দেশের টুকটাকি : তুরাগতীরে বিশ্ব ইজতেমা শুরু ১৩ জানুয়ারি

সমুদ্রবন্দর সমূহকে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত

স্টাফ রিপোর্টার: দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর এলাকায় অবস্থানরত নিম্নচাপটি পশ্চিম-উত্তর পশ্চিম দিকে অগ্রসর হয়ে দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর ও তত্সংলগ্ন এলাকায় অবস্থান করছে। গতকাল বৃহস্পতিবার সকাল নয়টায় চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ১১৩০ কি.মি. দক্ষিণ-দক্ষিণপশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ১০৭০ কি.মি. দক্ষিণ-দক্ষিণপশ্চিমে, মংলা সমুদ্রবন্দর থেকে ১০৫৫ কি.মি. দক্ষিণ-দক্ষিণপশ্চিমে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ১০৩৫ কি.মি. দক্ষিণ-দক্ষিণপশ্চিমে অবস্থান করছিল। আরো ঘণীভূত হয়ে উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হতে পারে। নিম্নচাপ কেন্দ্রের ৪৪ কি.মি.’র মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘন্টায় ৪০ কি.মি. যা দমকা অথবা ঝড়োহাওয়ার আকারে ৫০ কি.মি. পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। নিম্নচাপ কেন্দ্রের নিকটবর্তী এলাকায় সাগর উত্তাল রয়েছে। চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্রবন্দরসমূহকে তিন নম্বর দূরবর্তী সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত সকল মাছ ধরার নৌকা ও ট্রলারকে গভীর সাগরে বিচরণ না করতে বলা হয়েছে।

 

আবারও বাজারে অমৃত স্বাদের ইলিশ

স্টাফ রিপোর্টার: জেলে পাড়ায় এখন সাজসাজ রাব। জেলে পল্লিগুলোতে আনন্দ আবহ। ২২ দিনের নিষেধাজ্ঞা শেষে গত পরশু বুধবার থেকে ইলিশ ধরতে উপকূলীয় এলাকাসহ নদ-নদীতে নেমে পড়েছেন জেলেরা। ইলিশের আড়তগুলো আবার সরগরম হয়ে উঠেছে। গতকাল বৃহস্পতিবার থেকে আবারো মোকামে মিলতে শুরু করেছে অমৃত স্বাদের ইলিশ। আর আজ শুক্রবার থেকে চুয়াডাঙ্গা মেহেরপুরের বাজারে্ও দেখা মিলবে রুপালী ফসল। এবারের মরসুমে রুপালী ইলিশের প্রাচুর্য অভাবনীয়। ইলিশ আহরণের জন্য সারাদেশের জেলেরা চূড়ান্ত প্রস্তুতি নিয়ে বাণিজ্যিক ট্রলার, যান্ত্রিক-অযান্ত্রিক নৌ-যান নিয়ে বঙ্গোপসাগর, উপকূলীয় এলাকাসহ দেশের নদ-নদীতে নামার প্রস্তুতি নিয়ে রেখেছিলেন। কেউ পুরনো ট্রলার নতুন সাজে সজ্জিত করেছেন, কেউ নতুন করে ট্রলার তৈরি করেছেন, আবার অনেকে পুরনো ছেঁড়া জাল মেরামত করেছেন। তাদের যেন তর সইছিলো না। কবে পেরুবে ২ নভেম্বর। গত মধ্যরাতেই তারা নেমে পড়েন ইলিশ ধরায়।

 

তুরাগতীরে বিশ্ব ইজতেমা শুরু ১৩ জানুয়ারি

স্টাফ রিপোর্টার: চুযাডাঙ্গায় এবার বিশ্ব এজতেমা আগামী ২৪, ২৫ ও ২৬ নভেম্বর আর গাজীপুরের টঙ্গীর তুরাগতীরে বিশ্ব ইজতেমার প্রথম পর্ব শুরু হবে ১৩ জানুয়ারি থেকে। শেষ হবে ১৫ই জানুয়ারি। এতে এবার মেহেরপুর জেলা অংশ নেবে। আর ২০ থেকে ২২ জানুয়ারি পর্যন্ত চলবে ইজতেমার দ্বিতীয় পর্ব। বৃহস্পতিবার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সম্মেলনকক্ষে অনুষ্ঠিত আইনশৃঙ্খলা-সংক্রান্ত এক সভায় ইজতেমার এই তারিখ নির্ধারণ করা হয়। সভায় ইজতেমায় যোগদেয়া মুসল্লিদের নিরাপত্তা ও শৃঙ্খলা বিধানের বিষয় নিয়ে আলোচনা হয়।

 

দুর্নীতির দায়ে বিচারক আমিনুল বরখাস্ত

স্টাফ রিপোর্টার: অদক্ষতা, অসদাচরণ ও দুর্নীতির দায়ে কুমিল্লার নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের সাবেক বিচারক এসএম আমিনুল ইসলামকে চাকরি থেকে বরখাস্ত করা হয়েছে। গতকাল বৃহস্পতিবার  আইন সচিব আবু সালেহ শেখ মো. জহিরুল হক স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনের মাধ্যমে বরখাস্তের এই আদেশ জারি করা হয়। প্রজ্ঞাপনে বলা হয়, কুমিল্লার নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের সাবেক বিচারক এসএম আমিনুল ইসলামের (বর্তমানে আইন মন্ত্রণালয়ে সংযুক্ত) বিরুদ্ধে ১৯৮৫ সালের সরকারি কর্মচারী (শৃঙ্খলা ও আপিল) বিধিমালা অনুযায়ী অদক্ষতা, অসদাচরণ ও দুর্নীতির কারণে ২০১২ সালে মামলা দায়ের হয়। এরপর এ বিষয়ে শুনানিকালে তার বক্তব্য, তদন্ত প্রতিবেদন ও সংশ্লিষ্ট কাগজপত্র পর্যালোচনা করে অভিযোগ প্রমাণিত হয়।