুটিং শুরু করবেন বলে জানান বাংলাদেশি সিনেমার আলোচিত এই নায়িকা। নানা বাড়িতে যাওয়ার সব প্রস্তুতি থাকা সত্ত্বেও শেষ পর্যন্ত ঈদের ছুটিতে যাওয়া হয়নি পরীমনির। ঈদের আগের দিন ‘ছবি নেই, কাজ নেই, ঈদের আনন্দও নেই’ শিরোনামের একটি সংবাদ পড়েন তিনি। সংবাদে ঢাকাই ছবির ‘এক্সট্রা’ হিসেবে পরিচিত সহকারী শিল্পীদের কষ্টকর জীবনের চিত্র তুলে ধরা হয়। এমন একটি খবর জানার পর পরই পরীমনি সিদ্ধান্ত পরিবর্তন করেন। ঈদের দিন এফডিসিতে সহকারী শিল্পীদের জন্য একটি গরু কোরবানি দেন। এভাবে বেশ ভালোভাবেই দিনটা কেটে যায় তার।